বাংলা নিউজ > ময়দান > Mehuli Bags Olympics Quota: বিশ্বচ্য়াম্পিয়নশিপে ব্রোঞ্জ, সঙ্গে অলিম্পিক্সের টিকিট, দেশকে গর্বিত করলেন বাংলার মেহুলি

Mehuli Bags Olympics Quota: বিশ্বচ্য়াম্পিয়নশিপে ব্রোঞ্জ, সঙ্গে অলিম্পিক্সের টিকিট, দেশকে গর্বিত করলেন বাংলার মেহুলি

অলিম্পিক্সের টিকিট পেলেন মেহুলি। ছবি- টুইটার।

শনিবার বাকুতে অনুষ্ঠিত বিশ্বচ্যাম্পিয়নশিপের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে ব্রোঞ্জ জেতেন মেহুলি ঘোষ। 

প্যারিস অলিম্পিক্সের টিকিট নিশ্চিত করলেন বাংলার শুটার মেহুলি ঘোষ। শনিবার আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত আইএসএসএফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জয়ের সুবাদে ২০২৪ অলিম্পিক্সে অংশগ্রহণ করার ছাড়পত্র পেয়ে যান মেহুলি। প্যারিসে তিনি দেশের হয়ে প্রতিনিধিত্ব করবেন ১০ মিটার এয়ার রাইফেলে।

বিশ্বচ্যাম্পিয়নশিপের ফাইনালে মেহুলি ২২৯.৮ স্কোর করে ব্রোঞ্জ পদক গলায় ঝোলান। চিনের দুই শুটার জিয়ায়ু হান ও ঝিলিন হ্যাং এই ইভেন্টে যথাক্রমে সোনা ও রুপো জেতেন। ২০৮.৪ স্কোর করে ইভেন্টে চতুর্থ হন ভারতের তিলোত্তমা সেন। যদিও তিনি প্যারিসের টিকিট হাতে পাননি। কেননা বিশ্বচ্যাম্পিয়নশিপের একই ইভেন্ট থেকে একই দেশের একাধিক শুটারের অলিম্পিক্সের টিকিট পাওয়ার নিয়ম নেই।

অলিম্পিক্সের আসরে দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পারবেন ভেবেই রোমাঞ্চিত মেহুলি। তিনি বলেন, ‘রীতিমতো উত্তেজনা অনুভব করছি। আমি এখনও স্নায়ুর চাপ টের পাচ্ছি। অত্যন্ত কঠিন ফাইনাল ছিল। দেশকে অলিম্পিক্সের কোটা ও সেই সঙ্গে ব্রোঞ্জ পদক এনে দিতে পারায় আমি গর্বিত।’

মেহুলি অলিম্পিক্সের কোটা অর্জন করলেও জাতীয় শুটিং সংস্থার ছাড়পত্রের উপর নির্ভর করছে তাঁর প্যারিস অলিম্পিক্সে অংশগ্রহণ। কেননা জাতীয় সংস্থা স্থির করে কোন ইভেন্টে কাকে অলিম্পিক্সে প্রতিনিধিত্ব করতে পাঠানো হবে।

আরও পড়ুন:- বাস্কেটবল-ফুটবলের আঙিনা ছাড়িয়ে ক্রিকেটেও ব্যবহার শুরু কিউ কলারের, টম কোহলারের ঘাড়ে লাগানো এই ডিভাইসটি আসলে কী?

যোগ্যতা অর্জন পর্বে ৬৩৪.৫ পয়েন্ট স্কোর করে শীর্ষে থাকেন মেহুলি। ৬৩১.৩ পয়েন্ট স্কোর করে ছয় নম্বরে থেকে ফাইনালে ওঠেন তিলোত্তমা। ৬৩০.১ পয়েন্ট স্কোর করে ১১ নম্বরে থাকেন রমিতা। তিনি ফাইনালে উঠতে পারেননি।

মেহুলি, তিলোত্তমা ও রমিতার সম্মিলিত স্কোর ছিল ১৮৯৫.৯ পয়েন্ট, যা ভারতকে ১০ মিটার এয়ার রাইফেলের দলগত বিভাগে সোনা এনে দেয়। ১৮৯৩.৭ পয়েন্ট স্কোর করে টিম ইভেন্টে রুপো জেতে চিন। ১৮৮৭.৫ পয়েন্ট স্কোর করে মেয়েদের টিম ইভেন্টে ব্রোঞ্জ জেতে জার্মানি। সুতরাং, মেহুলি চলতি বিশ্বচ্যাম্পিয়নশিপে দলগত ও ব্যক্তিগত ইভেন্ট মিলিয়ে জোড়া পদক জেতেন।

আরও পড়ুন:- T10 Cricket: ৬,৬,০,৬,৬,৬, অল্পের জন্য ছয় ছক্কায় যুবরাজদের ছোঁয়া হল না আজমের- ভিডিয়ো

উল্লেখ্য, শুটিংয়ে এই নিয়ে ভারত মোট চারটি অলিম্পিক্সের টিকিট হাতে পেল। বাকুর চলতি বিশ্বচ্যাম্পিয়নশিপ থেকে ভারত এখনও পর্যন্ত ২টি সোনা ও ২টি ব্রোঞ্জ-সহ মোট ৪টি পদক জেতে। ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে সোনা জেতেন ভারতের এশা সিং ও শিব নারওয়াল। ছেলেদের ১০ মিটার এয়ার পিস্তলের টিম ইভেন্টে ব্রোঞ্জ জেতেন শিব নারওয়াল, সরবজ্যোৎ ও অর্জুন সিং চিমা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মাদক নিয়ে পুনের রাস্তাতেই অচৈতন্য তরুণী, উদ্ধার করলেন অভিনেতা রমেশ পরদেশী ফের শূন্য রানে আউট রাহানে, রঞ্জির কোয়ার্টার ফাইনালে শতরান হাতছাড়া পৃথ্বী শ-র ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘ভয়ে’ রাজ্যসভাতেই থাকছেন না! কর্ণাটক থেকে লোকসভা ভোটে লড়ার পথে জয়শংকর-সীতারামন সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.