বাংলা নিউজ > ময়দান > The Ashes: 'দুর্ভেদ্য দুর্গ' গাব্বাতে টেস্টে টানা জয়ের নজির অস্ট্রেলিয়ার, 'কাঁটা' একমাত্র ভারত
গাব্বা টেস্টে টিম অস্ট্রেলিয়া (ছবি:রয়টার্স) (AAP via REUTERS)

The Ashes: 'দুর্ভেদ্য দুর্গ' গাব্বাতে টেস্টে টানা জয়ের নজির অস্ট্রেলিয়ার, 'কাঁটা' একমাত্র ভারত

  • বিশ্বের সমস্ত টেস্ট খেলিয়ে দেশের বিরুদ্ধেই গাব্বাতে শেষ কয়েক বছরে টেস্ট ফর্ম্যাটে অপরাজিত রয়েছে অজিরা। যা এককথায় কম বড় নজির নয়। তবে তাদের পথের একমাত্র 'কাঁটা' ভারত।

শুভব্রত মুখার্জি: গাব্বা, ব্রিসবেন যে অজিদের 'দুর্ভেদ্য দুর্গ' তা ফের একবার চলতি অ্যাসেজের প্রথম টেস্টেই প্রমাণ করে দিয়েছেন প্যাট কামিন্সরা। বিশ্বের সমস্ত টেস্ট খেলিয়ে দেশের বিরুদ্ধেই গাব্বাতে শেষ কয়েক বছরে টেস্ট ফর্ম্যাটে অপরাজিত রয়েছে অজিরা। যা এককথায় কম বড় নজির নয়। তবে তাদের পথের একমাত্র 'কাঁটা' ভারত। শেষ সিরিজে ভারত কার্যত তাদের 'বি' টিম নিয়ে এই গাব্বাতেই এক দুরন্ত টেস্ট জিতেছিল। টিম ইন্ডিয়া ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল অজিদের বিরুদ্ধে।

চলতি অ্যাসেজে গাব্বার প্রথম টেস্টের চতুর্থ দিন ইংল্যান্ড ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হয়। ২ উইকেটে ২২০ রান নিয়ে শেষ করা ইংল্যান্ড এদিন ২৯৭ রানেই গুটিয়ে যায়। ফলে টেস্ট জেতার জন্য অজিদের দরকার ছিল মাত্র ২০ রান। এক উইকেট হারিয়ে তারা লক্ষ্যে পৌঁছে যান। মার্কাস হ্যারিস (৯*) এবং অ্যালেক্স ক্যারি (৯) তাদের জয়ের বন্দরে পৌঁছে দেন।

গাব্বাতে রুট বাহিনীর বিরুদ্ধে টেস্টে এটি ছিল টানা নবম জয়। অর্থাৎ গাব্বাতে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টের শেষ ৯ টি ম্যাচেই জিতেছে অজিরা। যা এককথায় অনবদ্য। আসুন একনজরে দেখে নেওয়া যাক অজিদের এই 'অপরাজিত' পরিসংখ্যান :-

১) বনাম ইংল্যান্ড ৯*

২) বনাম নিউজিল্যান্ড ৮*

৩) বনাম পাকিস্তান ৬*

৪) বনাম ওয়েস্ট ইন্ডিজ ৫*

৫) বনাম দক্ষিণ আফ্রিকা ৪*

৬) বনাম শ্রীলঙ্কা ৩*

৭) বনাম ভারত ০

বন্ধ করুন