বাংলা নিউজ > ময়দান > বুুমরাহকে গদিচ্যুত করে শীর্ষে বোল্ট, ODI Ranking-এ উন্নতি হল পন্ত-হার্দিকের
দুইয়ে নেমে গেলেন বুমরাহ।

বুুমরাহকে গদিচ্যুত করে শীর্ষে বোল্ট, ODI Ranking-এ উন্নতি হল পন্ত-হার্দিকের

  • ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে-তে ভালো বোলিং করার সুবাদে বোল্টকে সরিয়েই শীর্ষে উঠেছিলেন জসপ্রীত বুমরাহ। এক সপ্তাহের মধ্যেই সেই জায়গা হারালেন ভারতের তারকা বোলার।

আইসিসি ওয়ান ডে ব়্যাঙ্কিংয়ে ভারতীয়দের পতনই হয়েছে বেশি। সদ্য প্রকাশিত ওডিআই ব়্যাঙ্কিং অনুযায়ী, শীর্ষস্থান হারয়িছেন জসপ্রীত বুমরাহ। তাঁকে সরিয়ে বোলারদের তালিকায় ফের শীর্ষে উঠে এলেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচে চোটের জন্য খেলতে পারেননি জসপ্রীত। সেটাই সম্ভবত তাঁর জন্য একটা ধাক্কা হয়েছ। 

যদিও রেটিংয়ে মাত্র ১ পয়েন্টের ব্যবধান বোল্ট, বুমরার। তবু নিউজিল্যান্ডের বাঁ হাতি পেসারের কাছে শীর্ষস্থান হাতছাড়া করতে হয়েছে বুমরাহকে। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে-তে ভালো বোলিং করার সুবাদে বোল্টকে সরিয়েই শীর্ষে উঠেছিলেন জসপ্রীত বুমরাহ। কয়েক দিনের মধ্যেই সেই জায়গা হারালেন ভারতের তারকা বোলার।

এ দিকে টানা খারাপ পারফরম্য়ান্সের জেরে ক্রশম নীচে নেমে চলেছেন বিরাট কোহলি। ওডিআই র‌্যাঙ্কিং-এ তিন থেকে চারে নেমে এলেন কোহলি। বরং তিন ধাপ লাফ মেরে তিনে উঠে এসেছেন রাসি ভ্যান ডার দাসেন। কেরিয়ার সেরা তৃতীয় স্থানে জায়গা করে নিলেন দক্ষিণ আফ্রিকার এই ব্যাটার।

আরও পড়ুন: খারাপ ফর্মের গুঁতো, পা হড়কালেন কোহলি, তিনে লাফ প্রোটিয়া তারকার

রোহিত শর্মার অবস্থাও তথৈবচ। তিনি পাঁচে রয়েছেন। যদিও ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওডিআই-এ ৫৮ বলে ৭৬ করেছিলেন রোহিত। কিন্তু পরের দু'টি ওডিআই-এ ব্যর্থ হয়েছেন। স্বাভাবিক ভাবে তাঁরও ওডিআই র‌্যাঙ্কিং-এ কোনও উন্নতি হয়নি।

এ দিকে ভারতীয়দের মধ্যে ওডিআই র‌্যাঙ্কিং-এর ব্যাটিং বিভাগে দারুণ উন্নতি হয়েছে ঋষভ পন্থ এবং হার্দিক পান্ডিয়ার। ওডিআই ব্যাটারদের ক্রমতালিকায় ২৫ ধাপ উপরে উঠে এসে আপাতত ৫২ নম্বরে রয়েছেন পন্ত। হার্দিক ৪২ নম্বরে জায়গা করে নিয়েছেন।

ওডিআই র‌্যাঙ্কিং-এ এক নম্বর জায়গাটি কিন্তু বাবর আজম ধরে রেখেছেন। কোহলিকে সরিয়েই এই জায়গাটি তিনি দখল করেছিলেন। পুরনো জায়গা ফিরে পাওয়া তো দূরের কথা, কোহলি ক্রমশ নীচে নামছেন। পাকিস্তানেরই আর এক তারকা ইমাম-উল-হক দ্বিতীয় স্থান ধরে রেখেছেন। ওডিআই র‌্যাঙ্কিং-এ প্রথম দশে কোহলি, রোহিতকে বাদ দিলে ভারতের আর কোনও ব্যাটার নেই। কুড়ি জনের মধ্যে শিখর ধাওয়ান এখনও ১৪ নম্বর জায়গা ধরে রেখেছেন।

ওডিআই র‌্যাঙ্কিং-এ বোলারদের মধ্যে দুইয়ে নেমে গেলেও প্রথম দশে ভারতের একমাত্র জসপ্রীত বুমরাহ-ই রয়েছেন।

অলরাউন্ডারদের মধ্যে ওডিআই র‌্যাঙ্কিং-এ ভারতের একমাত্র হার্দিক পাণ্ডিয়া প্রথম দশে জায়গা ধরে রেখেছেন। তিনি রয়েছেন আটে। শাকিব আল হাসান এখনও এই বিভাগের শীর্ষস্থান ধরে রেখেছেন।

বন্ধ করুন