বাংলা নিউজ > ময়দান > কোহলির জায়গায় টেস্ট দলের অধিনায়ক হওয়ার প্রসঙ্গে এ বার মুখ খুললেন রোহিত শর্মাও
বিরাট কোহলি এবং রোহিত শর্মা।

কোহলির জায়গায় টেস্ট দলের অধিনায়ক হওয়ার প্রসঙ্গে এ বার মুখ খুললেন রোহিত শর্মাও

  • দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের ১-২ টেস্ট সিরিজ হারের একদিন পরেই কোহলি টেস্টের নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেছিলেন। আগেই অবশ্য টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে তিনি সরে দাঁড়িয়েছিলেন। আর তাঁকে ওডিআই-এর নেতৃত্ব থেকে সরায় বিসিসিআই। তবে কোহলির টেস্টের নেতৃত্ব ছাড়ার আকস্মিক ঘোষণায় ক্রিকেট মহল হতবাক হয়ে গিয়েছিলেন।

ডিসেম্বরে টেস্টের নতুন সহ-অধিনায়ক হিসাবে নামকরণ করা হয়েছিল রোহিত শর্মার, যিনি ভারতের নতুন সাদা বলের নেতাও। এমন কী নতুন টেস্ট অধিনায়ক হিসাবে বিরাট কোহলির পরিবর্ত হিসেবে এগিয়ে রয়েছেন হিটম্যানই। তবে এই নিয়ে এখনই কিছু ভাবতে রাজি নন রোহিত। বরং তিনি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই এবং টেস্ট সিরিজেই মন দিতে চান।

সাত বছর ভারতকে নেতৃত্ব দেওয়ার পর, কোহলি গত মাসে টেস্ট দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ান। দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের ১-২ টেস্ট সিরিজ হারের একদিন পরেই এই ফর্ম্যাটের নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেছিলেন কোহলি। আগেই অবশ্য টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে তিনি সরে দাঁড়িয়েছিলেন। আর তাঁকে ওডিআই-এর নেতৃত্ব থেকে সরায় বিসিসিআই। তবে কোহলির টেস্টের নেতৃত্ব ছাড়ার আকস্মিক ঘোষণায় ক্রিকেট মহল রীতিমতো হতবাক হয়ে গিয়েছেন। এখন কোহলির জায়গায় কে টেস্ট দলের দায়িত্ব নেবেন, তা নিয়ে চলছে তীব্র জল্পনা। লাল-বলের ক্রিকেট অধিনায়ক হওয়ার সম্ভাব্য প্রার্থী হিসেবে তিনজনের নাম উঠে এসেছে। তবে সম্প্রতি টেস্টে সহ-অধিনায়কের দায়িত্ব পাওয়ার কারণে, সেই সঙ্গে তাঁর অভিজ্ঞতার কারণেও এগিয়ে রয়েছেন হিটম্যান।তবে টেস্ট দলের অধিনায়ক হিসেবে অনেকেই কেএল রাহুল এবং ঋষভ পন্তকেও এগিয়ে রাখছেন।

ভারতের পূর্ণ-সময়ের ওডিআই অধিনায়ক হিসাবে প্রথম ম্যাচ খেলতে নামার আগেই শনিবার রোহিত অবশ্য বলেছিলেন, ‘এর জন্য এখনও সময় আছে। আমার মনোযোগ এখন সীমিত ওভারের ক্রিকেটে। কাজের চাপ ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ। আমি খুব বেশি সামনের কথা ভাবছি না।’

বন্ধ করুন