বাংলা নিউজ > ময়দান > ICC ODI র‍্যাঙ্কিং-এ শুভমন গিলের ২০ ধাপ লাফ, শীর্ষস্থানে কে?

ICC ODI র‍্যাঙ্কিং-এ শুভমন গিলের ২০ ধাপ লাফ, শীর্ষস্থানে কে?

শতরান করার পরে শুভমন গিল (ছবি-AFP)

এবারের ওডিআই ব্যাটসম্যানদের সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ভারতের ওপেনার শুভমন গিল সবচেয়ে বেশি উন্নতি করেছেন। ২০ ধাপ লাফিয়েছেন তিনি। তিনি এখন ষষ্ঠ স্থানে রয়েছেন এবং বর্তমানে ভারতীয় ওডিআই ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ র‍্যাঙ্কিং করেছেন তিনি। বিরাট কোহলি এখন সপ্তম এবং রোহিত শর্মা নবম স্থানে রয়েছেন।

টিম ইন্ডিয়ার ওপেনার শুভমন গিল আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ে অনেকটা উন্নতি করলেন। শুভমন গিল এই র‌্যাঙ্কিংয়ে অসাধারণ একটা জাম্প করেছেন। তিনি একটি ডাবল সেঞ্চুরি এবং একটি সেঞ্চুরি করেছেন যার পরে র‌্যাঙ্কিংয়ে দুর্দান্ত ভাবে এগিয়েছেন তিনি। এদিকে, প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সামান্য ক্ষতি হয়েছে। রোহিত শর্মাও শেষ ওয়ানডেতে সেঞ্চুরি করেছেন, যার পরে তার র‌্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে। এখন শীর্ষ দশে ভারতের তিন ব্যাটসম্যান রয়েছে, যার মধ্যে শুভমন গিল এগিয়ে রয়েছেন। যদিও পাকিস্তানের অধিনায়ক বাবর আজম এখনও এক নম্বর চেয়ারটি দখল করে রেখেছেন। এবার র‌্যাঙ্কিংয়ে ব্যাপক উলট-পালট দেখা গিয়েছে।

আরও পড়ুন… বিডে হারলেও হাল ছাড়তে রাজি নয় KKR, শপথ নিল ভবিষ্যতে WPL-কে ইডেনে আনার

ওডিআই র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। দারুণ উপকৃত হয়েছেন টিম ইন্ডিয়ার ওপেনার শুভমন গিল। প্রথমবারের মতো সেরা দশে উঠতে পেরেছেন তিনি। শুভমন গিল, যিনি আগের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ২০ তেও ছিলেন না, এখন ছয় নম্বর স্থান দখল করতে সক্ষম হয়েছেন। এদিকে, আমরা যদি টপারদের কথা বলি, তাহলে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ৮৮৭ র‌্যাঙ্কিং নিয়ে এক নম্বর চেয়ারে রয়েছেন।

তার পরেই রয়েছেন রাসি ভ্যান ডের ডুসেন। তিনি রয়েছেন দুই নম্বরে, যার রেটিং ৭৬৬ হয়েছে। এরপর তিন নম্বরে আছেন কুইন্টন ডিকক, যার রেটিং এখন ৭৫৯। চার নম্বরে রয়েছেন ডেভিড ওয়ার্নার, যার রেটিং এখন ৭৪৭। আগে বিরাট কোহলি চার নম্বরে ছিলেন। এখন কিছুটা ক্ষতি হয়েছে বিরাট কোহলির। ৭৪০ রেটিং নিয়ে পাঁচ নম্বরে রয়েছেন পাকিস্তানের ইমাম-উল-হক। এরপরের নম্বরেই এসেছেন শুভমন গিল।

আরও পড়ুন… WPL 2023- দল কেনার পরে বদলাল RCB-র লোগো, বিশেষ বার্তা কোহলির

শুভমন গিলের রেটিং ৭৩৪-এ উঠেছে এবং তিনি ষষ্ঠ নম্বরটি দখল করতে সক্ষম হয়েছেন। এটাই এখন পর্যন্ত শুভমন গিলের সেরা ওডিআই র‌্যাঙ্কিং। গিলের পর সাত নম্বরে এসেছেন বিরাট কোহলি, তার রেটিং এখন ৭২৭-এ উঠেছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজে কোহলির ব্যাট সেভাবে রান পায়নি যেভাবে তিনি পরিচিত। তাই তিনি এখন নেমে এসেছেন। আট নম্বর সম্পর্কে কথা বললে, স্টিভ স্মিথ ৭১৯ রেটিং নিয়ে এখানে জায়গা করেছেন। একই সময়ে, টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা এখন ৭১৯ রেটিং নিয়ে নয় নম্বরে রয়েছেন। আগের র‍্যাঙ্কিংয়ে এক স্থান লাভ করেছেন তিনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ ওয়ানডেতে ১০১ রান করার পর রোহিত শর্মা এক স্থান লাভ করেছেন। জনি বেয়ারস্টো ৭১০ রেটিং নিয়ে দশ নম্বরে এসেছেন।

তবে এবারের ওডিআই ব্যাটসম্যানদের সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ভারতের ওপেনার শুভমন গিল সবচেয়ে বেশি উন্নতি করেছেন। ২০ ধাপ লাফিয়েছেন তিনি। তিনি এখন ষষ্ঠ স্থানে রয়েছেন এবং বর্তমানে ভারতীয় ওডিআই ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ র‍্যাঙ্কিং করেছেন তিনি। বিরাট কোহলি এখন সপ্তম এবং রোহিত শর্মা নবম স্থানে রয়েছেন। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ৮৮৭ রেটিং নিয়ে বাকিদের অনেকটা পিছনে ফেলে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন