ফাইল ছবি  (AFP)
ফাইল ছবি (AFP)

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন ম্যাচে এশিয়া একাদশে কোহলি, শামি, বাদ পাক ক্রিকেটাররা

দুটি টি-২০ ম্যাচ খেলা হবে বাংলাদেশে, যেগুলি সরকারি তকমা পেয়ে গিয়েছে।

বঙ্গবন্ধু মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য আয়োজিত দুটি টি২০ ম্যাচে ছয় জন ভারতীয় অংশগ্রহণ করবেন। এশিয়া একাদশ বনাম বিশ্ব একাদশের মধ্যে মার্চ মাসের ২০ ও ২১ তারিখ খেলা হবে এই দুটি টি-২০। বাংলাদেশে অনুষ্ঠিত ম্যাচগুলিকে ইতিমধ্যেই সরকারি তকমা দিয়ে দিয়েছে আইসিসি। এশিয়া একাদশে যে ছয়জন ভারতীয় আছেন, তার মধ্যে অন্যতম হল বিরাট কোহলি। তাত্পর্য্যপূর্ণ ভাবে, কোনও পাকিস্তানি খেলোয়াড় নেই এশিয়া একাদশে।

বাংলাদেশের ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান জানিয়েছেন ইতিমধ্যেই চারজন খেলোয়াড় খেলবে, তার পাকা প্রতিশ্রুতি দিয়েছে বিসিসিআই। এই চার হল ঋষভ পন্থ, কুলদীপ যাদব, শিখর ধাওয়ান ও মহম্মদ শামি। এর সঙ্গে বিসিসিআই বলেছে যে একটি ম্যাচের জন্য আসবেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল, যদিও চূড়ান্ত কথা এখনও হয়নি বলে জানান নাজমুল হাসান। এখনও অবশ্য আনুষ্ঠানিকভাবে প্লেয়ারদের সঙ্গে চুক্তি করেনি বিসিবি।

বিসিবি চায় যে কোহলি দুটি ম্যাচই খেলুন। কিন্তু তারপরেই আইপিএল। কোহলি অংশগ্রহণ করবেন কিনা, সেটা অধিনায়কই ঠিক করবেন, বলে বিসিসিআই সূত্রে বলা হয়েছে। তবে এই সিদ্ধান্ত নেওয়ার আগে বিসিসিআই প্রধান সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে তিনি একবার কথা বলবেন বলে জানা যাচ্ছে।

বর্তমানে নিউ জিল্যান্ডে আছে ভারতীয় দল। এরপর দক্ষিণ আফ্রিকার সঙ্গে তিন ম্যাচের ওডিআই সিরিজ ঘরের মাঠে খেলবে কোহলি বাহিনী। সেই সিরিজ শেষ হবে ১৮ মার্চ। ২৯ মার্চ থেকে শুরু আইপিএল। এশিয়া একাদশে আছেন চার বাংলাদেশ ক্রিকেটার। পাকিস্তান সুপার লিগ চলছে বলে পাকিস্তানিরা খেলতে পারবে কিনা, এই নিয়ে রয়েছে সংশয়। তাই পাকিস্তানের খেলোয়াড়দের অন্তর্ভুক্ত করা হয়নি।

অন্যদিকে বিশ্ব একাদশে আছেন ডু প্লেসি, ক্রিস গেইল ও কাইরন পোলার্ডের মতো বড় নাম।

এশিয়া একাদশ- রাহুল, ধাওয়ান, কোহলি, পন্থ, কুলদীপ. শামি, থিসারা পেরেরা, মালিঙ্গা, রশিদ খান, মুজিব উর রহমান, মুস্তাফিজুর, তামিম, মুসফিকুর, লিটন দাস, সন্দীপ ল্যামিছানে, মহম্মদুল্লা।

বিশ্ব একাদশ- অ্যালেক্স হেলস, ক্রিস গেইল, ফ্যাফ ডু প্লেসি, নিকোলাস পুরান, ব্রেন্ডন পুরান, জনি ব্যারিস্টো, পোলার্ড, শেলডন কটরেল, লুঙ্গি এনগিডি, অ্যান্ড্রু টাই, ম্যাকলেনেগান।


বন্ধ করুন