আরসিবি'র চিয়ার লিডার। ছবি- এএফপি। (AFP)
আরসিবি'র চিয়ার লিডার। ছবি- এএফপি। (AFP)

আইপিএলের এই তিনটি সর্বকালীন রেকর্ড সহজে ভাঙার নয়

  • রেকর্ড গড়া হয় ভাঙার জন্যই, ক্রিকেটের এই অমৃতবচন মেনে নিলেও বলতে হয় যে, আইপিএলের এই তিন নজির সহজে ধূলিস্যাৎ হওয়ার নয়।

করোনা ভাইরাসের জেরে অনিশ্চিত চলতি বছরের ইন্ডিয়ান প্রিমিয়র লিগ। পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করলে বুঝতে অসুবিধা হয় না যে, ১৫ এপ্রিল থেকে আইপিএল শুরু হওয়া কার্যত অসম্ভব।

এমন অনিশ্চয়তার বাতাবরণে আইপিএলের তিনটি সর্বকালীন রেকর্ডের দিকে তাকানো যাক, যা সহজে ভাঙা মুশকিল।

ক্রিস গেইলের ১৭৫: আইপিএলের ইতিহাসে এখনও পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস হল ক্রিস গেইলের ৬৬ বলে ১৭৫ রান। ২০১৩ সালে পুণে ওয়ারিয়র্সের বিরুদ্ধে চিন্নাস্বামীতে গেইল খেলেছিলেন এমন অতিমানবিক ইনিংস। এই ইনিংসেই তিনি টি-২০ ক্রিকেটের ইতিহাসে দ্রুততম শতরান করেন। গেইল ৮টি চার ও ১১টি ছক্কার সাহায্যে ৩০ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন। শেষমেশ নিজের ইনিংসে ১৩টি চার ও ১৭টি ছক্কা হাঁকান দ্য ইউনিভার্স বস।

কোহলির ৯৭৩: ২০১৬ আইপিএলের ১৬ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে বিরাট কোহলি সংগ্রহ করেছিলেন ৯৭৩ রান।আইপিএলের এক মরশুমে কোনও ক্রিকেটারের সংগ্রহ করা সব থেকে বেশি রানের রেকর্ড এটিই। টুর্নামেন্টে কোহলির ব্যাটিং গড় ছিল ৮১.০৮।

প্রশান্ত পরমেশ্বরণের ৩৭ রানের ওভার: ২০১১ আইপিএলে কোচি টাস্কার্স কেরালার প্রশান্ত পরমেশ্বরণ এক ওভারে ৩৭ রান খরচ করেন। ব্যাটসম্যান ছিলেন ক্রিস গেইল। ১টি নো বল হওয়ায় ওভার শেষ হয় ৭ বলে। গেইল চারটি ছক্কা ও তিনটি চার মারেন। নো বলের রান মিলিয়ে ওভারে ওঠে ৩৭ রান। এটি প্রশান্তর কাছে লজ্জার রেকর্ড হলেও গেইলের কাছে গৌরবের সন্দেহ নেই

রেকর্ড গড়া হয় ভাঙার জন্যই, ক্রিকেটের এই অমৃতবচন মেনে নিলেও বলতে হয় যে, আইপিএলের এই তিন নজির সহজে ধূলিস্যাৎ হওয়ার নয়।

বন্ধ করুন