উচ্ছ্বাস উনাদকটের (ছবি সৌজন্য টুইটার)
উচ্ছ্বাস উনাদকটের (ছবি সৌজন্য টুইটার)

স্বপ্নভঙ্গ বাংলার, দুর্দান্ত লড়াইয়ের পরও চ্যাম্পিয়ন হলেন না মনোজরা

চতুর্থ দিনের শেষে যে স্বপ্ন নিয়ে মাঠে নেমেছিল বাংলা, তা এদিন সকালে বড়সড় ধাক্কা খায়। তার জেরে ৩০ বছর পর রঞ্জি জয়ের স্বপ্ন, বিশ্বাস অধরাই থেকে গেল।

হল না স্বপ্নপূরণ। যে স্বপ্ন বুকে নিয়ে মরশুম শুরুর আগে দু'মাস দৌড়েছিলেন বাংলার ক্রিকেটাররা, তা অধরাই থেকে গেল।

অথচ ফাইনালের একটি মুহূর্তও লড়াই ছাড়েননি বাংলার খেলোয়াড়রা। মন্থর-কঠিন পিচে টানা আড়াই দিন ব্যাট করেছিল সৌরাষ্ট্র। তখনই বোঝা গিয়েছিল, রঞ্জি ফাইনাল হতে চলেছে এক ইনিংসের। যে দল প্রথম ইনিংসের লিড পাবে, তাদের হাতেই উঠবে ট্রফি। তাই একটানা মাঠে থাকার ধকল সামলে ব্যাট করাটাই ছিল চ্যালেঞ্জ। প্রাথমিক ধাক্কা সামলে স্বপ্ন দেখাচ্ছিলেন সুদীপ চট্টোপাধ্যায়, ঋদ্ধিমান সাহার। পরে সেই স্বপ্ন দেখানোর ব্যাটনটা হাতে তুলে দেন অনুষ্টুপ মজুমদার ও অর্ণব নন্দী।

কিন্তু পঞ্চম দিনের সকালে ধস নামে বাংলার। সেই ধাক্কা আর সামলে উঠতে পারেনি বাংলা। তখনই দেওয়াল লিখনটা স্পষ্ট হয়ে গিয়েছিল। শেষপর্যন্ত সৌরাষ্ট্রের ৪২৫ রানের জবাবে প্রথম ইনিংসে ৪৪ রান আগেই থেমে যায় বাংলা। তখনই কার্যত রঞ্জি চ্যাম্পিয়ন হয়ে গিয়েছিল সৌরাষ্ট্র। কারণ এই মন্থর পিসে ধস নামানো চাট্টিখানি বিষয় ছিল না। আর হলও তাই। দ্বিতীয় ইনিংসে সৌরাষ্ট্রের চার উইকেট পড়লেও চা-পান বিরতির আগেই হাত মিলিয়ে নেন দু'দলের অধিনায়করা।

13 Mar 2020, 02:43:56 PM IST

রঞ্জি চ্যাম্পিয়ন সৌরাষ্ট্র

দ্বিতীয় ইনিংসে চার উইকেটে ১০৫ রান তুলল সৌরাষ্ট্র। দুই ইনিংস মিলিয়ে তাদের লিড দাঁড়াল ১৪৯। দু'দলই হাত মিলিয়ে নেয় তারপর। প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে ম্যাচ জিতল সৌরাষ্ট্র। চারবার ফাইনাল উঠে এই প্রথম রঞ্জি জয়ের স্বাদ পেলেন চেতেশ্বর পূজারারা।

13 Mar 2020, 11:49:25 AM IST

রঞ্জি কার্যত হাতের মুঠোয় সৌরাষ্ট্রের

রঞ্জি কার্যত হাতের মুঠোয় সৌরাষ্ট্রের। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সৌরাষ্ট্রের স্কোর ৩৮-১।

13 Mar 2020, 10:40:00 AM IST

অলআউট বাংলা, কার্যত শেষ রঞ্জি জয়ের আশা

প্রথম ইনিংসে অলআউট হয়ে গেল বাংলা। সৌরাষ্ট্রের ৪২৫ রানের জবাবে ৪৪ রানেই আগে থেমে গেল বাংলার ইনিংস। শেষ উইকেট পড়ল ঈশান পোড়েলের। চতুর্থ দিনের শেষে আশা জাগানোর পর এদিন ৭৫ মিনিটেই গুটিয়ে গেল বাংলা। সকালে একমাত্র লড়লেন অর্ণব নন্দী। শেষপর্যন্ত ১২৬ বলে ৪০ রানে অপরাজিত থাকেন তিনি।

13 Mar 2020, 10:31:36 AM IST

৫০-এর কমে পিছিয়ে বাংলা

একা লড়ে যাচ্ছেন অর্ণব নন্দী। ৫০-এর কমে পিছিয়ে বাংলা। কোনও অভাবনীয় ঘটনার সাক্ষী থাকবে রাজকোট?

13 Mar 2020, 10:22:46 AM IST

বাংলার ধস অব্যাহত, পড়ল নবম উইকেট

বাংলার ধস অব্যাহত। এবার আউট হলেন মুকেশ কুমার। তাঁর অবদান ১৬ বলে পাঁচ রান। রঞ্জি জেতার দিকে আরও একধাপ এগোল সৌরাষ্ট্র। বাংলার স্কোর ৩৭০-৯

13 Mar 2020, 09:58:21 AM IST

কামাল করলেন জয়দেব!

সারা ম্যাচে উইকেট পাননি। কিন্তু আচমকা জ্বলে উঠে সৌরাষ্ট্রকে জয়ের পথে নিয়ে গেলেন জয়দেব উনাদকাট। প্রথমে অনুষ্টুপ মজুমদারকে এলবি করলেন তিনি। মিডল স্টাম্পের সামনে পায়ে বল লাগে। আপিল করেও লাভ হয়নি। ৬৩ রানে আউট অনুষ্টুপ।

তারপরেই জয়দেবের হাতে রান আউট আকাশ দীপ। দ্রুত একটি বাই নিতে গিয়েছিলেন আকাশ। কিন্তু উইকেট কিপারের ছোঁড়া বল নিয়ে নন স্ট্রাইকার এন্ডে উইকেট ভাঙলেন জয়দেব। তখনও ক্রিজে পৌঁছাতে পারেননি আকাশ দীপ। শূন্য রানে রান আউট হলেন তিনি। বাংলা ৩৬১-৮।

13 Mar 2020, 09:41:57 AM IST

বাংলা ৩৬১-৬ (১৫২ ওভার)

সাবধানী শুরু বাংলার। একটা একটা রান করে ৪২৬-এর দিকে এগিয়ে যাচ্ছে বাংলা। ৬৩ রানে নট আউট অনুষ্টুপ, ৩০ রানে অর্ণব। সৌরাষ্ট্রের জন্য সকালের সেশনে বল করছেন উনাদকাট ও সাকারিয়া। কিন্তু এখনও পর্যন্ত উইকেট আসেনি।

13 Mar 2020, 09:18:30 AM IST

শুরু পঞ্চম দিনের খেলা

শুরু পঞ্চম দিনের খেলা। স্ট্রাইকে আছেন অনুষ্টুপ মজুমদার। বল করছেন চেতন সাকারিয়া।

13 Mar 2020, 08:47:22 AM IST

চাই ৭২ রান

পঞ্চম দিনে ছ'উইকেটে ৩৫৪ রান নিয়ে খেলতে নামছে বাংলা। ক্রিজে রয়েছেন অনুষ্টুপ মজুমদার (৫৮) ও অর্ণব নন্দী (২৮)। সৌরাষ্ট্রের থেকে প্রথম ইনিংসে ৭১ রানে পিছিয়ে রয়েছে বাংলা।

বন্ধ করুন