বাংলা নিউজ > ময়দান > রবি-বিরাটের মাথায় আসেনি, তেমনই পরামর্শ দিয়ে অস্ট্রেলিয়ায় ম্যাচ ঘুরিয়েছিলেন সঞ্জু

রবি-বিরাটের মাথায় আসেনি, তেমনই পরামর্শ দিয়ে অস্ট্রেলিয়ায় ম্যাচ ঘুরিয়েছিলেন সঞ্জু

রবীন্দ্র জাদেজার চোটের পরে মাঠে নেমেছিলেন যুজবেন্দ্র চাহাল, রেগে গিয়েছিলেন ল্যাঙ্গার (ছবি-গেটি ইমেজ) 

মিডল অর্ডারে ব্যাট করতে আসা টিম ইন্ডিয়ার ব্যাটসম্যান রবীন্দ্র জাদেজা একটি বল হেলমেটে আঘাত পেয়েছিলেন এবং তার জায়গায় বল করার জন্য যুজবেন্দ্র চাহালকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছিল। অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারও মাঠে ঘটে যাওয়া এই ঘটনা নিয়ে বেশ ক্ষোভ প্রকাশ করেছিলেন।

আজ থেকে প্রায় দুই বছর আগে অস্ট্রেলিয়া সফরে টি-টোয়েন্টি সিরিজে অংশ নিয়েছিল টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়া বনাম ভারতের মধ্যে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দেখা গিয়েছিল এক অনন্য ঘটনা। মিডল অর্ডারে ব্যাট করতে আসা টিম ইন্ডিয়ার ব্যাটসম্যান রবীন্দ্র জাদেজা একটি বল হেলমেটে আঘাত পেয়েছিলেন এবং তার জায়গায় বল করার জন্য যুজবেন্দ্র চাহালকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছিল। তবে জাদেজা শেষ পর্যন্ত ব্যাট করে ভারতকে শক্তিশালী স্কোরে নিয়ে যান। অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারও মাঠে ঘটে যাওয়া এই ঘটনা নিয়ে বেশ ক্ষোভ প্রকাশ করেছিলেন, তবে নিয়ম মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

আরও পড়ুন… ধৈর্য্য ধরে খেলতে পারলেই হবে, ভারতে সিরিজ জেতার মতো দল আছে অজিদের-অ্যাডাম গিলক্রিস্ট

দুই বছর পর, আর শ্রীধর, যিনি তখন ভারতীয় দলের ফিল্ডিং কোচ ছিলেন, তাঁর বইতে এই ঘটনার পিছনে একটি মজার গল্প বর্ণনা করেছেন। আর শ্রীধর এই সবের জন্য সঞ্জু স্যামসনকে কৃতিত্ব দেন এবং তার বইতে শ্রীধর বলেছিলেন যে, ‘আমি ডাগ আউটে বসে ছিলাম এবং টিম ইন্ডিয়াকে ফিল্ডিং অনুশীলন করতে প্রস্তুত করছিলাম। সঞ্জু স্যামসন এবং মায়াঙ্ক আগরওয়াল আমার সঙ্গে বসে ছিলেন। তারপর হঠাৎ সঞ্জু আমাকে বলল স্যার, বল জাদেজার হেলমেটে লেগেছে। কেন আমরা একটি সংযোগ প্রতিস্থাপন পেতে না? আমরা দলে জাদেজার জায়গায় অন্য একজন বোলারকে অন্তর্ভুক্ত করতে পারি। সেই সময় সঞ্জু স্যামসন-এর মধ্যে ক্যাপ্টেনকে দেখেছিলাম।’

আরও পড়ুন… ক্রাচ নিয়ে ফুটবল ম্যাচ, অবাক করবে বিশেষভাবে সক্ষমদের এই খেলা, দেখুন সেই ভিডিয়ো

এবং শ্রীধর এই সবের জন্য সঞ্জু স্যামসনকে কৃতিত্ব দিয়েছিলেন এবং তাঁর বইতে বলেছিলেন যে, ‘টিম ইন্ডিয়ার তৎকালীন কোচ রবি শাস্ত্রী বিষয়টি বিবেচনায় করার জন্য জাদেজাকে মাথায় বরফ দিয়ে চুপচাপ বসে থাকতে বলেন। কনকশন রিপ্লেসমেন্টের জন্য ম্যাচ রেফারিকে জানান, যা অনুমোদন করা হয় এবং অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার ক্ষুব্ধ হয়েছিলেন।’ আর শ্রীধর এই প্রসঙ্গে আরও ব্যাখ্যা করে বলেছেন যে, ‘এই মুহূর্তগুলি দিয়েই তো আপনার নেতৃত্বের গুণমান স্বীকৃত হয়।’ শ্রীধর বলেন, ‘কোচ রবি শাস্ত্রী এবং অধিনায়ক বিরাট কোহলি দুজনেই এই বিষয়ে সচেতন ছিলেন না কিন্তু সঞ্জু স্যামসন এক নিমিষেই দলের প্রতি বড় সিদ্ধান্ত নিয়েছিলেন। জাদেজার জায়গায়, চাহাল দুর্দান্ত বোলিং করে টিম ইন্ডিয়াকে ম্যাচ জিতিয়েছেন এবং ম্যাচ সেরার খেতাবও পেয়েছিলেন।’

২০২০ সালের শেষের দিকে ক্যানবেরায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে রবীন্দ্র জাদেজার সঙ্গে কুখ্যাত যুজবেন্দ্র চাহালের কনকশন অদলবদলটি ছিল সঞ্জু স্যামসনের তীক্ষ্ণ মস্তিষ্কের ফল। সঞ্জুর মস্তিষ্ক থেকে জন্ম নেওয়া এই একটি ধারণা, প্রকাশ করেছিল যে সঞ্জু কত বড় ক্রিকেটার ও কত ভালো ক্যাপেট। ভারতের প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধর সেটাই ব্যাখ্যা করেছিলেন। তাঁর ‘কোচিং বিয়ন্ড- মাই ডেজ উইথ দ্য ইন্ডিয়ান ক্রিকেট টিম’ এই বইয়ে শ্রীধর আলোকপাত করেছেন যে কীভাবে স্যামসনই তৎকালীন কোচ রবি শাস্ত্রীকে দলের শীর্ষস্থানীয় রিস্টস্পিনার চাহালকে দলে জাদেজার জায়গায় নেওয়ার পরামর্শ দিয়েছিলেন।

বন্ধ করুন