বাংলা নিউজ > ময়দান > SL v PAK 2023: ব্যাজবল নয় জনপ্রিয় হচ্ছে ‘পাকবল’, হাস্যকর দাবি শোয়েব আখতারের

SL v PAK 2023: ব্যাজবল নয় জনপ্রিয় হচ্ছে ‘পাকবল’, হাস্যকর দাবি শোয়েব আখতারের

শোয়েব আখতার।

ইংল্যান্ড যে আক্রমণাত্মক এবং ভয়ডরহীন ক্রিকেট খেলছে অর্থাৎ তাদের ব্যাজবল ঘরানার ক্রিকেটে টেস্টে তারা যথেষ্ট সাফল্য পেয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজে সেই ঘরানার ক্রিকেটকেই অনুসরণ করছে পাকিস্তান দল। যার নাম শোয়েব আখতার দিয়েছে ‘পাকবল’।

শুভব্রত মুখার্জি: বর্তমান সময়ের ক্রিকেটে খুব জনপ্রিয় একটি শব্দ 'ব্যাজবল'। লাল বলের ক্রিকেটে ইংল্যান্ডের অতি আক্রমণাত্মক ক্রিকেট খেলার ধরনকেই এই নামে অভিহিত করা হয়। বেন স্টোকসদের টেস্ট দলের প্রধান কোচের দায়িত্ব নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাকালাম নেওয়ার পরেই বদলে যায় দলের খেলার ধরন। তার পর থেকেই কোচের নামের আদলে টেস্ট ক্রিকেটে সাহসী ক্রিকেট খেলার ধরনকেই ব্যাজবল বলে আখ্যা দেওয়া হয়। তবে পাকিস্তানের প্রাক্তন তারকা পেসার শোয়েব আখতারের মত আবার ভিন্ন মত প্রকাশ করেছেন। তাঁর মতে, বর্তমান পাকিস্তান দল একেবারে নতুন ঘরানার ক্রিকেট খেলছে। যা নজর কেড়েছে সবার। ইতিমধ্যেই তা যথেষ্ট সফলও হয়েছে। পাক দলের এই ক্রিকেট খেলার ধরনকে তিনি নাম দিয়েছেন 'পাকবল' বলে। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন ধীরে ধীরে ব্যাজবলের থেকেও জনপ্রিয় হয়ে উঠছে এই পাকবল।

আরও পড়ুন: দেওধরের ম্যাচে মাত্র ৬০ রানে গুটিয়ে গেলেন নীতিশ রানারা, লিস্ট-এ ক্রিকেটে হল লজ্জার নজির

ইংল্যান্ড যে আক্রমণাত্মক এবং ভয়ডরহীন ক্রিকেট খেলছে অর্থাৎ তাদের ব্যাজবল ঘরানার ক্রিকেটে টেস্টে তারা যথেষ্ট সাফল্য পেয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজে সেই ঘরানার ক্রিকেটকেই অনুসরণ করছে পাকিস্তান দল। ইতিমধ্যেই সিরিজে পাক দল ১-০ ফলে এগিয়েও রয়েছে। পাক দলের এই সিরিজের খেলা দেখে বেশ ভালো লেগেছে শোয়েব আখতারের। আর এই সিরিজে পাক দলের ক্রিকেট খেলার ধরনকেই তিনি পাকবল আখ্যা দিয়েছেন। টুইট করে এমন কথাই লিখেছেন তিনি। শোয়েব লিখেছেন ‘পাকবল কি আলোচনার বিষয়বস্তু হয়ে উঠছে?’

চলতি অ্যাশেজ সিরিজেও এই ব্যাজবল ক্রিকেট প্রত্যক্ষ করেছে সকলে। যেখানে অস্ট্রেলিয়ার তাবড় তাবড় পেসারদের বিরুদ্ধে আক্রমণাত্মক এবং ভয়ডরহীন ব্যাটিং করেছে ইংল্যান্ড দল। জো রুটের মতন ব্যাটারকেও টেস্টে বারবার রিভার্স স্কুপের মতন শট খেলতে দেখা গিয়েছে, যা আমরা সাধারণত ওয়ানডে ক্রিকেটেই দেখে থাকি। শ্রীলঙ্কা সফরে প্রায় একই ধাঁচের আক্রমণাত্মক ক্রিকেট খেলছে পাক দল।

আরও পড়ুন: সিরাজ ভালো করেছে, তবে চাই না, ভারত এক বা দু'জনের উপর নির্ভর করুক- পেসার সমস্য়া নিয়ে মুখ খুললেন রোহিত

দ্বিতীয় টেস্টে ইতিমধ্যেই তারা শ্রীলঙ্কাকে ১৬৬ রানে অলআউটও করে দিয়েছে। এর পর মাত্র ২৮.৩ ওভার ব্যাট করেই কলম্বোতে ২ উইকেট হারিয়েই ১৪৫ রান তুলে নিয়েছে তারা। পাক দলের ক্রিকেট খেলার এই ধরন দেখে উচ্ছ্বসিত শোয়েব আখতার। তিনি সেই উচ্ছ্বাস গোপনও করেননি। আবদুল্লা শফিক ৭৪ রানের একটি অনবদ্য ইনিংস খেলেছেন। তাঁর সঙ্গে দিনের শেষে আট রানে ক্রিজে অপরাজিত রয়েছেন বাবর আজম। বাঁ-হাতি শান মাসুদ করেছেন ৫১ রান। প্রসঙ্গত গলে প্রথম টেস্টে সফরকারীরা জিতেছিল চার উইকেটে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ঘি নাকি মাখন? কোনটি খেলে শরীরের বেশি ক্ষতি হয় আজও শৈশবের ভয়ঙ্কর স্মৃতি ভুলতে পারছেন না? নিজেকে ভালো রাখার জাদুমন্ত্র জেনে নিন ‘চাহিদা’ মেটাতে হবে, পরীক্ষার হল থেকে বের করে বলেন স্যার, অভিযোগ JU-র ছাত্রীর বুমরাহর জায়গায় আকাশ না অক্ষর, রজত কি ফের সুযোগ পাবেন? দেখুন ভারতের সম্ভাব্য XI ঝাঁ চকচকে, বিলাসবহুল! চলুন ঘুরে দেখি গৌরী খানের 'তরী'র অন্দরমহল অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়েতে আসছেন বিল গেটস থেকে জুকারবার্গ! ফুচকার নাম শুনলেই জিভে জল আসে! কোথা থেকে এল এই খাবার? এর ইতিহাস জানেন না অনেকেই পথদুর্ঘটনায় আহতদের নিজের গাড়িতে করে হাসপাতালে পৌঁছে ছিলেন জ্যোতির্ময় সিং মাহাতো কেমন কাটবে আগামিকাল? কারা পাবেন ভাগ্যের সাহায্য? ২৩ ফেব্রুয়ারির রাশিফল জানুন WBPSC SI পদের জন্য পরীক্ষা আগামী মাসেই, রুটিন দেখুন এখানে, খাদ্য দফতরে বড় চাকরি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.