বাংলা নিউজ > ময়দান > টিম ইন্ডিয়ার কোচ হতে চলেছেন রাহুল দ্রাবিড়
শিখর ধাওয়ান, লোকেশ রাহুলের সঙ্গে রাহুল দ্রাবিড় (ছবি: গুগল)
শিখর ধাওয়ান, লোকেশ রাহুলের সঙ্গে রাহুল দ্রাবিড় (ছবি: গুগল)

টিম ইন্ডিয়ার কোচ হতে চলেছেন রাহুল দ্রাবিড়

  • শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় দলের কোচের দায়িত্ব পেতে চলেছেন রাহুল দ্রাবিড়। প্রাক্তন ভারতীয় অধিনায়ক ও ন্যাশানাল ক্রিকেট অ্যাকাডেমির (NCA) প্রধান রাহুল দ্রাবিড়কেই ভারতীয় দলের দায়িত্ব দিতে চায় বিসিসিআই। এর আগেও টিম ইন্ডিয়ার সঙ্গে যুক্ত ছিলেন দ্রাবিড়।

শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় দলের কোচের দায়িত্ব পেতে চলেছেন রাহুল দ্রাবিড়। প্রাক্তন ভারতীয় অধিনায়ক ও ন্যাশানাল ক্রিকেট অ্যাকাডেমির (NCA) প্রধান রাহুল দ্রাবিড়কেই ভারতীয় দলের দায়িত্ব দিতে চায় বিসিসিআই। এর আগেও টিম ইন্ডিয়ার সঙ্গে যুক্ত ছিলেন দ্রাবিড়। ২০১৪ সালে ভারতের ইংল্যান্ড ট্যুরের সময় টিম ইন্ডিয়ার ব্যাটিং কনসালটেন্ট –এর ভূমিকায় কাজ করেছিলেন তিনি। আবার প্রায় ৭ বছর পরে টিম ইন্ডিয়ার সঙ্গে সরাসরি যুক্ত হতে চলেছেন দ্রাবিড়। শ্রীলঙ্কায় গিয়ে জুলাই মাসে ছয়টা ম্যাচের একটি সিরিজ খেলবে ভারত।

বিসিসিআই-এর এক কর্তা এএনআই-এর সঙ্গে কথা বলতে গিয়ে জানান, যেহেতু ভারতীয় দলের ত্রয়ী কোচ, রবি শাস্ত্রী, ভরত অরুণ ও বিক্রম রাঠোড়রা ইংল্যান্ডে ব্যস্ত থাকবেন তাই এনসিএ(NCA)-র প্রধান এবারে শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় দলকে পথ দেখাবেন, ভারতীয় দলের কোচিং দায়িত্ব সামলাবেন। 

বিসিসিআই-এর কর্তা জানান, ‘টিম ইন্ডিয়ার কোচিং স্টাফেরা ব্রিটেনে থাকবেন এবং এটা সঠিক হবে যখন তরুণ দলকে পথ দেখাবেন দ্রাবিড়। তিনি ইন্ডিয়া ‘এ’ দলে থাকাকালীন বহু তরুণ ক্রিকেটারের সঙ্গেই আগেই কাজ করেছিলেন। তরুণ ক্রিকেটাররা ওনার সঙ্গে সহজেই সমস্যা ভাগ করে নিতে পারবেন।’ এই কারণের জন্যই রাহুল দ্রাবিড়কে কোচ করাতে চায় বিসিসিআই।

২০১৯ সালে এনসিএ-র দায়িত্ব কাঁধে তুলে নেওয়ার আগে, দ্রাবিড় ভারতের তরুণ ক্রিকেটারদের সঙ্গে কাজ করেছেন। তিনি ভারতীয় ‘অনুর্ধ ১৯’ দল ও ইন্ডিয়া ‘এ’ দলের সঙ্গে যুক্ত থাকার সময় এই তরুণ ক্রিকেটারদের সঙ্গে বহুদিন কাজ করেছিলেন। ফলে তাঁদের সঙ্গে রাহুল দ্রাবিড়ের একটা আলাদা বন্ধন আগে থেকেই তৈরি হয়ে রয়েছে। এই সম্পর্কটা তৈরি হয়েছিল ২০১৫ সাল থেকে। যা শ্রীলঙ্কা সিরিজে কাজে লাগাতে চায় বিসিসিআই

এই কারণের জন্যই দ্রাবিড়কেই শ্রীলঙ্কা সফরের কোচ করার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। এখন শুধু সরকারি ঘোষণার অপেক্ষা। এএনআই-এর রিপোর্ট অনুযায়ী, চলতি মাসের শেষের দিকেই শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় দল ঘোষণা করবে বিসিসিআই। জুলাইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি টি-২০ ম্যাচ ও তিনটে একদিনের ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। যখন ভারতের একটি দল শ্রীলঙ্কা সফরের জন্য বিমান ধরবেন, তখন বিরাট কোহলিরা ইংল্যান্ডের সঙ্গে টেস্ট সিরিজ খেলার অপেক্ষায় ব্রিটেনে থাকবেন।

বন্ধ করুন