বিশ্বের রানি হলেন এবার (ছবি সৌজন্য টুইটার @HimaDas8)
বিশ্বের রানি হলেন এবার (ছবি সৌজন্য টুইটার @HimaDas8)

মুকুটে নতুন পালক, ওয়ার্ল্ড গেমসের বিচারে বছরের সেরা অ্যাথলিট হলেন রানি

  • প্রথম হকি খেলোয়াড় হিসেবে 'ওয়ার্ল্ড গেমস অ্যাথলিট অফ দ্য ইয়ার' পুরস্কার জিতলেন ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক।

দিনকয়েক আগেই পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছেন। তারপর আরও একটি পালক জুড়ল ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক রানি রামপলের মুকুটে। প্রথম হকি খেলোয়াড় হিসেবে 'ওয়ার্ল্ড গেমস অ্যাথলিট অফ দ্য ইয়ার' পুরস্কার জিতলেন রানি।

গত ২০ দিন ধরে ভোটাভুটি হয়। ভোট দেন বিশ্বের বিভিন্ন প্রান্তের অগণিত সমর্থক। এরপর বৃহস্পতিবার বিজয়ীর নাম ঘোষণা করেন ওয়ার্ল্ড গেমস। তাদের তরফে বিবৃতি দিয়ে বলা হয়, '২০১৯ সালের ওয়ার্ল্ড গেমস অ্যাথলিট অফ দ্য ইয়ার হয়েছেন ভারতীয় হকির সুপারস্টার রানি! অভিনন্দন। চিত্তাকর্ষক ১,৯৯,৪৭৭ ভোট পেয়ে সেরা অ্যাথলিটের দৌড়ে স্পষ্টত বিজয়ী হয়েছেন রানি।' এবার সর্বমোট ৭,০৫,৬১০ ভোটে পড়েছিল বলে জানিয়েছে ওয়ার্ল্ড গেমস।

বিশ্বের সেরা অ্যাথলিটের তকমা পাওয়ার পর স্বভাবতই উচ্ছ্বসিত রানি। তিনি বলেন. 'হকি মহল, আমরা দল ও আমার দেশকে এই পুরষ্কার উৎসর্গ করছি। শুধুমাত্র হকি অনুরাগী, আমার দল, হকি ইন্ডিয়া, আমার সরকার, বলিউডের বন্ধু, সহ-খেলোয়াড় ও আমার দেশবাসীর জন্য এটা সম্ভবপর হয়েছে। আমার জন্য তাঁরা ক্রমাগত ভোট করেছেন।'

গত বছর ভারত এফআইএইচ সিরিজ ফাইনালস জিতেছিল। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন রানি। তাঁর নেতৃত্বেই টোকিয়ো অলিম্পিকে যোগ্যতা অর্জন করেছে ভারত। এর আগে মাত্র দু'বার অলিম্পিকে খেলেছিল ভারতের মহিলা হকি দল।

রানি বলেন, 'এই পুরস্কার জেতা আমার কাছে সৌভাগ্য ও সম্মানের। যখন নিজের দেশ আপনার প্রচেষ্টাকে স্বীকৃতি দেয়, তখন সেটা সবসময়ই ভালো লাগে। আন্তর্জাতিক খেলার সংগঠনও সেই প্রচেষ্টাকে স্বীকৃতি দেয়, তখন আরও ভালো লাগে। যাঁরা আমায় ভোট দিয়েছেন, তাঁদের অসংখ্য ধন্যবাদ।'

এই সম্মানের খুশির মধ্যেই ২০২০ সালকে পাখির চোখ করছেন রানি। তাঁর কথায়, '২০১৯ সাল আমাদের জন্য দুর্দান্ত ছিল। কারণ আমরা ২০২০ সালের টোকিয়ো অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করেছি। দল হিসেবে আমরা ২০২০ সালকে দুরন্ত বছর বানাতে চাই।



বন্ধ করুন