বাংলা নিউজ > ময়দান > আগেভাগেই Ranji-র সূচি তৈরি করে ফেলল BCCI, বাংলার গ্রুপে মুম্বই, ইউপি, কেরল - রিপোর্ট

আগেভাগেই Ranji-র সূচি তৈরি করে ফেলল BCCI, বাংলার গ্রুপে মুম্বই, ইউপি, কেরল - রিপোর্ট

রঞ্জি ট্রফির সূচি ঘোষণা করল বিসিসিআই।

রঞ্জি ট্রফির এলিট পর্যায়ের গ্রুপ পর্বের খেলা শুরু হবে ৫ জানুয়ারি থেকে। চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। অন্য দিকে প্লেট পর্যায়ের গ্রুপ পর্বের খেলা হবে ৫ জানুয়ারিতে শুরু হওয়ার কথা। আর শেষ হবে ৫ ফেব্রুয়ারিতে।

আগেভাগেই রঞ্জি ট্রফির সূচি ঘোষণা করে দিল বিসিসিআই। বিশ্বকাপের বছর। তাই ঘরোয়া ক্রিকেটকে নিয়ে আগেভাগেই পরিকল্পনা সেরে নিয়েছে ভারতীয়ক্রিকেট বোর্ড। সরকারি ভাবে ইতিমধ্যেই রঞ্জি ট্রফির দিনক্ষণ ঘোষণা করা হয়েছে।

২০২৩-২৪ সালের রঞ্জি ট্রফি শুরু হবে ৫ জানুয়ারি থেকে। গত বারের পারফরম্যান্স অনুযায়ী আসন্ন মরসুমের সূচি তৈরি করা হয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ডের আধিকারিক অ্যাবে কুরুভিল্লা এই সূচি প্রতিটি রাজ্যের ক্রিকেট সংস্থাকেও পাঠিয়ে দিয়েছেন।

এলিট পর্যায়ের গ্রুপ পর্বের খেলা শুরু হবে ৫ জানুয়ারি থেকে। চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। অন্য দিকে প্লেট পর্যায়ের গ্রুপ পর্বের খেলা হবে ৫ জানুয়ারিতে শুরু হওয়ার কথা। আর শেষ হবে ৫ ফেব্রুয়ারিতে।

এ দিকে এলিট পর্যায়ের নকআউট পর্বের খেলা আবার শুরু হবে ২৩ ফেব্রুয়ারি। চলবে ১৪ মার্চ পর্যন্ত। অন্য দিকে প্লেট পর্যায়ের নকআউট পর্বের খেলা ৯ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত হবে।

আরও পড়ুন: বল বিকৃতির অভিযোগ- ICC-র নিয়ম ভাঙায় মইনকে গুনতে হবে জরিমানা

এলিট পর্যায়ের দলগুলিকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। মোট ৩২টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপে রয়েছে আটটি করে দল। অন্য দিকে প্লেট পর্বে রয়েছে একটি গ্রুপ। যে গ্রুপে রয়েছে মোট ছ'টি দল।

বাংলা রয়েছে এলিট গ্রু বি-তে। এই গ্রুপে বাংলা ছাড়াও রয়েছে, অন্ধ্রপ্রদেশ, মুম্বই, কেরল, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, অসম এবং বিহার। গ্রুপ এ-তে রয়েছে গতবারের চ্যাম্পিয়ন সৌরাষ্ট্র। তাদের সঙ্গে রয়েছে মহারাষ্ট্র, রাজস্থান, বিদর্ভ, হরিয়ানা, ঝাড়খণ্ড, সার্ভিসেস ও মণিপুর।

আরও পড়ুন: কাউন্টি খেলতে উইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজের পরই ইংল্যান্ডে উড়ে যাবেন রাহানে

এলিট পর্বে কোন দল কোন গ্রুপে রয়েছে, দেখে নিন এক নজরে..

এলিট গ্রুপ এ: সৌরাষ্ট্র, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, রাজস্থান, বিদর্ভ, হরিয়ানা, সার্ভিসেস ও মণিপুর।

এলিট গ্রু বি: বাংলা, অন্ধ্রপ্রদেশ, মুম্বই, কেরল, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, অসম ও বিহার।

এলিট গ্রুপ সি: কর্ণাটক, পঞ্জাব, রেলওয়েজ়, তামিলনাড়ু, গোয়া, গুজরাত, ত্রিপুরা ও চণ্ডীগড়।

এলিট গ্রুপ ডি: মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, বদোদরা, দিল্লি, ওড়িশা, পুদুচ্চেরি এবং জম্মু ও কাশ্মীর।

প্লেট গ্রুপ খেলবে যারা: নাগাল্যান্ড, হায়দরাবাদ, মেঘালয়, সিকিম, মিজোরাম ও অরুণাচল প্রদেশ।

দলীপ ট্রফি দিয়ে ২০২৪-২৪ ঘরোয়া ক্রিকেট মরশুমের সূচনা হবে। দলীপ হবে ২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত। দলীপের পর হবে দেওধর ট্রফি। পুডুচেরিতে ২৪শে জুলাই থেকে ৩ শে আগস্ট পর্যন্ত এই টুর্নামেন্ট হবে। ২৪শে জুলাই থেকে ১ অগস্ট পর্যন্ত হবে গ্রুপ পর্বের খেলা । ফাইনাল হবে ৩ অগস্ট। ১-৫ অক্টোবরে হবে ইরানি ট্রফির খেলা। রঞ্জি চ্যাম্পিয়ন সৌরাষ্ট্র খেলবে অবশিষ্ট ভারতীয় দলের বিরুদ্ধে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

শাহরুখের লাগেজের মধ্যে এই হলুদ ব্যাগটির দাম কত! জানলে চমকে উঠবেন 'বাদশাহি এন্ট্রি!', টেস্ট খেলতে ধরমশালায় হেলিকপ্টারে করে এলেন রোহিত সাধ্য়ের মধ্য়ে নার্সিংহোমে চিকিৎসা! কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ, টেনশন কমবে আমজনতার প্রথম ম্যাচেই পুরনো দলের মুখোমুখি হার্দিক! GT-কে নিয়ে কী ভাবছেন MI অধিনায়ক? সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করল রাজ্য, সন্দেশখালি সুপ্রিম কোর্টে ‘ভালো থাকার একটাই…’, ‘কচি বউ’ শ্রীময়ীতে মজে কাঞ্চন, কী লিখলেন প্রাক্তন পিঙ্কি? বড় বড় চুল, চোখে মুখে কালি, বন্য-হিংস্র এই লুক ভয় ধরাচ্ছে নেটপাড়ায়, কে ইনি? মোদী আসবেন! সন্তানকে প্রথমবার না দেখেই এয়ারপোর্টে ছুটলেন BJP নেতা, ভাইরাল ভিডিয়ো এখনও বাবার কাছে ৪০টা ফোন আসে… শততম টেস্টে নামার আগে আবেগী অশ্বিন চূড়ান্ত ব্যর্থ KKR তারকা,তবু ৯৩ রান করলেই রঞ্জি ট্রফির ফাইনালে উঠবে পণ্ডিতের দল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.