বাংলা নিউজ > ময়দান > জোড়া মাইলস্টোনের সামনে ন্যাথন লিয়ঁ, একসময়ের মাঠকর্মীর সম্পর্কে ৭টি অসাধারণ তথ্য
ন্যাথন লিয়ঁ। ছবি- টুইটার।
ন্যাথন লিয়ঁ। ছবি- টুইটার।

জোড়া মাইলস্টোনের সামনে ন্যাথন লিয়ঁ, একসময়ের মাঠকর্মীর সম্পর্কে ৭টি অসাধারণ তথ্য

  • ব্রিসবেন টেস্টে তৃতীয় অস্ট্রেলিয়ান হিসেবে এলিট ক্লাবে ঢুকে পড়তে পারেন তারকা স্পিনার।

অ্যাডিলেড ওভালের মাঠকর্মী থেকে অস্ট্রেলিয়ার জাতীয় দলে ঢুকে পড়া ন্যাথন লিয়ঁ ব্রিসবেনে কেরিয়ারের ১০০তম টেস্টে মাঠে নামবেন। এমন মাইলস্টোন ম্যাচে লিয়ঁর সামনে বল হাতে আরও একটি দুরন্ত মাইলস্টোন গড়ার হাতছানি রয়েছে।

গাব্বাতেই লিয়ঁ কেরিয়ারের ৪০০ টেস্ট উইকেটের মাইলফলক টপকে যেতে পারেন। সিডনি টেস্টের পর ৯৯ ম্যাচে লিয়ঁর সংগ্রহ আপাতত ৩৯৬টি উইকেট। সুতরাং, ব্রিসবেনের দুই ইনিংস মিলিয়ে ৪টি উইকেট নিলেই এলিট ক্লাবে ঢুকে পড়বেন ন্যাথন।

তথ্য ও পরিংসখ্যানে ন্যাথন লিয়ঁ:-

১. অ্যাডিলেড ওভালের মাঠকর্মী ছিলেন ন্যাথন লিয়ঁ। সেখান থেকে টি-২০ ক্রিকেটের প্রভাবশালী বোলিং ও মাত্র ৪টি ফার্স্ট ক্লাস ম্যাচের পারফর্ম্যান্স দিয়ে ঢুকে পড়নে অস্ট্রেলিয়ার টেস্ট দলে।

২. ২০১১ সালের ৩১ অগস্ট গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় লিয়ঁর। কেরিয়ারের প্রথম বলেই প্রথম টেস্ট উইকেট তুলে নেন তিনি। ফিরিয়ে দেন কুমার সাঙ্গাকারাকে। কেরিয়ারের প্রথম টেস্ট ইনিংসেই ৫ উইকেট দখল করেন ন্যাথন।

৩. মাত্র ১ বার কোনও টেস্ট ইনিংসের প্রথম ওভারে বল করেন লিয়ঁ। ২০১৩ সালে ভারতের বিরুদ্ধে দিল্লিতে সেই ইনিংসে ৭১ রান খরচ করে ২ উইকেট নিয়েছিলেন তিনি।

৪. লিয়ঁ দুই ভারতীয় তারকা অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পূজারাকে ১০বার করে আউট করেছেন। কোনও একজন ব্যাটসম্যানকে আউট করার নিরিখে অজিঙ্কা ও চেতেশ্বর লিয়ঁর তালিকায় সবার উপরে রয়েছেন। তিনি মঈন আলি ও স্টুয়ার্ট ব্রডকে আউট করেছেন ৯ বার করে।

৫. ১৩ নম্বর অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে ১০০ টেস্ট খেলতে চলেছেন লিয়ঁ। সবমিলিয়ে ৬৮ নম্বর ক্রিকেটার হিসেবে এমন মাইলস্টোন ছুঁতে চলেছেন তিনি।

৬. ১৬ নম্বর টেস্ট ক্রিকেটার হিসেবে ৪০০ উইকেট নিতে পারেন লিয়ঁ। ১৫ বোলার আপাতত এই মাইলস্টোন ছুঁয়েছেন। যাঁদের মধ্যে পাঁচজন স্পিনার রয়েছেন। মুথাইয়া মুরলিধরণ, শেন ওয়ার্ন, অনিল কুম্বলে, রঙ্গনা হেরথ ও হরভজন সিংয়ের পর ষষ্ঠ স্পিনার হিসেবে ৪০০ টেস্ট উইকেট ক্লাবে ঢুকে পড়তে পারেন লিয়ঁ।

৭. তৃতীয় অজি ক্রিকেটার হিসেবে টেস্টে ৪০০ উইকেট নিতে পারেন লিয়ঁ। তাঁর আগে শেন ওয়ার্ন ও গ্লেন ম্যাকগ্রা এমন কৃতিত্ব অর্জন করেছেন।

বন্ধ করুন