চেন্নাইয়ের জার্সিতে ধোনিকে কবে মাঠে ফিরতে দেখা যাবে, নিশ্চিত নয়। ছবি- বিসিসিআই।
চেন্নাইয়ের জার্সিতে ধোনিকে কবে মাঠে ফিরতে দেখা যাবে, নিশ্চিত নয়। ছবি- বিসিসিআই।

IPL 2020: স্থগিত ইন্ডিয়ান প্রিমিয়র লিগ, BCCI-এর সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হল ফ্র্যাঞ্চাইজিদের

  • লকডাউন ৩ মে পর্যন্ত বর্ধিত হওয়ায় পরবর্তী ঘোষণা না হওয়া পর্যন্ত স্থগিত থাকছ IPL।

অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হল আইপিএল ২০২০। বিসিসিআইয়ের তরফে সরকারিভাবে ঘোষণা করা না হলেও ফ্র্যাঞ্চাইজিদের জানিয়ে দেওয়া হয়েছে বোর্ডের সিদ্ধান্ত।

আইপিএলের চিফ অপারেটিং অফিসার হেমাঙ্গ আমিন ভিডিও কনফারেন্সের মাধ্যেমে আটটি ফ্র্যাঞ্চাইজিকে জানিয়ে দেয় বোর্ডের সিদ্ধান্তের কথা। লকডাউন ৩ মে পর্যন্ত বর্ধিত হওয়ায় পরবর্তী ঘোষণা না হওয়া পর্যন্ত স্থগিত থাকছ আইপিএল।

ভিডিও কনফারেন্সে যোগ দেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহ, কোষাধ্যক্ষ অরুণ ধুমল ও আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ৩ মে পর্যন্ত দেশে বন্ধ থাকবে সমস্ত খেলাধুলো বা খেলা সংক্রান্ত যে কোনও জমায়েত। সুতরাং বর্ধিত লকডাউনের মাঝে বোর্ডের পক্ষে আইপিএল নিয়ে বৈঠক আয়োজনও সম্ভব নয়। তাই তড়িঘড়ি ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ভবিষ্যৎ নির্ধারণ করতে বসার সম্ভাবনা নেই বিসিসিআইয়ের।

এটা নিশ্চিত যে, লকডাউন ওঠার পরেও ঘরোয়া ও আন্তর্জাতিক বিমান পরিষেবা স্বাভাবিক না হওয়া পর্যন্ত বোর্ডের পক্ষে আইপিএলের প্রস্তুতি নেওয়া মুশকিল। এই অবস্থায় বিসিসিআইয়ের সামনে বিকল্প রাস্তা হিসেবে বিবেচিত হচ্ছে সেপ্টেম্বর-অক্টোবরের সংক্ষিপ্ত উইন্ডোয় ইন্ডিয়ান প্রিমিয়র লিগ আয়োজন।

করোনা মহামারির জেরে আইপিএল ছাড়াও অনিশ্চিত দেখাচ্ছে এশিয়া কাপ ও আইসিসি টি-২০ বিশ্বকাপ। এশিয়া কাপের পরিবর্তে আইপিএল আয়োজনের সম্ভাবনা প্রসঙ্গে আগের দিনই পিসিবি চেয়ারম্যান এহসান মানি কড়া প্রতিক্রিয়া দিয়েছেন। তিনি কোনওভাবেই ভারতীয় বোর্ডের ঘরোয়া টুর্নামেন্টের জন্য এশিয়া কাপের মতো অন্তর্জাতিক টুর্নামেন্টের বলি দিতে রাজি নন।

অন্যদিকে অস্ট্রেলিয়া ১৯ সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক সীমা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়ায় বিশ্বকাপের আকাশেও অনিশ্চয়তার মেঘ জমেছে। বিশ্বকাপ পিছিয়ে গেলে অক্টোবর-নভেম্বরে ফাঁকা গ্যালারিতে আইপিএল আয়োজনের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

বন্ধ করুন