বাংলা নিউজ > ময়দান > ২৪ বছর ২৯৩ দিন বয়সে আফগানদের বিরুদ্ধে সেঞ্চুরি, রেকর্ড করে ফেললেন নাজমুল শান্ত

২৪ বছর ২৯৩ দিন বয়সে আফগানদের বিরুদ্ধে সেঞ্চুরি, রেকর্ড করে ফেললেন নাজমুল শান্ত

নাজমুল হোসেন শান্ত।

আফগানিস্তানের বিপক্ষে এর আগের ৫টি টেস্ট সেঞ্চুরির সবগুলি যে সমস্ত প্লেয়াররা করেছেন, তাঁদের সকলের বয়স ৩১ বছর বা তার বেশি। নাজমুলই প্রথম প্লেয়ার যাঁর বয়স ২৫ বছরের নীচে এবং তিনি আফগানদের বিরুদ্ধে সবচেয়ে কম বয়সী প্লেয়ার হিসেবে শতরান হাঁকালেন।

আমির হামজার বলটা সামনের দিকে ঠেলে দিয়েই দৌড়ে এক রান নিয়ে ফেলেন নাজমুল হোসেন শান্ত। সেই সঙ্গে তিনি ৯৯ থেকে তিন অঙ্কে পৌঁছে যান। এর পরেই উচ্ছ্বাসে ভাসেন শান্ত। দৌড় শেষ করে হেলমেট খুলে লম্বা লাফ দেন নাজমুল হোসেন শান্ত। তখন তাঁর চোখেমুখে পরিতৃপ্তির হাসি। সেই সঙ্গে শান্ত গড়ে ফেললেন বড় নজিরও।

নাজমুল হোসেন শান্ত ২৪ বছর ২৯৩ দিন বয়সে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সেঞ্চুরি করা সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে নজির গড়ে ফেললেন। আসলে আফগানিস্তানের বিপক্ষে এর আগের ৫টি টেস্ট সেঞ্চুরির সবগুলি যে সমস্ত প্লেয়াররা করেছেন, তাঁদের সকলের বয়স ৩১ বছর বা তার বেশি। নাজমুলই প্রথম প্লেয়ার যাঁর বয়স ২৫ বছরের নীচে এবং তিনি আফগানদের বিরুদ্ধে সবচেয়ে কম বয়সী প্লেয়ার হিসেবে শতরান হাঁকালেন।

আরও পড়ুন: Test Ranking-এ প্রথম তিনেই ৩ অজি ব্যাটার, ৩৯ বছর আগের কিংবদন্তিদের নজির ছুঁলেন ল্যাবুশেন-স্মিথ-হেড, কোহলিরা খাবি খাচ্ছেন

ইনিংসের দ্বিতীয় ওভারে ক্রিজে এসেছিলেন নাজমুল শান্ত। তার পর থেকে শান্ত যেন ওডিআই মেজাজে ব্যাট করতে শুরু করেন। ১১৮ বলে সেঞ্চুরি করেন শান্ত। তাঁর ইনিংসে সাজানো ছিল ১৯টি চারে। লাঞ্চের আগে হাফসেঞ্চুরি করেছিলেন ৫৮ বলে।

আরও পড়ুন: ধোনি কি সত্যিই অবসর নিচ্ছেন? CSK-এর আবেগঘন ‘আমার অধিনায়ক’ পোস্ট নতুন জল্পনার জন্ম দিল

টেস্টে এর আগে দু'টি সেঞ্চুরি করেছিলেন শান্ত। শ্রীলঙ্কার বিপক্ষে ১৬৩ রান করেছিলেন। আর ২০২১ সালে জিম্বাবোয়ের বিপক্ষে হারারেতে সেঞ্চুরি করেছিলেন তিনি। তবে শান্ত ১৪৬ (১৭৫) করেই সাজঘরে ফিরে যান। আমির হামজার বলে নাসির জামালের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান নাজমুল হোসেন শান্ত। নাজমুলের ইনিংসের হাত ধরে বাংলাদেশও বড় স্কোর করার পথে।

প্রথম দিনের শেষে বাংলাদেশ ৫ উইকেট হারিয়ে ৩৬২ রান করেছে। নাজমুল শান্ত ছাড়াও বাংলাদেশের স্কোরকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছেন মাহমুদুল হাসান জয়। মাহমুদুল হাসান জয় ৭৬ রান করেছেন। ক্রিজে রয়েছেন মুশফিকুর রহিম এবং মেহেদি হাসান মিরাজ। মুশফিকুর অপরাজিত রয়েছেন ৪১ রানে। মেহেদি ৪৩ রান করে ক্রিজে রয়েছেন।

আফগানিস্তানের হয়ে নিজাত মাসুদ ২টি উইকেট নিয়েছেন। জহির খান, আমির হামজা, রহমত শাহ একটি করে উইকেট নিয়েছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রাহুলের উপর থেকে নিষেধাজ্ঞা সরাতে রাজি নয় ফেডারেশন! স্বরূপ কী বললেন? আইএনএস ব্রহ্মপুত্রে আগুন, নিখোঁজ নাবিকের দেহ মিলল অবশেষে Untitled যেন পাহাড়ি কন্যে! বন্ধুদের সঙ্গে কাশ্মীরের গ্রামে সারা আলি খানStory বাংলাদেশে কোটা বিরোধী আন্দোলনে মৃত্যুর সংখ্য়া ১৯৭, কার্ফুর মেয়াদ বাড়ল ঘূর্ণাবর্ত-অক্ষরেখায় বৃষ্টি চলবে বাংলায়, শনি থেকে ভারী বর্ষণ, রবিতে কোন ৪ জেলায়? ভোটে জিতেই রচনার হাতে মহানায়ক সম্মান, নচিকেতা সহ পুরস্কার পেলেন আর কারা? পাঁচ বছর অন্তর মেগা নিলাম সহ তিনটি নিয়মের পরিবর্তন চায় IPL-এর ফ্র্যাঞ্চাইজিগুলি বেলিসের সঙ্গে সম্পর্কে ইতি টানতে চলেছে PBKS, খোঁজ চলছে ভারতীয় কোচের- রিপোর্ট 'একজন বহিরাগত…' ধনুশের কথা শুনে ক্ষেপে লাল নেটিজেনরা! কী এমন বললেন অভিনেতা? নেত্রীর নির্দেশ বলে কথা! গাড়ি ছেড়ে সাইকেলে কোচবিহারের প্রাক্তন তৃণমূল MP

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.