বাংলা নিউজ > ময়দান > আসন্ন টি-২০ বিশ্বকাপে নামিবিয়ার হয়ে খেলবেন প্রোটিয়া অলরাউন্ডার ডেভিড উইসে
নামিবিয়ার অলরাউন্ডার ডেভিড উইসে (ছবি:টুইটার)
নামিবিয়ার অলরাউন্ডার ডেভিড উইসে (ছবি:টুইটার)

আসন্ন টি-২০ বিশ্বকাপে নামিবিয়ার হয়ে খেলবেন প্রোটিয়া অলরাউন্ডার ডেভিড উইসে

  • ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপে সর্বশেষবার তিনি দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছিলেন উইসে। তবে নামিবিয়ার হয়ে খেলতে তার কোন বাধা নেই । কারণ তার বাবার জন্মস্থান নামিবিয়া ।

শুভব্রত মুখার্জি: এক দেশে জন্ম কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রে অন্য দেশের হয়ে খেলেন এই উদাহরণ খেলার জগতে প্রচুর। ক্রিকেট ও তার ব্যতিক্রম নয়। কেভিন পিটারসেন, গ্রেম হিক সহ একাধিক উদাহরণ রয়েছে। এবার সেই তালিকায় নয়া সংযোজন হতে চলেছে একদা দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা অলরাউন্ডার ডেভিড উইসে। এই বছরে শেষের দিকে বসছে টি-২০ বিশ্বকাপের আসর। সেই উপলক্ষে বিশ্বকাপের বাছাই পর্বে গ্রুপ ‘এ’তে রয়েছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস এবং নামিবিয়া। এই নামিবিয়া দলটির হয়ে খেলতে দেখা যাবে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অলরাউন্ডার ডেভিড উইসেকে।

বিষয়টি নিশ্চিত করা হয়েছে নামিবিয়ার প্রধান কোচ পিয়েরে ডি ব্রুইনের পক্ষ থেকে। উল্লেখ্য উইসে দক্ষিণ আফ্রিকার হয়ে এতদিন পর্যন্ত ৬টি ওয়ানডে ও ২০টা টি-২০ ম্যাচে খেলেছেন। দুই ফর্ম্যাট মিলিয়ে ১৯৪ রান দিয়ে তিনি নিয়েছেন ৩৩টি উইকেট।

প্রসঙ্গত ২০১৭ সালের জানুয়ারিতে কলপ্যাক চুক্তিতে কাউন্টিতে খেলতে গিয়েছিলেন অলরাউন্ডার। তিনি কাউন্টি দল সাসেক্সের হয়ে তিন বছর খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন। এই কারণে প্রোটিয়া জাতীয় দলের হয়ে নির্বাচনের বিবেচনার বাইরে রাখা হয় তাকে। 

২০১৬ টি-২০ বিশ্বকাপে সর্বশেষবার তিনি দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছিলেন উইসে। তবে নামিবিয়ার হয়ে খেলতে তার কোন বাধা নেই । কারণ তার বাবার জন্মস্থান নামিবিয়া । ফলে নামিবিয়ার হয়ে খেলার ক্ষেত্রে তাকে আর নতুন করে নাগরিকত্ব নিতে হবে না‌।

বন্ধ করুন