বাংলা নিউজ > ময়দান > ISL 2020-21: রেফারির উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করেননি ফাওলার,রিপোর্ট ওড়াল এসসি ইস্টবেঙ্গল
এসসি ইস্টবেঙ্গলের কোচ রবি ফাওলার। (ছবি সৌজন্য, ফেসবুক @SCEastBengalOfficial)
এসসি ইস্টবেঙ্গলের কোচ রবি ফাওলার। (ছবি সৌজন্য, ফেসবুক @SCEastBengalOfficial)

ISL 2020-21: রেফারির উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করেননি ফাওলার,রিপোর্ট ওড়াল এসসি ইস্টবেঙ্গল

  • এবারের আইএসএলে এমনিতে রেফারির মান নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে।

এমনিতেই মঙ্গলবার বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে হারতে হয়েছে। তারইমধ্যে এসসি ইস্টবেঙ্গলের কোচ রবি ফাওলারের উপর শাস্তির খাঁড়া ঝুলছে বলে সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদনে জানানো হয়েছিল। ওই প্রতিবেদনে জানানো হয়, এফসি গোয়া ম্যাচের পর রেফারিকে উদ্দেশ করে বর্ণবিদ্বেষী মন্তব্যের যে অভিযোগ উঠেছে, তা প্রমাণিত হলে ফাওলারকে কমপক্ষে পাঁচ ম্যাচ নিষিদ্ধ করা হবে। সঙ্গে ছ'লাখ টাকা জরিমানাও গুনতে হবে। যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে লাল-হলুদ কর্তৃপক্ষ।

ওই প্রতিবেদনে জানানো হয়, গত শুক্রবার (২৯ জানুয়ারি) ১০ জনের গোয়ার বিরুদ্ধে ১-১ গোলে ড্র করেছিল লাল-হলুদ বাহিনী। অভিযোগ, ম্যাচের পর ফাওলার রেফারিকে 'ইংরেজ-বিরোধী' বা 'ইস্টবেঙ্গল-বিরোধী' বলেন। সেই মন্তব্যের ফুটেজ অবশ্য পাওয়া যায়নি। কারণ আপাতত তা সব জায়গা থেকে মুছে দেওয়া হয়েছে। বুধবার ভিডিয়ো কনফারেন্সে ফাওলারের বক্তব্য শুনবে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) শৃঙ্খলারক্ষা কমিটি। এআইএফএফের শৃঙ্খলারক্ষা কোড ৫৯.১ (এ) ধারায় অভিযুক্ত হয়েছেন লিভারপুলের প্রাক্তন তারকা।

মঙ্গলবার ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) এক কর্তাকে উদ্ধৃত করে পিটিআই বলে, 'ঘটনায় কড়া পদক্ষেপ নিয়েছেন ম্যাচ কমিশনার। (ফেডারেশনের) শৃঙ্খলারক্ষা কমিটিকে বিষয়টি জানিয়েছেন। বুধবার সন্ধ্যায় ফাওলারের বয়ান শোনার পর চূড়ান্ত নেবে সেই কমিটি।' সঙ্গে তিনি যোগ করেছিলেন, 'যদি উনি দোষী সাব্যস্ত হন, তাহলে কমপক্ষে পাঁচ ম্যাচে নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে। সঙ্গে ছ'লাখ টাকা জরিমানা দিতে হবে।'

এবারের আইএসএলে এমনিতে রেফারির মান নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে। শুধু ইস্টবেঙ্গল নয়, রেফারিংয়ের মান নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে এটিকে মোহনবাগান, ওড়িশা এফসির মতো দল। এমনকী রেফারিংয়ের মান যে খারাপ, তা কার্যত স্বীকারও করা হয়েছে। তবে লাল-হলুদের তরফে জানানো হয়েছে, রেফারির উদ্দেশে ফাওলার কোনও বর্ণবিদ্বেষী মন্তব্য করেননি। ফেডারেশনের শৃঙ্খলারক্ষা কমিটির সঙ্গে ফাওলার যে কথা বলবেন, তা কোনওভাবেই বর্ণবিদ্বেষ সংক্রান্ত নয় বলেও দাবি করা হয়েছে।

বন্ধ করুন