বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > KKR: ঝাড়ুদার থেকে ক্রিকেটার হয়ে ওঠার গল্প! জানুন শাহরুখ খানের প্রিয় নাইটের কাহিনী
কলকাতা নাইট রাইডার্সের নেটে অনুশীলনে রিঙ্কু সিং (ছবি:ইনস্টাগ্রাম) 
কলকাতা নাইট রাইডার্সের নেটে অনুশীলনে রিঙ্কু সিং (ছবি:ইনস্টাগ্রাম) 

KKR: ঝাড়ুদার থেকে ক্রিকেটার হয়ে ওঠার গল্প! জানুন শাহরুখ খানের প্রিয় নাইটের কাহিনী

  • কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটার রিঙ্কু সিং। তাঁর বাবা খানচাঁদ সিংহ গ্যাসের সিলিন্ডার বিলি করতেন। লখনউয়ে দু’টি ঘরে চার ভাই-বোন এবং মা-বাবাকে নিয়ে রিঙ্কুর সংসার। দু’বেলা ঠিক মতো খাবার পেতেন না। তাঁকে ২০২২ মেগা নিলামে ৫৫ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স।

কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটার রিঙ্কু সিং। তাঁর বাবা খানচাঁদ সিংহ গ্যাসের সিলিন্ডার বিলি করতেন। লখনউয়ে দু’টি ঘরে চার ভাই-বোন এবং মা-বাবাকে নিয়ে রিঙ্কুর সংসার। দু’বেলা ঠিক মতো খাবার পেতেন না। ছোটবেলায় দিল্লিতে একটি প্রতিযোগিতায় বাইক জিতেছিলেন রিঙ্কু। বাড়ি ফিরে সেই বাইকটি বাবাকে দিয়ে দেন। ভারী সিলিন্ডার বইতে কষ্ট হয় বাবার। তাই বাইকটা নিজের জন্য না রেখে দিয়ে দেন বাবাকে।রিঙ্কুর দাদা তাঁকে একটা সময় এক জায়গায় ঝাড়ুদারের কাজে ঢুকিয়ে দিয়েছিলেন। রিঙ্কু সেখান থেকে লড়াই করে আজ কলকাতা নাইট রাইডার্সের দলের সদস্য হয়েছেন।

মাত্র ১৭ বছর বয়সে সুযোগ পেয়ে যান উত্তরপ্রদেশের রাজ্য দলে। নিজের রাজ্যের হয়ে লিস্ট এ ম্যাচ খেলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে আবির্ভাব ২০১৬ সালে। কলকাতা তাঁর জীবন পাল্টে দিয়েছে। বিশাল টাকার ঋণে ডুবে থাকা রিঙ্কুর পরিবারকে বাঁচিয়ে দিয়েছে কেকেআর। ২০১৮ সালের নিলামে ৮০ লক্ষ টাকা পাওয়ার পর রিঙ্কু বলেছিলেন, ‘ভেবেছিলাম ২০ লক্ষ পাব। কিন্তু আমাকে ৮০ লক্ষ টাকা দিয়ে নেওয়া হয়! প্রথম কথা যেটা মাথায় এসেছিল, সেটা হল দাদার বিয়েতে সাহায্য করতে পারব। বোনের বিয়ের জন্যেও কিছু টাকা বাঁচিয়ে রাখা যাবে। আর একটা ভাল বাড়িতে থাকব আমরা।’

২০১৮ সাল থেকে কেকেআর পরিবারের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য রিঙ্কু সিং। তাঁকে ২০২২ মেগা নিলামে ৫৫ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। নাইটদের ঘরের ছেলে রিঙ্কু। দীর্ঘদিন প্রথম একাদশে সুযোগ না পেলেও তিনি দলের সঙ্গেই থাকেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০টি ম্যাচ খেলেছেন রিঙ্কু সিং। তিনি পাঁচটি শতরানও করেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ৬৪.০৮ গড়ে ২৩০৭ রান করেছেন তিনি। লিস্ট এ ক্রিকেটে খেলেছেন ৪১টি ম্যাচ, তাঁর সংগ্রহে রয়েছে ১৪১৪ রান। রঞ্জিতে দলকে কোয়ার্টার ফাইনালেও তুলেছেন রিঙ্কু। আইপিএলে কলকাতা তাঁকে দলে নিয়েছে। অনুশীলনে হাসি মুখে বল করেন, ফিল্ডিং করেন, আর কখনও কখনও প্রথম একাদশেও থাকেন রিঙ্কু।

উত্তরপ্রদেশের রিঙ্কু বাঁহাতি ব্যাটার। অফ ব্রেকটাও করতে পারেন। পরিসংখ্যান বলছে আইপিএলে এখনও পর্যন্ত ১২টি ম্যাচ খেলেছেন রিঙ্কু। ২০১৭ সালে তাঁকে ১০ লক্ষ টাকা দিয়ে নিয়েছিল কিংস ইলেভেন পঞ্জাব (এখন পঞ্জাব কিংস)। কিন্তু কোনও ম্যাচ খেলায়নি। ২০১৮ সালে কলকাতা তাঁকে কেনে ৮০ লক্ষ টাকা দিয়ে। অর্থকষ্টকে সঙ্গী করে বেড়ে ওঠা রিঙ্কুর পরিবারের কাছে যা ছিল স্বপ্নের মতো। সে বছর চারটি ম্যাচ খেলেন রিঙ্কু। পরের বছর খেলেন পাঁচটি ম্যাচ। ২০২০ সালে কলকাতা তাঁকে একটি ম্যাচ খেলায়। ২০২১ সালের আইপিএলে রিঙ্কুকে কোনও ম্যাচ খেলানোই হয়নি। কিন্তু সেই রিঙ্কুকেই ৫৫ লক্ষ টাকা দিয়ে এ বারের নিলামে কিনে নেয় কলকাতা। এখনও পর্যন্ত রিঙ্কু সিং খেলেছেন দু’টি ম্যাচ। শাহরুখ খানদের প্রিয় বলেই তো ম্যাচ না খেলেও চার বছর কেকেআর-এর সঙ্গে তিনি যুক্ত রয়েছেন।

বন্ধ করুন