বাংলা নিউজ > ময়দান > বারবার ২৬ বার, যখন-তখন এভারেস্টে চড়ে রেকর্ড গড়লেন পাসাং দাওয়া শেরপা

বারবার ২৬ বার, যখন-তখন এভারেস্টে চড়ে রেকর্ড গড়লেন পাসাং দাওয়া শেরপা

মাউন্ট এভারেস্ট।

তাঁদের দেখানো পথেই পর্বতারোহীরা মাউন্ট এভারেস্ট শৃঙ্গ জয় করেন। এবার মাউন্ট এভারেস্টে অভিযানে এক পর্বতারোহীকে নিয়ে গিয়ে রেকর্ড গড়লেন পাসাং দাওয়া শেপরা।

বারংবার বাধা। প্রাকৃতিক দুর্যোগ। মাইলের পর মাইল শুধু বরফ। সব প্রতিকূলতা কাটিয়ে ২৬ বার পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে উঠলেন নেপালের এক শেরপা পাসাং দাওয়া শেরপা। সরকারিভাবেই আজ এই খবর প্রকাশ্যে আনা হয়েছে। সবচেয়ে বেশিবার মাউন্ট এভারেস্টে ওঠার পরিসংখ্যানের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছেন পাসাং দাওয়া শেরপা।

৪৬ বছর বয়সী এই শেরপা রিতা শেরপার সঙ্গে যুগ্ম ভাবে এই রেকর্ডের অধিকারী হয়েছেন। কামি রিতা শেরপা বর্তমানে ফের মাউন্ট এভারেস্ট অভিযানে গিয়েছেন। এবার ফের যদি তিনি পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ জয় করতে পারেন তাহলে নতুন রেকর্ড সৃষ্টি করবেন। একজন সরকারি পর্যটন কর্মকর্তা বিগিয়ান কৈরালা একথা জানিয়েছেন।‌

পাসাং দাওয়া একজন হাঙ্গেরিয়ান অভিযাত্রীর সঙ্গে পৃথিবীর শীর্ষে পৌঁছেছেন। তাঁর নিয়োগকর্তা ইমাজিন নেপাল ট্রেক্স একটি হাইকিং কোম্পানি। তাঁর কর্মকর্তা সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, 'তারা এখন এভারেস্ট থেকে নেমে আসছে এবং ভালো অবস্থায় আছে।' এভারেস্ট অভিযানে একজন শেরপা গুরুত্ব সব সময় অপরিহার্য বলে বিভিন্ন সময় তা মেনে নিয়েছেন সব অভিযাত্রীরাই। শেরপারা নিজেদের দক্ষতা এবং অভিজ্ঞতা দিয়ে অভিযাত্রীদের সাহায্য করেন। এর আগেও অনেক শেরপা অভিযাত্রীদের সঙ্গে এভারেস্টের চূড়াতে উঠলেও এতবার কামি রিতা ছাড়া আর কোনও শেরপারা এই রেকর্ড নেই। তিনি এইবার উঠতে সক্ষম হলে নিজের রেকর্ড নিজেই ভেঙ্গে দেবেন। এর আগেও তিনি তার রেকর্ড ভেঙেছেন।

অন্যদিকে এই বছর পাকিস্তানের এক অভিযাত্রী নানা কিয়ানি প্রথমবার এভারেস্টের চূড়া জয় করেছেন। গ্রীষ্মকালীন মাউন্ট এভারেস্ট অভিযান মার্চ থেকে মে মাস পর্যন্ত চলে। এখনও অনেক বিদেশি অভিযাত্রী নিজেদের লক্ষ্যে এগিয়ে চলেছেন। এখনও সম্পূর্ণভাবে জানা যায়নি কারা কারা এই অভিযানে সফল হয়েছেন। প্রতিটি পর্বতারোহী দলের সঙ্গে একজন করে শেরপা গাইড হিসেবে থাকেন। তাদের মধ্যেই অন্যতম পাসাং দাওয়া শেরপা।

১৯৫৩ সালে স্যার এডমন্ড হিলারি এবং শেরপা তেনজিং নোরগে প্রথমবার এভারেস্ট চূড়া জয় করেন। তারপর থেকেই পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে ওঠার নেশা রয়েছে প্রত্যেক পর্বতারোহী। এখনও পর্যন্ত এই চূড়া জয়ের লক্ষ্যে ৩২০ জন অভিযাত্রীর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

১ কিলো চায়ের দাম ১ লাখ! দার্জিলিং-এ মেলে, পূর্ণিমার রাতের সঙ্গে রয়েছে বিশেষ যোগ চুক্তিভঙ্গ করেছিল পাকিস্তান, নওয়াজ শরিফ স্বীকার করতেই মুখ খুলল ভারত পায়ুপথে সোনা পাচারের চেষ্টা, ধরা পড়ে গেলেন কলকাতার বিমান সেবিকা পিরিয়ডসের দিনগুলিতে অফিস আসতে হবে না, ছুটি চালু সিকিম হাইকোর্টে, বাংলায় কবে হবে? ধাওয়ানের চোট, ঘরের মাঠে ব্যর্থতা, PBKS কে আশার আলো দেখালেন হার্ষাল-শশাঙ্করা বিয়ের আগে অন্তঃসত্ত্বা মেয়ে, দু-বছর পর হার্দিক ও নাতির মুখ দেখেন নাতাশার বাবা-মা ২৫,০০০ টাকা ফাইন, LPG গ্যাসের দাম, আধার- জুন থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল? England বনাম Pakistan-র ম্যাচে 7 উইকেটে জয়ী হল England সীমিত ওভারের সংজ্ঞাটাই বদলে দিয়েছে, চ্যাম্পিয়ন না হলেও নতুন স্বপ্ন দেখাচ্ছে SRH

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.