বাংলা নিউজ > ময়দান > রুটের উইকেট পেতে কেমন ফিল্ড সাজাতে হবে, ছক কষে দিলেন বাংলার মনোজ
মনোজের নকশা
মনোজের নকশা

রুটের উইকেট পেতে কেমন ফিল্ড সাজাতে হবে, ছক কষে দিলেন বাংলার মনোজ

  • মূলত স্পিনিং উইকেটে রবি অশ্বিন ও ওয়াশিংটন সুন্দরকে মাথায় রেখেই এই ছক বানিয়েছেন মনোজ।

চেন্নাইয়ে ভারতের গোহারান হারের নেপথ্যে বড় কারণ নিশ্চিত ভাবেই ইংল্যান্ড অধিনায়ক জো রুটের দুরন্ত ফর্ম। প্রথম ইনিংসে ২১৮ করে সেই যে ইংল্যান্ডকে তিনি চালকের আসনে বসিয়ে দিলেন, তারপর থেকেই কার্যত কোণঠাসা হয়ে যায় ভারতীয় দল। এবার বাংলার তথা ভারতের হয়ে খেলা ব্যাটার মনোজ তেওয়ারি কষে দিলেন ছক জো রুটকে আউট করার। 

মূলত স্পিনিং উইকেটে রবি অশ্বিন ও ওয়াশিংটন সুন্দরকে মাথায় রেখেই এই ছক বানিয়েছেন মনোজ। অফ সাইডে সাত ও লেগে দুইজন ফিল্ডার সাজিয়ে রাখার পরিকল্পনা দিয়েছেন তিনি। ফিল্ডিং পজিসনের মধ্যে দেখা যাচ্ছে যে শর্ট থার্ড ম্যান আছে টপ এজের জন্য। এছাড়াও মিড অফ আছে অফ সাইডে। অন্যদিকে রুটকে আটকানোর জন্য লেগ স্লিপ, ফরওয়ার্ড শর্ট লেগ ও শর্ট মিড উইকেট রাখার প্রস্তুাব দিয়েছেন তিনি। এছাড়াও একটি ডিপ স্কোয়ার লেগ, শর্ট স্কোয়ার লেগ, ডিপ মিড উইকেট ও ওয়াইডিশ মিড অন রাখার প্রস্তাব দিয়েছেন মনোজ। প্রসঙ্গত অজি সফরে স্টিভ স্মিথ ও মার্নাস ল্যাবুশ্যানের বিরুদ্ধে লেগ সাইড ফিল্ডিং সাজিয়ে সাফল্য পায় ভারত। 

তবে এই ফর্মেশন যে শুধু ঘুর্ণি উইকেটের জন্যই প্রযোজ্য সেটি সাফ করে দিয়েছেন মনোজ তেওয়ারি। প্রথম টেস্টে শেষ তিন দিনে চিপকের পিচ খুবই ঘুরেছিল। দ্বিতীয় টেস্ট একই মাঠে। কেমন পিচ হয়, আদৌ মনোজর টোটকা বিরাট ব্যবহার করেন কিনা, সেটাই দেখার। 

বন্ধ করুন