বাংলা নিউজ > ময়দান > SL vs AUS: ডেথ ওভারে সর্বোচ্চ রান করে জয় শ্রীলঙ্কার! বিশ্বরেকর্ড IPL-এ না থাকা খেলোয়াড়ের
বিশ্বরেকর্ড গড়ে জয় শ্রীলঙ্কার। উচ্ছ্বাস দাসুন শানাকার। (ছবি সৌজন্যে এএফপি)

SL vs AUS: ডেথ ওভারে সর্বোচ্চ রান করে জয় শ্রীলঙ্কার! বিশ্বরেকর্ড IPL-এ না থাকা খেলোয়াড়ের

  • SL vs AUS: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ চার ওভারে ৬৫ রান বাকি ছিল শ্রীলঙ্কার। ১৭ তম ওভারে ছয় রান ওঠে। তারপরই বিধ্বংসী ইনিংস শুরু করেন শানাকা। ১৮ তম ওভারে ওঠে ২২ রান। ১৯ তম ওভারে ওঠে ১৮ রান। শেষ ওভারে জয়ের জন্য শ্রীলঙ্কার দরকার ছিল। একটা সময় সেই অঙ্কটা দাঁড়ায় - চার বলে ১৯ রান। সেখান থেকে দুটি চার এবং একটি ছক্কা মারেন শানাকা।

টি-টোয়েন্টির ইতিহাসে রেকর্ড গড়ে দুর্ধর্ষ জয় ছিনিয়ে নিল শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের শেষ ম্যাচে জিতে হোয়াইটওয়াশের লজ্জা থেকে রক্ষা পেল দ্বীপরাষ্ট্র। সেইসঙ্গে রান তাড়া করার সময় প্রথম খেলোয়াড় হিসেবে ডেথ ওভারে ৫০ রানের বেশি করলেন দাসুন শানাকা। 

শনিবার সিরিজের শেষ ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। শুরুটা তেমন ভালো না হলেও নির্ধারিত পাঁচ উইকেটে ১৭৬ রান তোলেন অজিরা। ২৭ বলে ৩৭ রানে অপরাজিত থাকেন স্টিভ স্মিথ। ২৩ বলে ৩৮ রানে অপরাজিত থাকেন মার্কাস স্টইনিস। শ্রীলঙ্কার হয়ে চার ওভারে ২৫ রান নেন দু'উইকেট নেন মাহিশ থিকসানা।

আরও পড়ুন: Aus vs SL: তৃতীয় T20-তেও নেই স্টার্ক, কবে ফিরবেন দলে? জানাল ক্রিকেট অস্ট্রেলিয়া

রান তাড়া করতে নেমে শুরুটা মন্দ করেনি শ্রীলঙ্কা। তবে পরপর উইকেট হারিয়ে একটা সময় প্রবল চাপে পড়ে যায়। শেষ চার ওভারে ৬৫ রান বাকি ছিল। ১৭ তম ওভারে ছয় রান ওঠে। তারপরই বিধ্বংসী ইনিংস শুরু করেন শানাকা। ১৮ তম ওভারে ওঠে ২২ রান। ১৯ তম ওভারে ওঠে ১৮ রান। শেষ ওভারে জয়ের জন্য শ্রীলঙ্কার দরকার ছিল। একটা সময় সেই অঙ্কটা দাঁড়ায় - চার বলে ১৯ রান। সেখান থেকে দুটি চার এবং একটি ছক্কা মারেন শানাকা। শেষ বলে এক রান বাকি ছিল। সেটা ওয়াইড হয়ে যায়। তার ফলে এক বল বাকি থাকতেই চার উইকেটে নিয়মরক্ষার ম্যাচ জিতে যায় শ্রীলঙ্কা। ২৫ বলে অপরাজিত ৫৪ রানের সুবাদে স্বভাবতই ম্যাচের সেরা নির্বাচিত হন শানাকা। শুধু তাই নয়, শেষ তিন ওভারে একটিও ডট বল হয়নি। 

টি-টোয়েন্টি ডেথ ওভারে (১৭ থেকে ২০ ওভার) সর্বোচ্চ রান তাড়া করে জয়

১) বনাম অস্ট্রেলিয়া, ২০২২: ৬৫ রান তাড়া করে জয় শ্রীলঙ্কার।

২) বনাম ইংল্যান্ড, ২০২১: ৫৭ রান তাড়া করে জয় নিউজিল্যান্ডের। 

৩) বনাম ভারত, ২০২২: ৫৬ রান তাড়া করে জয় দক্ষিণ আফ্রিকার। 

৪) বনাম পাকিস্তান, ২০১০: ৫৬ রান তাড়া করে জয় অস্ট্রেলিয়ার।

বন্ধ করুন