বাংলা নিউজ > ময়দান > লকডাউনের সময় থেকেই অজি সফরের জন্য প্রস্তুত হচ্ছিলেন শুভমন, জানালেন ব্যাটিং কোচ
শুভমন গিল। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
শুভমন গিল। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

লকডাউনের সময় থেকেই অজি সফরের জন্য প্রস্তুত হচ্ছিলেন শুভমন, জানালেন ব্যাটিং কোচ

  • অভিষেকেই তাক লাগিয়ে দিয়েছেন শুভমন গিল

অভিষেকেই অজি সিরিজে তাক লাগিয়ে দিয়েছেন শুভমন গিল। যেভাবে খেললেন অজি বোলারদের যেন মনে হল প্রথম নয়, শততম টেস্ট খেলছেন তিনি। কিন্তু আচমকাই এভাবে খেলেননি এই পঞ্জাবের তরুণ ক্রিকেটার। নেপথ্যে ছিল কড়া অনুশীলন ও পরিকল্পনা, যে কথা জানালেন ভারতীয় ব্যাটিং কোচ বিক্রম রাঠোর। 

অস্ট্রেলিয়ায় যাওয়ার আগে শেষ ভারত বিদেশে গিয়েছিল নিউজিল্যান্ডে। সেখানে অত্যন্ত খারাপ খেলে দল, সিরিজ হারে তারা। সেই কারণে লকডাউনের সময়ই অজি সফরের জন্য প্রস্তুতি শুরু করতে সব ব্যাটসম্যানদের জন্য প্রেজেন্টেশন বানিয়েছিলেন ব্যাটিং কোচ রাঠোর। কিন্তু শুভমনকে তিনি যখন ফোন করেন স্ট্র্যাটেজি নিয়ে আলোচনা করতে, তখন তরুণ তুর্কী জানান যে তিনি ইতিমধ্যেই ওই নিয়ে প্রস্তুতি শুরু করেছেন। শর্ট বল খেলা ও লিঁয়কে সামলানো নিয়ে ভাবনাচিন্তা করছেন। 

রবি অশ্বিনের সঙ্গে সাক্ষাৎকারে রাঠোর বলেন যে বল ঠিক কোথায় এলে কিভাবে সেটা মোকাবিলা করবেন, সব কিছু ছকে রেখেছিলেন শুভমন। সেই কারণেই হয়তো ব্রিসবেনে স্টার্ক, কামিন্সদের ভয়ঙ্কর বাউন্সার সামলে চতুর্থ ইনিংসে মূল্যবান ৯১ করতে পারেন তিনি। তাঁর প্রস্তুতি এতটাই ভালো ছিল যে ব্যাটিং কোচ আর কোনও পরামর্শ দেন নি, শুধু বলেন যে যেমন ভাবে খেলছ, চালিয়ে যাও। 

ইতিমধ্যেই সংবাদপত্রে সাক্ষাৎকারে শুভমন বলেছেন যে লকডাউনে তিনি যুবরাজ সিংয়ের সঙ্গে শর্ট বল খেলার প্রস্তুতি নেন। এমনকী ভিডিও চ্যাটে মাস্টার ব্লাস্টার সচিত তেন্ডুলকরের কাছ থেকেও তালিম নেন তিনি। তার ফলাফলই মাত্র তিনটি টেস্ট খেলেই দেখালেন শুভমন। মজার কথা হল যে লকডাউনে যখন তিনি অজি সফরের জন্য অনুশীলন করছেন, তখনও এটা আদপেই নিশ্চিত ছিল না যে তিনি দলে নির্বাচিত হবেন ও প্রথম একাদশে সুযোগ পাবেন। কিন্তু ফলের কথা না ভেবে নিজের প্রস্তুতিতে খামতি রাখেননি ভারতীয় ক্রিকেটের উদীয়মান সূর্য। 

 

বন্ধ করুন