বাংলা নিউজ > ময়দান > ফের ইংল্যান্ডের কাছে হার, লজ্জার রেকর্ডে বিরাট কোহলিদের টপকে গেল শ্রীলঙ্কা
লজ্জার রেকর্ড শ্রীলঙ্কার। 
লজ্জার রেকর্ড শ্রীলঙ্কার। 

ফের ইংল্যান্ডের কাছে হার, লজ্জার রেকর্ডে বিরাট কোহলিদের টপকে গেল শ্রীলঙ্কা

  • শুধু একদিনের ক্রিকেটই নয়, টি-টোয়েন্টি ক্রিকেটেও লজ্জার রেকর্ড গড়েছে শ্রীলঙ্কা। সম্প্রতি ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি-টো-টোয়েন্টি ম্যাচ খেলেছিল শ্রীলঙ্কা। তিনটি ম্যাচই তারা হেরেছে।

ইংল্যান্ডের বিরুদ্ধে হেরেই চলেছে শ্রীলঙ্কা। বৃহস্পতিবার দ্বিতীয় একদিনের ম্যাচেও হারল তারা। আর সেই হারের হাত ধরেই নতুন রেকর্ড গড়ে ফেলল শ্রীলঙ্কা ক্রিকেট দল। যদিও সেই রেকর্ড গর্বের নয়। বরং লজ্জার।

ইংল্যান্ডের কাছে দ্বিতীয় একদিনের ম্যাচের হার ধরলে মোটি ৪২৮টি একদিনের ম্যাচে হারল শ্রীলঙ্কা। এটাই বিশ্বের ক্রিকেট দলগুলির মধ্যে সর্বোচ্চ হারের রেকর্ড। এই লজ্জার রেকর্ড এত দিন ভারতের দখলে ছিল। ভারত মোট ৪২৭টি একদিনের ম্যাচে হেরেছে। বৃহস্পতিবার ভারতকে টপকে গেল শ্রীলঙ্কা। তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তান। তারা মোট ৪১৪টি একদিনের ম্যাচ হেরেছে।

শুধু একদিনের ক্রিকেটই নয়, টি-টোয়েন্টি ক্রিকেটেও লজ্জার রেকর্ড গড়েছে শ্রীলঙ্কা। সম্প্রতি ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি-টো-টোয়েন্টি ম্যাচ খেলেছিল শ্রীলঙ্কা। তিনটি ম্যাচই তারা হেরেছে। শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে টি-টোয়েন্টি সিরিজ ইংল্যান্ড জিতে নিয়েছে। সেই সঙ্গে মোট ৭০টি টি-টোয়েন্টি ম্যাচ হেরে ক্রিকেটের এই বিভাগে সর্বোচ্চ হারের রেকর্ডও এখন শ্রীলঙ্কার ঝুলিতেই রয়েছে। 

প্রসঙ্গত একদিনের সিরিজেও ইংল্যান্ডের বিরুদ্ধে ২-০ পিছিয়ে রয়েছে শ্রীলঙ্কা। আর একটি ম্যাচ বাকি। স্বাভাবিক ভাবে একদিনের সিরিজও হাতছাড়া করে বসে রয়েছে শ্রীলঙ্কা। শেষ ম্যাচ না জিততে পারলে টি-টোয়েন্টি সিরিজের মতোই একদিনের সিরিজেও হোয়াইটওয়াশ হয়ে যাবে তারা।

এ দিকে পরিসংখ্যান বলছে, একদিনের ক্রিকেটে কম জেতার অনুপাতে বা বেশি ম্যাচ হারের অনুপাতে শীর্ষে রয়েছে জিম্বাবোয়ে (০.৩৭)। এই তালিকায় চার নম্বরে রয়েছে শ্রীলঙ্কা (০.৯১)। বাংলাদেশ (০.৫৪) এবং আয়ারল্যান্ড (০.৮১) রয়েছে যথাক্রমে দুই এবং তিন নম্বরে রয়েছে।

বন্ধ করুন