আম্পায়র নাইজেল লংয়ের সঙ্গে তর্কে জড়ান স্মিথ (সৌজন্যে টুইটার, ফক্স ক্রিকেট)
আম্পায়র নাইজেল লংয়ের সঙ্গে তর্কে জড়ান স্মিথ (সৌজন্যে টুইটার, ফক্স ক্রিকেট)

বক্সিং ডে টেস্ট: আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ালেন স্মিভ স্মিথ

  • বক্সিং ডে টেস্টের প্রথম দিন আম্পায়ার নাইজেল লংয়ের সঙ্গে তর্কে জড়ালেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ।
  • মেলবোর্নে ক্রিকেট গাউন্ডে লেগ -বাই রান নিয়ে আম্পায়ারের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন স্মিথ।

বৃহস্পতিবার মেলবোর্নে শুরু হল আইকোনিক বক্সিং ডে টেস্ট। ম্যাচের প্রথম দিনই আম্পায়ার নাইজেল লংয়ের সঙ্গে তর্কে জড়ালেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ।

এদিন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। অজি ওপেনার জো বার্নসকে শূন্য রানে প্যাভিলিয়নে ফিরয়ে কিউইদের খাতা খোলেন পেসার ট্রেন্ট বোল্ট। এরপর ক্যাঙারুদের ইনিংসের হাল ধরেন ডেবিড ওয়ার্নার এবং মার্নাস ল্যাবুশেন। তবে চল্লিশের গন্ডি পার করার পরেই টিম সাউথির শিকার হন বাঁ-হাতি অস্ট্রেলিয়ান ওপেনার ওয়ার্নার।

বাইশ গজে আসার পর থেকেই নিউজিল্যান্ডের পেসার নেইল ওয়াগনারের একের পর এক শর্ট পিচ বলের সম্মুখীন হতে হয় স্টিভ স্মিথকে। দু’বার স্মিথের গায়ে বল লাগার পর রান নেওয়ার চেষ্টা করেছিলেন স্মিথ। তবে আম্পায়ার নাইজেল লং স্মিথকে তাঁর ক্রিজে থাকার নির্দেশ দেন এবং দুটি বলকেই ‘ডেড বল’ হিসাবে চিহ্নিত করেন। আম্পায়ারের কথায় স্মিথ কোনও শট খেলার চেষ্টা করেন নি সেই জন্য লেগ বাই রান পাওয়া সম্ভব নয়। প্রথমবার বিষয়টিকে স্মিথ এড়িয়ে যান। তবে দ্বিতীয়বার আম্পায়ারের সিদ্ধান্তে রীতিমতো রেগে যান স্মিথ। কারণ বলটি স্মিথের পাঁজরের নিচের অংশে লেগেছিল। ওই বিতর্কিত ওভার শেষ হওয়ার পর মধ্যহ্নভোজের বিরতির ঘোষণা করা হয়। মাঠ থেকে বাইরে যাওয়ার সময় আম্পায়ার লাইজেল লং-র সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক।



স্মিথের পাশে দাঁড়িয়ে নাইজেল লংয়ের সিদ্ধান্তকে ভুল বলে উল্লেখ করেন অস্ট্রেলিয়ার স্পিন লেজেন্ড শেন ওয়ার্ন। সেই সময় কমেন্ট্রি বক্সে ছিলেন ওয়ার্ন। তাঁর কথায়,'ভুল সিদ্ধান্ত নিয়েছেন আম্পায়ার নাইজেল লং। ওয়ার্নার জানান, যদি কোনও শট বল কোনও ব্যাটসম্যানের শরীরে লাগে তাহলে রান নেওয়ার জন্য তুমি দৌড়াতে পারো, শট না খেলেও দৌড়াতে পারো'।

যদিও স্টিভ স্মিথের এই আচরণকে অখেলোয়াড়চিত বলে উল্লেখ করে সমালোচন করতে ছাড়েন নি অনেকেই।


আইসিসি-র নিয়ম কী ? রুল বুক অনুযায়ী, যদি কোনও বোলারের বল স্ট্রাইকে থাকা ব্যাটসম্যানের শরীরে লাগে তাহলে তখনই লেগ-বাই রান পাওয়া সম্ভব যখন, ব্যাটম্যান ব্যাট দিয়ে বলটি খেলার চেষ্টা করেছেন, অথবা শরীর বাঁচাতে চেষ্টা করেছেন।

চা-পানের বিরতিতে যাওয়ার সময় ফক্স স্টার স্পোর্টেসের সঙ্গে আলাপচারিতায় স্মিথ জানান, ' আমি ওই ঘটনাটি মনে রাখি নি। সামনের দিকে এগিয়ে চলতে হয়, ক্রিকেট মাঠে এই ধরণের ঘটনা ঘটেই থাকে'।

প্রথম দিনের খেলার শেষে ৭৭ রানে অপরাজিত রয়েছেন স্টিভ স্মিথ। স্মিথের সঙ্গে ক্রিজে রয়েছেন ট্যাভিস হেড(২৫*)। দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর ২৫৭/৪।

বন্ধ করুন