বাংলা নিউজ > ময়দান > The Ashes: ব্যাটে রানের খরা, ইংল্যান্ড ওপেনার বার্নসের সমস্যা সমাধানের পথ বাতলালেন অ্যালেস্টার কুক

The Ashes: ব্যাটে রানের খরা, ইংল্যান্ড ওপেনার বার্নসের সমস্যা সমাধানের পথ বাতলালেন অ্যালেস্টার কুক

আউট হয়ে সাজঘরে ফিরছেন ইংল্যান্ড ওপেনার ররি বার্নস। ছবি- আইসিসি।

চলতি অ্যাসেজের তিন ইনিংসে ইংল্যান্ড ওপেনার মোট ১৭ রান করেছেন।

শুভব্রত মুখার্জি

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডকে ওপেনিং জুটি নিয়ে সাম্প্রতিক অতীতে বেশ সমস্যায় পড়তে হয়েছে। কখনও বার্নস-সিবলি জুটি, কখনও বার্নস-হামিদ জুটি ওপেনিং করলেও, সেইভাবে দলের হয়ে ভাল শুরু করতে পারেননি কেউই। চলতি অ্যাসেজ সিরিজের দ্বিতীয় টেস্টে অ্যাডিলেডেও তার ব্যতিক্রম ঘটল না। ৪৫৬ রানে পিছিয়ে থাকা রুটদের দুই ওপেনার ইতিমধ্যেই প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন। বিষয়টি নিয়ে মুখ খুলেছেন দলের প্রাক্তন অধিনায়ক তথা ওপেনার অ্যালেস্টার কুক। 

তাঁর মতে সময় এসেছে ররি বার্নসের ব্যাটিং নিয়ে ভাবনাচিন্তা করার। বার্নস সম্বন্ধে বলতে গিয়ে কুক জানিয়েছেন বার্নস তাঁর কেরিয়ারের এমন এক পর্যায়ে রয়েছেন যেখানে দাঁড়িয়ে ভবিষ্যতে তাঁর আন্তর্জাতিক কেরিয়ার নিয়ে ভাবার সময় এসেছে। বার্নস শেষ তিন টেস্ট ইনিংসে মাত্র ১৭ রান করেছেন। ব্রিসবেনে প্রথম টেস্টে স্টার্কের প্রথম বলেই তিনি বোল্ড হয়ে যান। দ্বিতীয় ইনিংসে ১৩ রান করে প্যাট কামিন্সের বলে আউট হন। কুক মনে করেন বার্নসের 'নিজের সঙ্গে নিজের বসা উচিত'। কীভাবে উন্নতি করতে হবে সেই বিষয়ে ভাবতে হবে। 

BT Sport-এ এই বিষয়ে আলোচনা করার সময় কুক বলেন, 'বার্নস এখন কেরিয়ারের সেই জায়গাতে এসে দাঁড়িয়েছে যেখানে তাঁকে আন্তর্জাতিক ক্রিকেটে পরবর্তী পদক্ষেপ নিতে গেলে নিজেকে বদলাতে হবে। কাউন্টি ক্রিকেটে এই টেকনিক নিয়েই ও সবল হয়েছে। বলাও হয় যে কাউন্টি ক্রিকেটে যা সফলতা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে সেই টেকনিকই বজায় রাখ। তবে ও এমন এক পর্যায়ে যখন ওকে নিজের সঙ্গে নিজের টেকনিক নিয়েভাবা দরকার। আরও ধারাবাহিকভাবে সাফল্যের জন্য কীভাবে বার্নস নিজের ব্যাট ওপর থেকে নীচে আনছেন, সেই বিষয়ে ভাবা দরকার।'

উল্লেখ্য, অ্যাডিলেড টেস্টে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪৭৩ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করেছে। ওয়ার্নার ৯৫, ল্যাবুশেন ১০৩ এবং স্মিথ ৯৩ রানের ইনিংস খেলেছেন দলের হয়ে। অপরদিকে, দিনের শেষে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের স্কোর দুই উইকেটের বিনিময়ে ১৭। দুই ওপেনার বার্নস এবং হাসিব হামিদ আউট হয়ে সাজঘরে ফিরে গিয়েছেন। ক্রিজে বর্তমানে ডেভিড মালান এবং জো রুট অপরাজিত রয়েছেন।

বন্ধ করুন