বাংলা নিউজ > ময়দান > কাতারে যাওয়ার আগে বা পরে সুনীলদের জন্য থাকছে না কঠিন নিভৃতবাস পর্ব
ভারতের ফুটবল দল (ছবি: এআইএফএফ)
ভারতের ফুটবল দল (ছবি: এআইএফএফ)

কাতারে যাওয়ার আগে বা পরে সুনীলদের জন্য থাকছে না কঠিন নিভৃতবাস পর্ব

  • হাতে সময় কম তাই কাতারে গিয়েই কিছু দিনের মধ্যেই মাঠে নেমে পড়তে হবে ভারতীয় দলকে। সে কারণেই করোনার জন্য কতটা প্রোটোকল মানা হবে বা প্রোটেকল কতটা কঠিন হবে সেটাই দেখার। তবে শোনা যাচ্ছে যেহেতু খুব তারাতারি সুনীলরা কাতারে যাচ্ছেন সেহেতু কাতার সরকারের তরফ থেকে ভারতীয় দলের জন্য বিশেষ প্রোটোকলের আয়োজন করা হতে পারে।

ভারতে ক্রিকেট আর ফুটবলের পার্থক্যটা কোথায়? বিরাট কোহলি আর সুনীল ছেত্রীদের মধ্যে ফারাকটা কতটা? দু’জনেই তো ভারতীয় দলের অধিনায়ক, দুটোই তো ভারতের জনপ্রিয় খেলা। কিন্তু এরমধ্যেও পার্থক্য রয়েছে বিস্তর। দুই খেলার কর্তাদের ভাবনায় রয়েছে অনেকটা গ্যাপ। যেখানে ভারতীয় ক্রিকেট দল ইংল্যান্ড সফরে যাওয়ার আগে বিসিসিআই যতোটা সতর্ক ততটা হয়তো সতর্ক নয় ভারতীয় ফুটবল সংস্থা। কারণ ইংল্যান্ড সফরের আগে ক্রিকেটারদের সুরক্ষা নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড যা করছে তার সিকি আনাও কী করছে ভারতের সর্বোচ্চ ফুটবল সংস্থা। এই ছবিটা দেখলেই ভারতের দুই জনপ্রিয় খেলার পার্থক্যটা পরিষ্কার হয়ে যাবে।  

ভারতীয় ক্রিকেট দল ইংল্যান্ড সফরের জন্য ২রা জুন উড়ে যাবে। তার আগে ১৯শে মের মধ্যে দলকে এক ছাতার তলায় নিয়ে আসতে চলেছে বিসিসিআই। তবে তার আগে প্রত্যেককে তিনবার করোনা পরীক্ষা করাতে হবে। এরপর মুম্বইয়ে ১৪ দিন অর্থাৎ ২ সপ্তাহের কোয়ারেন্টিনে থাকতে হবে। প্রথম ভ্যাকসিন নিয়ে নিতে হবে। তারপরেই ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা হতে পারবে দল। অন্যদিকে ভারতীয় ফুটবল দলের জন্য এত নিয়ম রাখছেনা এআইএফএফ। ভারতীয় ফুটবলের সর্বময় কর্তারা ভারতীয় ফুটবলারদের কয়েক দিনের মধ্যেই কাতারে পাঠাছেন। কিন্তু করোনার জন্য কী করছেন সে বিষয়ে এখনও নিজেদের মত জানাননি তারা। শুধু জানা গেছে ১০ দিনের কঠিন কোয়ারেন্টিন হচ্ছে না।   

জুন মাসে কাতারে বসছে ফিফা ২০২২ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ। সেখানেই অংশ নেওয়ার কথা ভারতের ফুটবল দলের। কিন্তু করোনার কারণে এখনও পর্যন্ত প্রস্তুতিতে ধাক্কা খেয়েছে ব্লু টাইগাররা। সুনীল ছেত্রীরা এখনও অনুশীলন করতে পারেননি। সব থেকে বড় কথা ভারতীয় ফুটবল সংস্থা এআইএফএফ এখনও ভারতীয় ফুটবল দল ঘোষণা করে উঠতে পারেনি। গত মাসে সংযুক্ত আরব আমিরশাহিতে দুটো প্রস্তুতি ম্যাচ খেলে আসার পর থেকে কোনও প্রস্তুতি শিবির আয়োজন করে উঠতে পারেনি ভারতীয় দলের টিম ম্যানেজমেন্ট।  এমন অবস্থায় কয়েকদিনের মধ্যেই কাতারে পাঠান হতে পারে সুনীলদের। হাতে থাকছে কম সময় তাই কঠিন নিভৃতবাসে থাকতে হবেনা সুনীলদের। 

হাতে সময় কম তাই কাতারে গিয়েই কিছু দিনের মধ্যেই মাঠে নেমে পড়তে হবে ভারতীয় দলকে। সে কারণেই করোনার জন্য কতটা প্রোটোকল মানা হবে বা প্রোটেকল কতটা কঠিন হবে সেটাই দেখার। তবে শোনা যাচ্ছে যেহেতু খুব তারাতারি সুনীলরা কাতারে যাচ্ছেন সেহেতু কাতার সরকারের তরফ থেকে ভারতীয় দলের জন্য বিশেষ প্রোটোকলের আয়োজ করা হতে পারে।  

বন্ধ করুন