বাংলা নিউজ > ময়দান > ৫ সেটের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে নাদালের বিরুদ্ধে ফাইনালে নোভাক জোকোভিচ
ম্যাচের শেষে দুই তারকা (REUTERS)
ম্যাচের শেষে দুই তারকা (REUTERS)

৫ সেটের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে নাদালের বিরুদ্ধে ফাইনালে নোভাক জোকোভিচ

  • নাদাল ও ফেডেরারের রেকর্ড স্পর্শ করার মধ্যে আছেন জোকোভিচ। 

শুভব্রত মুখার্জি

রাফায়েল নাদাল আগেই ফরাসি ওপেন এর ফাইনালে চলে গিয়েছিলেন। অপেক্ষায় ছিলেন তার ১৩ তম ফরাসি ওপেন জয়ের পথে 'কাঁটা' কে হন তা দেখার। অপর সেমিফাইনালে একেবারে সেয়ানে সেয়ানে লড়াই হল। ম্যারাথন লড়াই শেষে শেষ হাসি হাসলেন নোভাক জোকোভিচ।

প্রথম দুটি সেট অনায়াসে জেতেন নোভাক। যখন মনে হচ্ছিল সিৎসিপাসকে স্ট্রেট সেটে উড়িয়ে দেবেন তিনি ঠিক তখন সরাসরি সেটে হারের দ্বারপ্রান্ত থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালেন স্তেফানোস সিৎসিপাস। শেষ সেটে অবশ্য আর লড়াই করতে পারেননি গ্রিক তারকা। পাঁচ সেটের ম্যারাথন লড়াইয়ে জিতে ফরাসি ওপেনের ফাইনালে নাদালের মুখোমুখি জোকার।

প্যারিসের রোলাঁ গারোঁয় পুরুষ সিঙ্গেলসের দ্বিতীয় সেমিফাইনালে ৬-৩, ৬-২, ৫-৭, ৪-৬, ৬-১ গেমে জিতলেন জোকোভিচ। রবিবার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে নবমবারের মতো মুখোমুখি হবে জোকোভিচ ও নাদাল। আগের আট ফাইনালে তারা জিতেছেন চারবার করে।

প্রথম দুই সেট অনায়াসে জয়ের পর তৃতীয় সেটে ৫-৪ গেমে এগিয়ে ম্যাচ জেতার দোরগোড়ায় ছিলেন জোকার। খাদের কিনারায় দাড়িয়ে দুরন্ত লড়াই দেন স্তেফানোস। টানা তিন গেম জিতে লড়াইয়ে নিজেকে ফেরান সিৎসিপাস। চতুর্থ সেটও নিজের পকেটস্থ করেন স্তেফানোস।পঞ্চম সেটে ক্লান্তির কবলে পড়েন ২২ বছর বয়সী সিৎসিপাস। সেই সুযোগ কাজে লাগিয়ে চার ঘণ্টার একটু বেশি সময়ের লড়াইয়ে জিতে ফাইনালের ওঠেন সার্বিয়ান তারকা।

প ইউএস ওপেনে শেষ ষোলোর ম্যাচে বুস্তার বিরুদ্ধে দুর্ঘটনাক্রমে লাইন জাজকে বল দিয়ে আঘাত করে ডিসকোয়ালিফাইড না হলে এবছর ইউএস ওপেনে জয়ের অন্যতম ফেভারিট ছিলেন তিনি। 

নাদালের বিরুদ্ধে মুখোমুখি লড়াইয়ে কিছুটা এগিয়ে জোকোভিচ। ৫৫ বারের মিটিংয়ে ২৯ বার জিতেছেন জোকার। সব প্রতিযোগিতার ফাইনালে দুজনের দেখা হয়েছে ২৬ বার; সেখানেও ১৫ টি জয় নিয়ে রয়েছে জোকারের। গ্র্যান্ড স্ল্যামে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে নাদাল। ১৫ বারের দেখায় ৯ বার জিতেছেন তিনি। এখন দেখার এই রবিবার নাদাল তার কেরিয়ারের ২০ তম গ্র্যান্ড স্ল্যাম জিতে রজারের রেকর্ড স্পর্শ করেন নাকি জোকার তার কেরিয়ারের ১৬ তম গ্র্যান্ড স্ল্যাম জয় সম্পন্ন করেন।

বন্ধ করুন