বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: আইপিএলের ইতিহাস বলছে, এখনও প্লে-অফে যাওয়ার সম্ভাবনা রয়েছে ধোনিদের, দেখুন হিসাব
চেন্নাই সুপার কিংস। ছবি-আইপিএল।
চেন্নাই সুপার কিংস। ছবি-আইপিএল।

IPL 2020: আইপিএলের ইতিহাস বলছে, এখনও প্লে-অফে যাওয়ার সম্ভাবনা রয়েছে ধোনিদের, দেখুন হিসাব

  • অতীতে ১২ পয়েন্ট নিয়ে প্লে-অফে জায়গা করে নেওয়ার নজির রয়েছে আইপিএলে।

১০ ম্যাচে মাত্র ৩টি জয়। ৬ পয়েন্ট নিয়ে চেন্নাই সুপার কিংস লিগ টেবিলের একেবারে শেষে অবস্থান করছে। বাকি রয়েছে মাত্র চার ম্যাচ। এই অবস্থায় কোটি টাকার প্রশ্ন এটাই যে, চলতি আইপিএলে কি সিএসকের প্লে-অফে যাওয়ার সুযোগ রয়েছে?

অঙ্কের হিসেবেই শুধু নয়, অতীতের নজিরের দিকে তাকালে বলতে হয় যে, ১০ ম্যাচের ৭টি'তে হারার পরেও ধোনিদের প্লে-অফে জায়গা করে নেওয়ার অবকাশ থাকছে। তবে তার জন্য প্রাথমিক শর্ত হল, টুর্নামেন্টের বাকি চারটি ম্যাচ জিততে হবে ধোনিদের। তার পরে নজর দিতে হবে বাকিদের হার-জিতের দিকে। সেক্ষেত্রে নেট রানরেট গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে প্লে-অফের যোগ্যতা অর্জনে।

(আইপিএলের লাইভ আপডেট ও লাইভ স্কোর জানতে ক্লিক করুন এখানে।)

অর্থাৎ, শেষ চারটি ম্যাচ জিতলে চেন্নাইয়ের পয়েন্ট দাঁড়াবে ১৪। অতীতে ১২ পয়েন্ট নিয়েও প্লে-অফে জায়গা করে নিতে দেখা গিয়েছে একাধিক দলকে।

গত বছর সানরাইজার্স হায়দরাবাদ ১২ পয়েন্ট নিয়ে প্লে-অফে জায়গা করে নিয়েছিল। ২০১৮ সালে কলকাতা নাইট রাইডার্স প্লে-অফে গিয়েছিল ১৪ পয়েন্ট নিয়ে। ২০১৪ সালে মুম্বই ইন্ডিয়ান্স ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফ খেলেছে। ২০১০ সালে চেন্নাই ও আরসিবি, উভয় দল প্লে-অফে জায়গা করে নেয় ১৪ পয়েন্ট নিয়ে। ২০০৯ সালে সালে ডেকান চার্জার্স ১৪ পয়েন্ট নিয়ে শেষ চারে জায়গা করে নেয়।

সুতরাং ইতিহাস বলছে, ১৪ বা তারও কম পয়েন্ট নিয়ে আইপিএলের শেষ চারে থেকে লিগের খেলা শেষ করা সম্ভব। ধোনিদের নজর এখন সেদিকেই।

বন্ধ করুন