বাড়ি > ময়দান > India vs New Zealand 1st Test: কেনের দুরন্ত ইনিংসে, ৫১ রানে এগিয়ে নিউজিল্যান্ড, চাপে ভারত
চাপে ভারত (ছবি সৌজন্য রয়টার্স)
চাপে ভারত (ছবি সৌজন্য রয়টার্স)

India vs New Zealand 1st Test: কেনের দুরন্ত ইনিংসে, ৫১ রানে এগিয়ে নিউজিল্যান্ড, চাপে ভারত

  • চোট থেকে ফিরে তিনটি উইকেট নিয়েছেন ইশান্ত শর্মা। কোনও উইকেট পাননি জসপ্রীত বুমরা।

দ্বিতীয় দিনেও বেসিন রিজার্ভে শাসন করল নিউজিল্যান্ড। ভারতকে ১৬৫ রানে আটকে রাখার পর দিনের শেষে ৫১ রানে এগিয়ে রয়েছে ব্ল্যাক ক্যাপস। তৃতীয় দিনের প্রথম ঘণ্টার মধ্যে নিউজিল্যান্ডের ইনিংস শেষ করতে না পারলে ভারত আরও চাপে পড়ে যাবে।

নিউজিল্যান্ড ইনিংস :

৭১.১ ওভারে ২১৬-৫

কম আলোর জন্য দ্বিতীয় দিনের খেলা শেষ। ক্রিজে রয়েছএন বি জে ওয়াটলিং (২৯ বলে ১৪ রান) ও কলিন ডি গ্র্যান্ডহোম (দু'বলে চার রান)। আপাতত ৫১ রানে এগিয়ে নিউজিল্যান্ড। ভারতের হয়ে তিনটি উইকেট পেয়েছেন ইশান্ত শর্মা। একটি করে উইকেট পেয়েছেন মহম্মদ শামি ও রবিচন্দ্রন অশ্বিন। কোনও উইকেট পাননি জসপ্রীত বুমরা।

৬৯.৫ ওভারে ২০৭-৫

রবিচন্দ্রন অশ্বিনের বলে আউট হেনরি নিকোলস। দ্বিতীয় স্লিপে সহজ ক্যাচ বিরাট কোহলির। ৬২ বলে ১৭ রান করেন তিনি।

৬২.৪ ওভারে ১৮৫-৪

খেলার বিপরীতে উইকেট পেল ভারত। মহম্মদ শামির বলে কভারে রবীন্দ্র জাদেজার হাতে জমা পড়েন কেন উইলিয়ামসন। মাত্র ১১ রানের জন্য শতরান হাতছাড়া হয় তাঁর। এদিন শতরান প্রাপ্য ছিল কিউয়ি অধিনায়কের। অসাধারণ ব্যাট করেছেন তিনি।

৫২.১ ওভারে ১৬৬-৩

অবশেষে ভাঙল রস টেলর ও কেন উইলিয়ামসন জুটি। এবারও ব্রেক-থ্রু দিলেন ইশান্ত শর্মা। বাড়তি বাউন্সে কিছুটা চমকে যান টেলর। স্কোয়ার লেগে সহজ ক্যাচ ধরেন চেতেশ্বর পূজারা। ৭১ বলে ৪৪ রান করেন টেলর।

চা-পানের বিরতি

আরও কোনও উইকেট না হারিয়েই চা-পানের বিরতিতে গেল নিউজিল্যান্ড। এই সেশনে কিউয়ি ব্যাটসম্যানের ব্যাকফুটে অনেক রান দিয়েছে রান। আপাতত ক্রিজে রয়েছেন কেন উইলিয়ামসন ও রস টেলর। ৮৪ বলে ৪৬ রান করেছেন কিউয়ি অধিনায়ক। টেলরের অবদান ৪০ বলে ২২ রান। কিউয়িদের স্কোর দু'উইকেটে ১১৬ রান।

২৬.৪ ওভারে ৭৩-২

ক্রমশ জমাট দেখাচ্ছিল টম ব্লান্ডেল ও কেন উইলিয়ামসনকে। তা ভাঙার জন্য মরিয়া ছিল ভারত। আর ব্রেক থ্রু দিলেন ইশান্ত শর্মা। ফুল লেংথের বল প্রায় অফ স্টাম্পের কাছে এসে সুইং করে। খুব একটা সামনের দিকে এগোননি ব্লান্ডেল। ফলস্বরূপ বোল্ড হন তিনি। তাঁর অবদান ৮০ বলে ৩০ রান।

১০.২ ওভারে ২৬-১

প্রথম ১০ ওভারে নতুন বলে ভালো বোলিং করলেও কোনও উইকেট আসেনি। অবশেষে মহার্ঘ্য উইকেট এনে দিলেন ইশান্ত শর্মা। তাঁর লেগ সাইডের দিকে বলে সামান্য খোঁচা দেন টম লাথাম। উইকেটের পিছনে তা ধরতে কোনও ভুল করেননি ঋষভ পন্থ। ৩০ বলে ১১ রান করেন লাথাম।

----------------------------------------------------------------------------

ভারতীয় ইনিংস :

৬৮.১ ওভারে ১৬৫-১০

একেবারে মহম্মদ শামি সুলভ ভঙ্গিতে আউট হলেন ভারতীয় পেসার। টিম সাউদির বলে চালাতে গিয়ে ক্যাচ ওঠে। ডিপ কভারে তা সহজেই তালুবন্দি করেন টম ব্লান্ডেল। দ্বিতীয়দিনে মাত্র ৪৩ রান যোগ করতে পারল ভারত। সেজন্য শামির কাছে কৃতজ্ঞ থাকতে হবে। তিনি একাই ২০ বলে ২১ রান করেন তিনি। চারটি করে উইকেট পেয়েছেন কাইল জেমিসন ও টিম সাউদি। একটি উইকেট পেয়েছেন ট্রেন্ট বোল্ট।

৫৮.২ ওভারে ১৩২-৬

এদিন পাঁচ উইকেটে ১২২ রান নিয়ে খেলতে নেমে শুরুটা খুব একটা খারাপ করেনি ভারত। ঋষভ পন্থকে অস্বস্তিতে পড়লেও কঠিন পিচে মাটি কামড়ে পড়েছিলেন। কিন্তু ৫৮.২ ওভারে অজিঙ্কা রাহানের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হন তিনি। অফসাইডে বল ঠেলে এক রান নিতে গিয়েছিলেন রাহানে। তাতে বিন্দুমাত্র আগ্রহ দেখাননি পন্থ। কিন্তু রাহানে দৌড়াতে থাকেন। বাধ্য হয়ে রান সম্পূর্ণ করার চেষ্টা করেন। ডিরেক্ট থ্রো'তে আউট হন তিনি।


বন্ধ করুন