বাংলা নিউজ > ময়দান > ভারত সরকারের 'টপস প্রোগ্রাম' থেকে বাদ পড়লেন আর্চার দীপিকা-অতনু
দীপিকা কুমারি। ছবি: রয়টার্স
দীপিকা কুমারি। ছবি: রয়টার্স

ভারত সরকারের 'টপস প্রোগ্রাম' থেকে বাদ পড়লেন আর্চার দীপিকা-অতনু

  • সম্প্রতি হায়দরাবাদ শহরে জাতীয় রাঙ্কিং আর্চারি প্রতিযোগিতার আসর বসেছিল। সেই প্রতিযোগিতাতেই অত্যন্ত খারাপ পারফরম্যান্স করেন দেশের দুই সেরা তীরন্দাজ।

শুভব্রত মুখার্জি: ভারত সরকারের ক্রীড়ামন্ত্রকের অধীনে চলা 'টপস প্রোগ্রাম' অর্থাৎ টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের তালিকা থেকে বাদ পড়লেন দেশের স্টার তীরন্দাজ স্বামী-স্ত্রীর জুটি অতনু দাস এবং দীপিকা কুমারি। জাতীয় র‍্যাঙ্কিং টুর্নামেন্টে নির্ধারিত মানের তুলনায় খারাপ ফল করার কারণেই তাদের বাদ পড়তে হল এই প্রোগ্রাম থেকে।

সম্প্রতি হায়দরাবাদ শহরে জাতীয় রাঙ্কিং আর্চারি প্রতিযোগিতার আসর বসেছিল। সেই প্রতিযোগিতাতেই অত্যন্ত খারাপ পারফরম্যান্স করেন দেশের দুই সেরা তীরন্দাজ। তারপরেই মিশন অলিম্পিক সেলের তরফে এই দুই ক্রীড়াবিদকে 'টপস প্রোগ্রামে' সহায়তা করার বিষয়টি রিভিউ করা হয়। যেখানে কার্যত অপ্রিয় এই সিদ্ধান্তটি গ্রহণ করা হয়। আপাতত তারা 'টপস প্রোগ্রামে'র তালিকা থেকে বাদ পড়লেন। তীরন্দাজি বিশ্বকাপে এই দুই আর্চার ধারাবাহিক ভাল ফল করলেও অলিম্পিক গেমসের মঞ্চে কোনও দিন ভাল পারফরম্যান্স করতে পারেননি।

টোকিও অলিম্পিক গেমস থেকে তাদের ফাঁকা হাতে ফিরতে হয়েছিল। তাদের সমস্যা আরও বাড়ে গত অক্টোবর মাসে আমেরিকার ইয়াঙ্কটনে বিশ্বকাপ ফাইনালে খারাপ পারফরম্যান্সের পরে। ভারতীয় আর্চারিকে বিশ্বমঞ্চে নয়া উচ্চতায় পৌঁছে দেওয়া এই জুটিকে এই খবরটি জানানো হয় মিশন অলিম্পিক সেল, সাই এবং আর্চারি অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার তরফে। দীপিকা অবশ্য জানিয়েছেন টপস প্রোগ্রাম' থেকে বাদ পড়া কার্যত তার কাছে শাপে বর পাওয়ার মতন। এই ঘটনা তাকে আরও ভালভাবে কামব্যাকে অনুপ্রেরণা জোগাবে। অতনু দাস জানিয়েছেন অলিম্পিক গেমসের পারফরম্যান্সের পরে আমরা খুব খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছি। তার আশা আরও ভালভাবে তারা কামব্যাক করতে সমর্থ হবেন।

বন্ধ করুন