বাংলা নিউজ > ময়দান > করোনা টিকা না নিলেও অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারবেন জকোভিচ
নোভাক জকোভিচ (AFP)

করোনা টিকা না নিলেও অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারবেন জকোভিচ

  • গত মে মাসেই অস্ট্রেলিয়াতে ক্ষমতায় এসেছে নয়া সরকার। তারা তাদের নয়া অভিবাসন নীতি ও চালু করেছে। নোভাকের উপর অস্ট্রেলিয়াতে যে তিন বছরের ভ্রমণের নিষেধাজ্ঞা ছিল তা তারা প্রত্যাহার করে নেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে।

শুভব্রত মুখার্জি: কোভিড টিকা না নেওয়ার কারণে চলতি বর্ষের অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারেননি নোভাক জকোভিচ। আইনি লড়াইয়ের পরে অজিভূম থেকে কার্যত বিতাড়িত করা হয়েছিল নোভাককে। তার উপর জারি করা হয়েছিল তিন বছরের অজিভূমে প্রবেশের নিষেধাজ্ঞা। তবে সেই নিষেধাজ্ঞা সত্ত্বেও এবং পাশাপাশি করোনা টিকা না নেওয়া হলেও পরের বছর অস্ট্রেলিয়ান ওপেনে খেলার ছাড়পত্র পেতে চলেছেন নোভাক জকোভিচ। সেই বিষয়ে নাকি নোভাককে এই মুহূর্তে ছাড়পত্র ও দেওয়া হয়েছে।

গত মে মাসেই অস্ট্রেলিয়াতে ক্ষমতায় এসেছে নয়া সরকার। তারা তাদের নয়া অভিবাসন নীতি ও চালু করেছে। নোভাকের উপর অস্ট্রেলিয়াতে যে তিন বছরের ভ্রমণের নিষেধাজ্ঞা ছিল তা তারা প্রত্যাহার করে নেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে। নয়া অভিবাসন মন্ত্রী অ্যান্ড্রু জাইলস স্বয়ং এই সিদ্ধান্ত নিয়েছে। তবে এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের ক্ষেত্রে জকোভিচকে অজি সরকারের কাছে আবেদন করতে হবে। তার পরিপ্রেক্ষিতেই অজি সরকার নিষেধাজ্ঞা তুলে নেবে বলে জানানো হয়েছে।

করোনা টিকা না নেওয়ার কারণে চলতি আমেরিকান ওপেনেও খেলার ছাড়পত্র পাননি নোভাক জকোভিচ। চলতি বছরের উইম্বলডনেও চ্যাম্পিয়ন হয়েছেন নোভাক জকোভিচ। ফাইনালে হারিয়েছিলেন নিক কিরগিয়সকে। চলতি বছরের ইউএস ওপেনে ও নোভাক খেলতে না পারার পর তার সমর্থনে দাঁড়িয়েছিলেন। নাদালের বক্তব্য ছিল যদি আইন পরিবর্তন না হয় তাহলে দীর্ঘদিন হয়ত কোর্টের বাইরে থাকতে হবে নোভাককে।

নাদাল জানিয়েছিলেন 'আমার পরিপ্রেক্ষিতে আমি বলব এই খবরটা (নোভাকের খেলতে না পারাটা) খুব দুঃখজনক খবর। এটা লজ্জার যখন বিশ্বের সেরা খেলোয়াড় কোনও টুর্নামেন্টে খেলতে না পারে। চোট হোক বা অন্য কোন কারণ যে কারণেই হোক তারা খেলতে না পারাটা লজ্জার। এইক্ষেত্রে বলব ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়কে না পাওয়াটা বিরাট বড় মিস।'

বন্ধ করুন