বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: বল হাতে বিরল ৫০! অনন্য নজির মহম্মদ সিরাজের

শুভব্রত মুখার্জি

ভারতীয় ক্রিকেটে শেষ কয়েক মাসে উত্থান ঘটেছে একাধিক নবীন তারকার। আইপিএলের মঞ্চে ভালো ফল করার সুবাদে তাঁরা জাতীয় দলের জার্সি গায়ে চাপানোর সুযোগ পেয়েছেন। আর যখন সুযোগ পেয়েছেন, সেই সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করেছেন সকলেই। এই ক্রিকেটারদের মধ্যে অন্যতম নাম আরসিবির ডানহাতি পেসার মহম্মদ সিরাজ।

প্রসঙ্গত, করোনা পরবর্তীতে ভারতকে প্রথম সিরিজ খেলতে হয়েছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের ঘরের মাঠে। সেখানেই ভারতীয় টেস্ট দলে প্রথমবার ডাক পেয়েছিলেন সিরাজ। বায়ো-বাবলে থাকাকালীন খবর পান বাবার মৃত্যুর। বাবার স্বপ্নকে সফল করতে পরিবারের নির্দেশে আর বায়ো-বাবল ছেড়ে বের হননি তিনি।

অজিদের বিরুদ্ধে টেস্ট সিরিজে অভিষেক হয় তাঁর। একটা সময় চোট আঘাতে জর্জরিত ভারতীয় পেস বিভাগের নেতৃত্বও দেন তিনি।ভারতের টেস্ট সিরিজ জয়ের পিছনে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই ডানহাতি পেসারের।

সেই ফর্ম তিনি চলতি আইপিএলেও ধরে রেখেছেন। দুরন্ত বোলিং করছেন। আরসিবির শেষ ম্যাচেও রাজস্থানের বিরুদ্ধে তার বোলিং গড় ৪-০-২৭-৩। আর এই ম্যাচেই তিনি গড়ে ফেলেছেন এক অনন্য নজির। চলতি আইপিএলে বল হাতে '৫০' করার নজির গড়েছেন তিনি। হ্যাঁ, চলতি আইপিএলে এখনও পর্যন্ত মোট ৮৪টি বল করেছেন তিনি। যার মধ্যে ৫০টি ডট বল। অর্থাৎ, এই পঞ্চাশটি বলে কোনও রান দেননি সিরাজ, যা এক অনবদ্য নজিরই বটে। টি-২০'র যুগে যেখানে ব্যাটসম্যানরা প্রথম বল থেকেই চালিয়ে খেলতে পছন্দ করেন, সেখানে এতগুলো ডট বল নিঃসন্দেহে বিরাট কৃতিত্বের।

বন্ধ করুন