বাংলা নিউজ > ময়দান > মহিলা ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক হয়েও নাকি খিদে কমেনি, এমনটাই দাবি মিতালির
মিতালি রাজ। ছবি: পিটিআই
মিতালি রাজ। ছবি: পিটিআই

মহিলা ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক হয়েও নাকি খিদে কমেনি, এমনটাই দাবি মিতালির

  • শনিবার মিতালি রাজ আন্তর্জাতিক ক্রিকেটে ১০, ২৭৭ রান করে ফেললেন। এই মুহূর্তে যেটা মহিলা ক্রিকেটে সর্বোচ্চ রান। তবে পুরুষ, মহিলা মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিক হলেন সচিন তেন্ডুলকরের। তিনি ৬৬৪টি ম্যাচ খেলে ৩৪,৩৫৭ রান করেছেন।

মুকুটে যোগ হয়ে চলেছে একের পর এক পালক। তবু এতটুকু খিদে কমেনি ভারত অধিনায়ক মিতালি রাজের। শনিবারই ইংল্যান্ডের বিরুদ্ধে মহিলা আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক হয়েছেন মিতালি। সেই সঙ্গেই সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়ে জয় ছিনিয়ে নিয়ে বিশ্বের সফলতম অধিনায়কের তকমাও পেয়েছেন। তবু এখনও মিতালির রানের খিদের পাশাপাশি, সফল হওয়ার তাগিদ এতটুকু কমেনি।

সাংবাদিক সম্মেলেন মিতালি পরিষ্কার বলে দিয়েছেন, ‘এই যাত্রাটা আমার সহজ ছিল না। নানা পরীক্ষা এবং চ্যালেঞ্জের মধ্যে দিয়েই আমাকে এগিয়ে যেতে হয়েছে। সেই লড়াই করতে করতেই ২২ বছরের আন্তর্জাতিক ক্রিকেট জীবন হয়ে গিয়েছে। কিন্তু রানের খিদেটা আমার একই রয়ে গিয়েছে। আমি এখনও দেশের জন্য আরও রান করতে চাই। আরও সাফল্য ভারতকে এনে দিতে চাই। আমি জানি, ব্যাটিংয়ের কিছু কিছু জায়গায় আমার এখনও উন্নতির প্রয়োজন রয়েছে। আমি সেই নিয়ে কাজও করছি। আর বিশ্বকাপের আগে নিজের ভুল ত্রুটিগুলো শুধরে নিতে পারব।’

শনিবার মিতালি রাজ আন্তর্জাতিক ক্রিকেটে ১০, ২৭৭ রান করে ফেললেন। এই মুহূর্তে যেটা মহিলা ক্রিকেটে সর্বোচ্চ রান। তবে পুরুষ, মহিলা মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিক হলেন সচিন তেন্ডুলকরের। তিনি ৬৬৪টি ম্যাচ খেলে ৩৪,৩৫৭ রান করেছেন। এর মধ্যে ১০০টি শতরান এবং ১৬৪টি অর্ধশতরান রয়েছে। ৪৬৩টি একদিনের আন্তর্জাতি ক্রিকেট ম্যাচে সচিন করেছেন ১৮,৪২৬ রান। ২০০টি টেস্টে তাঁর সংগ্রহ  ১৫,৯২১ রান। সচিন মাত্র একটি আন্তর্জাতিক টি২০ খেলেছিলেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। সেই ম্যাচে তিনি মাত্র ১০ রান করেছিলেন।

মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে আবার মিতালি শনিবার টপকে গেলেন শার্লট এডওয়ার্ডসকে। তাঁর সংগ্রহ ছিল ১০,২৭৩ রান। সেটাই এতদিন মহিলাদের ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল। সেই রেকর্ড ভাঙলেন ভারত অধিনায়ক। মিতালি এবং শার্লট ছাড়া মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে আর কেউ ১০ হাজারের মাইলস্টোন স্পর্শ করতে পারেননি। মিতালির ১০, ২৭৭ রানের মধ্যে রয়েছে ৮টি শতরান। তিনি ৮৭টি অর্ধশতরান করেছেন। ভারত অধিনায়ক হিসেবে আবার ৫টি শতরান এবং ৪৯টি অর্ধশতরান করেছেন মিতালি।

বন্ধ করুন