বাংলা নিউজ > ময়দান > উইন্ডিজকে পিটিয়ে ICC T20 Rankings-এ আকাশ ছুঁলেন স্কাই, কোহলি তলানিতে
সূর্যকুমার যাদব।

উইন্ডিজকে পিটিয়ে ICC T20 Rankings-এ আকাশ ছুঁলেন স্কাই, কোহলি তলানিতে

  • পাকিস্তান অধিনায়ক বাবর আজমের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন সূর্যকুমার যাদব। তিনি আইসিসি টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ের দুইয়ে উঠে পড়লেন। প্রথম দশে সূর্য ছাড়া ভারতের আর কোনও প্লেয়ার নেই। সেই দিক থেকে দেখতে গেল, রোহিত বা কোহলি নন, ICC Rankings অনুযায়ী ভারতের এক নম্বর T20 ব্যাটসম্যান এখন সূর্যকুমার যাদব।

‘স্কাই হ্যাজ নো লিমিটস’- সূর্যকুমার যাদবের ক্ষেত্রে এখন এই কথাটা একেবারে প্রযোজ্য। যে ভাবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে তিনি ব্যাট করেছেন, তাতে মুগ্ধ ক্রিকেট মহল। আর এর ফল বুধবারই হাতেনাতে পেয়ে গেলেন সূর্যকুমার। একেবারে লাফ মেরে আইসিসি টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ের দুইয়ে উঠে পড়লেন স্কাই। তিনি নিঃশ্বাস ফেলছেন শীর্ষে থাকা পাকিস্তান অধিনায়ক বাবর আজমের ঘাড়ে।

যাদব ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে ৪৪ বলে ৭৬ রানের চমকপ্রদ একটি ইনিংস খেলেন। যার সৌজন্যে বাবর আজমে প্রায় ঘাড়ে উঠে পড়েছেন সূর্য। তিনিই মূলত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় ম্যাচে ভারতকে জয় এনে দিতে বড় ভূমিকা নেন। সেই সঙ্গে পাঁচ ম্যাচের সিরিজে ভারত ২-১ এগিয়ে গেল। মুম্বই ইন্ডিয়ান্সের ব্যাটারের সংগ্রহ ৮১৬ পয়েন্ট। এবং বাবরের পয়েন্ট ৮১৮। অর্থাৎ মাত্র সূর্যের সঙ্গে বাবরের মাত্র ২ পয়েন্টের ব্যবধান।

আরও পড়ুন: IPL-এও ওপেন করেছি- রোহিতের পাশে দাঁড়িয়ে নিন্দুকদের একহাত নিলেন স্কাই

প্রথম দশে সূর্য ছাড়া ভারতের আর কোনও প্লেয়ার নেই। সেই দিক থেকে দেখতে গেল, রোহিত বা কোহলি নন, আইসিসি ব়্যাঙ্কিং অনুযায়ী ভারতের এক নম্বর টি-টোয়েন্টি ব্যাটসম্যান এখন সূর্যকুমার যাদব। ভারতের অপর ব্যাটার ইশান কিষাণ ১৪ নম্বরে জায়গা পেয়েছেন। ১৬ নম্বরে রয়েছেন রোহিত শর্মা। লোকেশ রাহুল রয়েছেন ২০ নম্বরে। বিরাট কোহলি টি-টোয়েন্টিতে আর প্রথম ২০ জন ব্যাটারের মধ্যেও নেই। নামতে নামতে একেবারে ২৮ নম্বরে নেমে গিয়েছেন। তার আগে ২৫ নম্বরে রয়েছেন শ্রেয়স আইয়ার। ভারতীয় ব্যাটারদের মধ্যে বিরাট অনেকটাই পিছিয়ে পড়েছেন।

আরও পড়ুন: মাত্র ১১ করে চোট পেয়ে মাঠ ছাড়লেও, কোহলির বড় রেকর্ড ভাঙলেন রোহিত

বাবর আজম যথারীতি এক নম্বর জায়গা ধরে রেখেছেন। তিনে রয়েছেন মহম্মদ রিজওয়ান। এডেন মার্করাম রয়েছেন চারে। পাঁচে রয়েছেন ডেভিড মালান। ৬, ৭, ৮, ৯, ১০-এ যথাক্রমে রয়েছেন অ্যারন ফিঞ্চ, ডেভন কনওয়ে, পাথুম নিশঙ্কা, নিকোলাশ পুরান, মার্টিন গাপ্তিল।

বোলারদের মধ্যে প্রথম দশে রয়েছেন একমাত্র ভুবনেশ্বর কুমার। তিনি আটে জায়গা পেয়েছেন। এ ছাড়া ২০ নম্বরে রয়েছেন যুজবেন্দ্র চাহাল। এই দু'জনের বাইরে বোলারদের তালিকায় প্রথম ২০-তে ভারতের আর কোনও বোলার নেই। আর টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে অলরাউন্ডারদের তালিকায় ভারতের কেউ নেই। প্রথম ২০-এর মধ্যে একমাত্র হার্দিক পাণ্ডিয়া ১৩ নম্বরে রয়েছেন।

আইসিসি পুরুষদের ওডিআই প্লেয়ার র‍্যাঙ্কিংয়ে ভারতের ওপেনার শিখর ধাওয়ান ওয়েস্ট ইন্ডিজে তাদের ওডিআই সিরিজের শেষ ম্যাচে হাফ সেঞ্চুরি করার পরে এক ধাপ উপরে উঠে ১২তম স্থানে জায়গা পেয়েছেন। ভারতের বোলার যুজবেন্দ্র চাহাল ১৬ নম্বরে এবং শার্দুল ঠাকুর ৭২ নম্বরে রয়েছেন। এ দিকে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক নিকোলাস পুরান দুই ধাপ উঠে ৩০তম স্থানে রয়েছেন।

বন্ধ করুন