বাংলা নিউজ > ময়দান > নিজের দক্ষতায় জাতীয় দলে জায়গা পেয়েছি, ধোনির সঙ্গে বন্ধুত্বের সুবাদে নয়: রায়না
সুরেশ রায়না ও মহেন্দ্র সিং ধোনি। ছবি- গেটি ইমেজেস।
সুরেশ রায়না ও মহেন্দ্র সিং ধোনি। ছবি- গেটি ইমেজেস।

নিজের দক্ষতায় জাতীয় দলে জায়গা পেয়েছি, ধোনির সঙ্গে বন্ধুত্বের সুবাদে নয়: রায়না

  • দুইজনেই একদিনে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান।

ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি ও সুরেশ রায়নার বন্ধুত্বের বহু গল্প প্রচলিত আছে। প্রায় একই সময়ে জাতীয় দলে অভিষেক থেকে একই দিনে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো। দু'জনে মিলে দীর্ঘ কেরিয়ারে একসঙ্গে অনেক চড়াই-উতরাইয়ের সাক্ষী থেকেছেন।

চোটের কারণে ২০০৭ টি-২০ বিশ্বকাপ জয়ী দলের সদস্য হতে পারেননি। তবে ওই বিশ্বকাপ বাদ দিয়ে ২০১১ বিশ্বকাপ হোক বা ২০১৩-র চ্যাম্পিয়ন্স ট্রফি বা আইপিএলে চেন্নাইয়ের হয়ে একের পর এক সাফল্য পেরিয়ে এই জুটির বন্ধুত্ব আজও অটুট। তবে দু'জনের বন্ধুত্বের পিছনে স্বার্থ লুকিয়ে আছে বলেও বারংবার অভিযোগ ওঠেছে একাধিক মহল থেকে। কোনদিন সেই বিষয়ে সর্বসমক্ষে মুখ না খুললেও নিজের আত্মজীবনী ‘বিলিভে’ সেই বিষয়ে মুখ খুলেছেন রায়না। তাঁদের বন্ধুত্বকে খাটো করা নানা মন্তব্য নিয়ে নিজের হতাশা প্রকাশ করেছেন এই বাঁ-হাতি মিডল অর্ডার ব্যাটসম্যান। 

তিনি জানান, ‘ধোনি জানত কীভাবে আমার থেকে সেরাটা আদায় করে নিতে হবে এবং আমি ওকে সম্পূর্ণ ভরসা করতাম। যখন লোকে জাতীয় দলে আমার জায়গা পাওয়ার জন্য আমাদের বন্ধুত্বকেই কারণ বলে অভিযোগ করতে, তখন সত্যি বলতে খুবই খারাপ লাগত। ভারতীয় দলে জায়গা পেতে আমি প্রচুর পরিশ্রম করেছি, যার ফলেই দলে সুযোগ পেয়েছি। ঠিক সেভাবেই আমি ধোনির বন্ধুত্ব ও ভরসাও জিতে নিতে সক্ষম হয়েছি।’

বন্ধ করুন