বাংলা নিউজ > ময়দান > ২৪ বছর পর পাকিস্তান সফরে শক্তিশালী অস্ট্রেলিয়া দল পাঠানোর আর্জি প্রাক্তন টিম ইন্ডিয়া কোচ গ্রেগ চ্যাপেলের

২৪ বছর পর পাকিস্তান সফরে শক্তিশালী অস্ট্রেলিয়া দল পাঠানোর আর্জি প্রাক্তন টিম ইন্ডিয়া কোচ গ্রেগ চ্যাপেলের

অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ছবি- পিটিআই।

২০২২ সালের মার্চে তিনটি টেস্ট, সমসংখ্যক ওয়ান ডে এবং একটি টি-২০ ম্যাচ খেলতে প্যাট কামিন্সদের পাকিস্তান সফর করার কথা।

সব বিবাদ, নিরাপত্তাজনিত সমস্যা দূর করে অল্প অল্প করে ক্রিকেট ফিরছে পাকিস্তানে। নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড নিজেদের সফর বাতিল করে দিলেও সাম্প্রতিক সময়ে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলি পাকিস্তানে খেলে গিয়েছে। পরের বছরও সেই ধারা অব্যাহত থাকবে। ১৯৯৮ সালের পর প্রথমবার এক বাম্পার সিরিজে অস্ট্রেলিয়া পাকিস্তানের সফরে যাবে।

মার্চেই তিনটি টেস্ট, সমসংখ্যক ওয়ান ডে এবং একটি টি-২০ ম্যাচ খেলতে প্যাট কামিন্সদের পাকিস্তান সফর করার কথা। সেই সফরে অজিদের শক্তিশালী দল পাঠানোরই আর্জি প্রাক্তন তারকা ক্রিকেটার গ্রেগ চ্যাপেলের। Sydney Morning Herald-র হয়ে নিজের কলামে গ্রেগ চ্যাপেল লেখেন, ‘আশা করছি অস্ট্রেলিয়া দুই দশকেরও বেশি সময় পরে নিজেদের পাকিস্তান সফরে শক্তিশালী দল পাঠাবে। পাকিস্তান, গত দশকের গোটাটাই আমিরশাহিতেই বাধ্য হয়ে নিজেদের ক্রিকেটটা খেলেছে। তারপর ওরা অন্তত এইটুকু পাওয়ার যোগ্য।’

ক্রিকেট অস্ট্রেলিয়া সিরিজ ঘোষণা করার পরেই জানিয়েছিল তাদের তরফে কিছু সদস্য আগে গিয়ে পাকিস্তানের নিরাপত্তাজনিত সব বিষয় খতিয়ে দেখবে এবং তারপর তারা সেই দেখে নিজেদের সহমত দিলে তবেই অস্ট্রেলিয়া পাকিস্তানের সফরে যাবে। চ্যাপেলের দাবি ক্রিকেট অস্ট্রেলিয়ার পাঠানো সেই তিন সদস্যের কমিটি ইতিমধ্যেই সব কিছু খতিয়ে দেখে দেশে ফিরেছেন এবং তারা নিরাপত্তা বন্দোবস্ত নিয়ে বেশ খুশি।

‘আমি জানি তিন সদস্যের এক কমিটি, যার মধ্যে একজন ক্রিকেট অস্ট্রেলিয়ার সদস্যও ছিলেন, তারা সদ্যই ১২ দিনের এক লম্বা সফরের পর সবকটি ভেন্যু যেখানে খেলা হবে, তার নিরাপত্তা খতিয়ে দেখার পর দেশে ফিরেছেন। বেসরকারি রিপোর্ট অনুযায়ী ওরা পাকিস্তান ক্রিকেট বোর্ডের পরিকল্পনা এবং প্রস্তুতিতে বেশ সন্তুষ্ট।’ দাবি চ্যাপেলের। যদি অজিরা সবশেষে পাকিস্তান সফরে যায়, তাহলে নিঃসন্দেহে এক ভাল সিরিজ উপভোগ করার সুযোগ পাবেন ক্রিকেটপ্রেমীরা। অস্ট্রেলিয়ার পড়শি দেশ নিউজিল্যান্ডও কিন্তু পরের বছর পাকিস্তান সফরে যাবে।

বন্ধ করুন