বাংলা নিউজ > ময়দান > INDW vs NZW: জ্বলে উঠতে পারলেন না শেফালি-হরমনপ্রীতরা, সফরের শুরুতেই হার ভারতের
হরমনপ্রীত কউর। ছবি- আইসিসি।

INDW vs NZW: জ্বলে উঠতে পারলেন না শেফালি-হরমনপ্রীতরা, সফরের শুরুতেই হার ভারতের

  • ব্যাট হাতে লড়াই চালান মেঘানা, বল হাতে নজর কাড়েন পূজা।

বিশ্বকাপের আগে স্টেজ রিহার্সালের লক্ষ্যেই নিউজিল্যান্ডের বরিুদ্ধে দ্বি-পাক্ষিক সিরিজে মাঠে নামে ভারত। পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজের আগে একটি মাত্র টি-২০ ম্যাচ দিয়ে নিউজিল্যান্ড সফর শুরু হয় ভারতের মহিলা ক্রিকেট দলের। স্বাভাবিকভাবেই জয় দিয়েই অভিযান শুরু করতে মরিয়া ছিলেন হরমনপ্রীতরা। যদিও সফরের শুরুতেই তাঁদের হারের মুখ দেখতে হয়।

ম্যাচের সেরা তাহুহু: ব্যাট হাতে ১৪ বলে ২৭ রানের ঝোড়ে ইনিংস খেলার পর বল হাতে ৪ ওভারে ২৭ রানের বিনিময়ে ১টি উইকেট নেন লি তাহুহু। সঙ্গত কারণেই তিনি ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন।

১৮ রানে হার ভারতের: হার দিয়েই নিউজিল্যান্ড সফর শুরু করতে হল ভারতীয় মহিলা ক্রিকেট দলকে। সিরিজের একমাত্র টি-২০ ম্যাচে হোয়াইট ফার্নসদের কাছে ১৮ রানের ব্যবধানে পরাজিত হন হরমনপ্রীত কউররা। জয়ের জন্য ১৫৬ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ভারত ২০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ১৩৭ রানে আটকে যায়। স্নেহ ৯ বলে ৬ রান করে জেনসেনের বলে আউট হন। পূজা ১টি বাউন্ডারির সাহায্যে ৯ বলে ১০ রান করে জেনসেনের দ্বিতীয় শিকার হন। সিমরন বাহাদুর ২টি বাউন্ডারির সাহায্যে ৬ বলে ১০ রান করে জেস কেরের বলে আউট হন। দীপ্তি ৩ বলে ৩ রান করে অপরাজিত থাকেন। পুনম নট-আউট থাকেন ১ বলে ১ রান করে। অ্যামেলিয়া, জেস ও জেনসেন ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট দখল করেন তাহুহু ও ডিভাইন।

২ ওভার ভারতের দরকার ৩৬ রান: ১৮ ওভার শেষে ভারত ৫ উইকেটের বিনিময়ে ১২০ রান তুলেছে। সুতরাং, জয়ের জন্য শেষ ২ ওভার ভারতের দরকার ৩৬ রান। রিচা ২টি বাউন্ডারির সাহায্যে ৯ বলে ১২ রান করে ডিভাইনের বলে আউট হয়েছেন। পূজা ৮ বলে ১০ রান করে অপরাজিত রয়েছেন। ৮ বলে ৬ রান করেছেন স্নেহ রানা।

১৫ ওভারে ভারত ১০১/৪: মেঘানার অনবদ্য ইনিংসে দাঁড়ি পড়ে যায় ইনিংসের ১৫তম ওভারে। ১৪.৫ ওভারে তাহুহুর বলে সুজির হাতে ধরা পড়েন ভারতীয় তারকা। ৬টি বাউন্ডারির সাহায্যে ৩০ বলে ৩৭ রান করেন মেঘানা। ভারত ১৫ ওভার শেষে ৪ উইকেটের বিনিময়ে ১০১ রান তুলেছে। রিচা ঘোষ ৬ বলে ৯ রান করে অপরাজিত রয়েছেন। জয়ের জন্য শেষ ৫ ওভারে ভারতের দরকার ৫৫ রান।

১১ ওভারে ভারত ৬৭/৩: ১১ ওভার শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ৬৭ রান। ১৩ বলে ১২ রান করে জেস কেরের বলে আউট হয়েছেন ক্যাপ্টেন হরমনপ্রীত। জয়ের জন্য ৯ ওভারে ভারতের দরকার ৮৯ রান। ২টি বাউন্ডারির সাহায্যে ১২ বলে ১৩ রান করে অপরাজিত রয়েছেন মেঘানা।

ভারতের দুই ওপেনার সাজঘরে: ইনিংসের শুরুটা মন্দ হয়নি ভারতের। যস্তিকা ও শেফালির ওপেনিং জুটি ৬.৩ ওভারে ৪১ রান তুলে ফেলে। তবে একই ওভারে ভাটিয়া ও শেফালি আউট হওয়ায় চাপে পড়ে যায় ভারত। যস্তিকা ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৬ বলে ২৬ রান করেন। শেফালি ২টি বাউন্ডারির সাহায্যে ১৪ বলে ১৩ রান করে ক্রিজ ছাড়েন। ভারত ৪২ রানের মাথায় দুই ওপেনারের উইকেট হারায়। দু'টি উইকেটই তুলে নেন অ্যামেলিয়া কের।

ভারতের সামনে কঠিন টার্গেট: সিরিজের একমাত্র টি-২০ ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে ভারতের সামনে কঠিন টার্গেট ঝুলিয়ে দিল নিউজিল্যান্ডের মেয়েরা। তারা নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৫৫ রান তোলে। সুতরাং, জিততে হলে ভারতের দরকার ১৫৬। গ্রিন ৩টি বাউন্ডারির সাহায্যে ২০ বলে ২৬ রান করে আউট হন। তাঁর উইকেট তুলে নেন দীপ্তি। লি তাহুহু ৪টিচার ও ১টি ছক্কার সাহায্যে ১৪ বলে ২৭ রানের ঝোড়ো ইনিংস খেলে পূজার শিকার হন। ৬ বেল ৭ রান করে নট-আউট থাকেন ব্রুক হালিডে। ২টি বাউন্ডারির সাহায্যে ৩ বলে ৯ রান করে অপরাজিত থাকেন কেটি মার্টিন। পূজা ১৬ রানে ২ উইকেট নেন। দীপ্তি ২৬ রানে ২টি উইকেট নিয়েছেন। ৩৯ রানে ১টি উইকেট নিয়েছেন রাজেশ্বরী।

নিউজিল্যান্ড ১৫ ওভারে ১০৬/৩: ১৫ ওভার শেষে নিউজিল্যান্ডের মেয়েরা ৩ উইকেটের বিনিময়ে ১০৬ রান তোলে। সুজি ২টি বাউন্ডারির সাহায্যে ৩৪ বলে ৩৬ রান করে রাজেশ্বরীর শিকার হন। অ্যামেলিয়া ১টি বাউন্ডারির সাহায্যে ২০ বলে ১৭ রান করে সাজঘরে ফেরেন। তাঁকে আউট করেন পূজা। ম্যাডি গ্রিন ১৩ বলে ২১ রান করে ব্যাট করছেন।

নিউজিল্যান্ড ১০ ওভারে ৭১/১: ইনিংসের ঠিক মাঝপথে নিউজিল্যান্ডের স্কোর ১ উইকেটে ৭১ রান। সুজি বেটস ৩১ বলে ৩৪ রান করেছেন। ৬ বলে ৫ রান করেছেন তিন নম্বরে ব্যাট করতে নামা অ্যামেলিয়া করে।

ওপেনিং জুটিতে নিউজিল্যান্ড তোলে ৬০ রান: সুজি বেটস ও ক্যাপ্টেন সোফি ডিভাইনের ওপেনিং জুটিতে নিউজিল্যান্ড ৭.৫ ওভারে ৬০ রান তোলে। ২টি চার ও ২টি ছক্কার সাহায্যে ২৩ বলে ৩১ রান করে দীপ্তি শর্মার বলে সোফি আউট হলে ওপেনিং জুটি ভাঙে।

ভারতের প্রথম একাদশ: টি-২০ ম্যাচে নির্ভরযোগ্য ওপেনার স্মৃতি মন্ধনা মাঠে নামেননি। ভারতের হয়ে লড়াইয়ে নামেন যস্তিকা ভাটিয়া, শেফালি বর্মা, হরমনপ্রীত কউর (ক্যাপ্টেন), দীপ্তি শর্মা, রিচা ঘোষ (উইকেটকিপার), সাবভিনেনি মেঘানা, পূজা বস্ত্রকার, স্নেহ রানা, রাজেশ্বরী গায়কোয়াড়, সিমরন বাহাদুর ও পুনম যাদব।

টস জিতল ভারত: কুইন্সটাউনের জন ডেভিস ওভালে সিরিজের একমাত্র টি-২০ ম্যাচে টস-ভাগ্য সঙ্গ দেয় ভারতকে। টস জিতে ভারতের ক্যাপ্টেন হরমনপ্রীত কউর শুরুতে ব্যাট করার আমন্ত্রণ জানান নিউজিল্যান্ডকে।

বন্ধ করুন