বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > UAE-তে সেপ্টেম্বরে IPL হওয়ার সুবিধে এবং অসুবিধেগুলি কী, দেখে নিন এক নজরে

UAE-তে সেপ্টেম্বরে IPL হওয়ার সুবিধে এবং অসুবিধেগুলি কী, দেখে নিন এক নজরে

  • সম্ভবত সেপ্টেম্বরের ১৮-১৯ তারিখ নাগাদ স্থগিত হয়ে যাওয়া আইপিএলের বাকি ম্যাচগুলো সংযুক্ত আরব আমিরশাহীতে শুরু হবে। তবে ওই সময়ে আইপিএল করার কিছু সুবিধে যেমন রয়েছে, তেমনই কিন্তু বহু সমস্যাও রয়েছে।
করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে ভারতে অনুষ্ঠিত আইপিএল বাতিল করে দিতে বাধ্য হয় বিসিসিআই। সংযুক্ত আরব আমিরশাহী সে দিক থেকে অনেক বেশি সুরক্ষিত। কারণ ওখানে ভারতের মতো করোনা সংক্রমণ ছড়ায়নি। প্লেয়াররাও নিজেদের সুরক্ষিত বোধ করবেন। এবং খোলা মনে খেলতে পারবেন। প্রসঙ্গত গত বারও করোনার জন্য সংযুক্ত আরব আমিরশাহীতে আইপিএল হয়েছিল।
1/6করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে ভারতে অনুষ্ঠিত আইপিএল বাতিল করে দিতে বাধ্য হয় বিসিসিআই। সংযুক্ত আরব আমিরশাহী সে দিক থেকে অনেক বেশি সুরক্ষিত। কারণ ওখানে ভারতের মতো করোনা সংক্রমণ ছড়ায়নি। প্লেয়াররাও নিজেদের সুরক্ষিত বোধ করবেন। এবং খোলা মনে খেলতে পারবেন। প্রসঙ্গত গত বারও করোনার জন্য সংযুক্ত আরব আমিরশাহীতে আইপিএল হয়েছিল।
টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে হওয়ার কথা থাকলেও, করোনার জন্য বিকল্প হিসেবে সংযুক্ত আরব আমিরশাহীকে বেছে রাখা হয়েছে। আইপিএলের হাত ধরে বিশ্বকাপের এক প্রস্ত প্রস্তুতি হয়ে যাবে বলে মনে করছে বিসিসিআই।
2/6টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে হওয়ার কথা থাকলেও, করোনার জন্য বিকল্প হিসেবে সংযুক্ত আরব আমিরশাহীকে বেছে রাখা হয়েছে। আইপিএলের হাত ধরে বিশ্বকাপের এক প্রস্ত প্রস্তুতি হয়ে যাবে বলে মনে করছে বিসিসিআই।
তবে সেপ্টেম্বরে আইপিএল হলে সুবিধের থেকে অসুবিধেই বেশি। কারণ সেপ্টেম্বরেও ভাল গরম থাকবে সংযুক্ত আরব আমিরশাহীতে। যে কারণে প্লেয়ারদের খেলতে কিন্তু বেশ কষ্ট হতে পারে।
3/6তবে সেপ্টেম্বরে আইপিএল হলে সুবিধের থেকে অসুবিধেই বেশি। কারণ সেপ্টেম্বরেও ভাল গরম থাকবে সংযুক্ত আরব আমিরশাহীতে। যে কারণে প্লেয়ারদের খেলতে কিন্তু বেশ কষ্ট হতে পারে।
তা ছাড়া সবচেয়ে বড় সমস্যা হল আন্তর্জাতিক সূচির সঙ্গে সংঘাত ঘটবে। যে কারণে বহু প্লেয়ারকে পাওয়া যাবে না। ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ শুরু হওয়ার কথা আগামী ২৮ অগস্ট। শেষ হওয়ার কথা ১৯ সেপ্টেম্বর। সুতরাং সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে আইপিএল শুরু হলে, প্রথম দিকের ম্যাচগুলিতে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের পাওয়া যাবে না।
4/6তা ছাড়া সবচেয়ে বড় সমস্যা হল আন্তর্জাতিক সূচির সঙ্গে সংঘাত ঘটবে। যে কারণে বহু প্লেয়ারকে পাওয়া যাবে না। ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ শুরু হওয়ার কথা আগামী ২৮ অগস্ট। শেষ হওয়ার কথা ১৯ সেপ্টেম্বর। সুতরাং সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে আইপিএল শুরু হলে, প্রথম দিকের ম্যাচগুলিতে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের পাওয়া যাবে না।
ইংল্যান্ডের ক্রিকেটাররা ঘরোয়া মরশুমের শেষেই বাংলাদেশ ও পাকিস্তান সফরে যাবে। স্বভাবতই সেই সময়ে সম্ভবত ইংল্যান্ডের ক্রিকেটারদের জাতীয় দল থেকে আইপিএলের জন্য ছাড়া হবে না। এ ছাড়াও টি-২০ বিশ্বকাপের আগে অক্টোবরে ৩টি ওয়ান ডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকার ভারত সফরে আসার কথা। বিসিসিআই যদি সেই সময়ে আইপিএল আয়োজন করে তবে এই সিরিজ আয়োজন করা যে সম্ভব হবে না।
5/6ইংল্যান্ডের ক্রিকেটাররা ঘরোয়া মরশুমের শেষেই বাংলাদেশ ও পাকিস্তান সফরে যাবে। স্বভাবতই সেই সময়ে সম্ভবত ইংল্যান্ডের ক্রিকেটারদের জাতীয় দল থেকে আইপিএলের জন্য ছাড়া হবে না। এ ছাড়াও টি-২০ বিশ্বকাপের আগে অক্টোবরে ৩টি ওয়ান ডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকার ভারত সফরে আসার কথা। বিসিসিআই যদি সেই সময়ে আইপিএল আয়োজন করে তবে এই সিরিজ আয়োজন করা যে সম্ভব হবে না।
টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার কথা অক্টোবরের মাঝে। তার ঠিক আগেই আইপিএল শেষ করেই, বিশ্বকাপে খেলতে নেমে পড়তে হবে আইপিএলে যোগ দেওয়া ক্রিকেটারদের। তার উপর আরও একটা সমস্যা রয়েছে, সংযুক্ত আরব আমিরশাহীতে তিনটি মাঠ রয়েছে। আর এই তিনটি মাঠেই আইপিএলের বাকি ৩১টি ম্যাচ হবে। সেটা শেষ হতে না হতেই যদি বিশ্বকাপের ৪৫টি ম্যাচও এই তিনটি মাঠেই আয়োজন করতে হয়, সে ক্ষেত্রে মাঠের অবস্থা খুব খারাপ হবে। হিসেব অনুযায়ী মোট ৭৬টি ম্যাচ তিনটি মাঠে আয়োজন করা হলে, পিচের শোচনীয় অবস্থা হবে।
6/6টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার কথা অক্টোবরের মাঝে। তার ঠিক আগেই আইপিএল শেষ করেই, বিশ্বকাপে খেলতে নেমে পড়তে হবে আইপিএলে যোগ দেওয়া ক্রিকেটারদের। তার উপর আরও একটা সমস্যা রয়েছে, সংযুক্ত আরব আমিরশাহীতে তিনটি মাঠ রয়েছে। আর এই তিনটি মাঠেই আইপিএলের বাকি ৩১টি ম্যাচ হবে। সেটা শেষ হতে না হতেই যদি বিশ্বকাপের ৪৫টি ম্যাচও এই তিনটি মাঠেই আয়োজন করতে হয়, সে ক্ষেত্রে মাঠের অবস্থা খুব খারাপ হবে। হিসেব অনুযায়ী মোট ৭৬টি ম্যাচ তিনটি মাঠে আয়োজন করা হলে, পিচের শোচনীয় অবস্থা হবে।
অন্য গ্যালারিগুলি