বাংলা নিউজ > ময়দান > আইসিসি বিশ্বকাপে ফিরতে চলেছে পুরনো ‘সুপার সিক্স’ ফরম্যাট
২০১৯ বিশ্বকাপ রাউন্ড রবিন ফর্ম্যাটে হয়েছিল।
২০১৯ বিশ্বকাপ রাউন্ড রবিন ফর্ম্যাটে হয়েছিল।

আইসিসি বিশ্বকাপে ফিরতে চলেছে পুরনো ‘সুপার সিক্স’ ফরম্যাট

  • ২০২৭ সালে ১৪ টি দল নিয়ে বিশ্বকাপ হতে চলেছে। এবং ‘সুপার সিক্স’ ফরম্যাটে সেই বিশ্বকাপ খেলা হবে।

রাউন্ড রবিন আর নয়। আইসিসি বিশ্বকাপে ফের ফিরতে চলেছে ‘সুপার সিক্স’ ফরম্যাট। ২০২৭ বিশ্বকাপ নাকি এই ফরম্যাটেই খেলা হবে, এমনটাই  জানিয়েছে ইংল্যান্ডের এক সংবাদমাধ্যম।

আইপিএলের থেকে উৎসাহিত হয়ে ২০১৯ বিশ্বকাপ রাউন্ড রবিন লিগে খেলা হয়েছিল। কিন্তু ১০ দলের বিশ্বকাপ করা নিয়ে প্রতিবাদ জানিয়েছিল ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। তারা দশ দলের বদলে আরও বেশি দল নিয়ে বিশ্বকাপ করার বিষয়ে সরব হয়েছিল। তবে ইংল্যান্ডের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী ২০২৭ সালে ১৪ টি দল নিয়ে বিশ্বকাপ হতে চলেছে। এবং ‘সুপার সিক্স’ ফরম্যাটে সেই বিশ্বকাপ খেলা হবে।

২০০৩ সাল থেকে সুপার সিক্স ফরম্যাটেই বিশ্বকাপ খেলা হত। ২০১৯ সালে সেই নিয়ম বদলে যায়। বিশ্বকাপে ফের পুরনো নিয়মই ফিরতে চলেছে। ১৪টি দলকে দু'টি গ্রুপে ভাগ করে লিগের ম্যাচ হবে। তার পর প্রতিটা গ্রুপ থেকে তিনটে করে টিম ‘সুপার সিক্স’ রাউন্ডে উঠবে। তাদের মধ্যে আবার খেলা হবে। সেখান থেকে প্রথম চারটি দল সেমিফাইনালে যাবে।

রাউন্ড রবিন লিগে আবার প্রতিটা দল একে অপরের সঙ্গে খেলে। এর পর লিগ টেবলের প্রথম চারটি দল সেমিফাইনালে ওঠে। যে ফর্ম্যাটে আইপিএল খেলা হয়ে থাকে। এই ফর্ম্যাটেই ২০১৯ বিশ্বকাপে খেলা হয়েছিল।

বন্ধ করুন