বাংলা নিউজ > ময়দান > Tokyo Olympics: যোগ্যতা অর্জন করতে ব্যর্থ দু’বারের সোনাজয়ী স্প্রিন্টার কাস্টার সেমেনিয়া
টোকিও অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ কাস্টার সেমেনিয়া (ছবি:গেটি ইমেজ)
টোকিও অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ কাস্টার সেমেনিয়া (ছবি:গেটি ইমেজ)

Tokyo Olympics: যোগ্যতা অর্জন করতে ব্যর্থ দু’বারের সোনাজয়ী স্প্রিন্টার কাস্টার সেমেনিয়া

  • কর্তাদের ভুলে আর সময়ের অভাবে টোকিও অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ কাস্টার সেমেনিয়া।

মাত্র ০:৪০.৯১ সেকেন্ড ও কর্তাদের ভুলে টোকিও অলিম্পিক্সের ছাড়পত্র পেলেন না অলিম্পিক্সে দুবারের সোনা জয়ী স্প্রিন্টা মেয়েদের ৫০০০ মিটার দৌড় প্রতিযোগিতায় টোকিও অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে পারলেন না কাস্টার সেমেনিয়া। বেলজিয়ামে ৫০০০ মিটার দৌড় শেষ করতে তিনি সময় নেন ১৫:৫০.৯১ সেকেন্ড। অলিম্পিকে যোগ্যতা অর্জন করতে হলে দক্ষিণ আফ্রিকার স্প্রিন্টার সেমেনিয়াকে দৌড় শেষ করতে হত ১৫:১০.০০ সেকেন্ডে। ০:৪০.৯১ সেকেন্ডের জন্য টোকিও অলিম্পিক্সের ছাড়পত্র পেলেন না সেমেনিয়ার। জার্মানিতে ১২ দিন আগে ৫ হাজার মিটার দৌড় প্রতিযোগতিা সেমেনিয়া ১৫:৫৭ সেকেন্ডে শেষ করেছিলেন। বেলজিয়ামে এদিন তার থেকে সাত সেকেন্ড আগে শেষ করেও অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হলেন তিনি।

বুধবার বেলজিয়ামে মেয়েদের ৫০০০ মিটারে নেমেছিলেন অলিম্পিক্সের দু’বারের সোনাজয়ী সেমেনিয়া। কিন্তু তাঁর পক্ষে টোকিও অলিম্পিক্সের টিকিট অর্জন করা সম্ভব হল না। তবে জানা গেছে এই ইভেন্টে নির্ধারিত সময়ে দৌড় শেষ করতে পারলেও টোকিও যেতে পারতেন না সেমেনিয়া। কারণ, টোকিওর যোগ্যতা অর্জন পর্বের শেষ দিনের পরের দিন এই প্রতিযোগিতা ছিল। দক্ষিণ আফ্রিকার অ্যাথলেটিক্সের মুখপাত্র সিফিসো সেলে বলেন, ‘আমরা বিশ্ব অ্যাথলেটিক্সের সঙ্গে ডেডলাইনের ব্যাপারে ডবল চেক করেছিলাম। ক্যাস্টারের জন্য কোনও রকম আলাদা সুবিধা দেওয়া হবে না বলে জানা যায়।’

২০১৮ সাল থেকে ৪০০মিটার থেকে ১ মাইলের কোনও দৌড়ে অংশগ্রহণ করতে পারেন না এই অ্যাথলিট। এই ইভেন্টে নামার জন্য নিষেধাজ্ঞা রয়েছে ৩০ বছরের প্রোটিয়া স্প্রিন্টারের। তাঁর শরীরে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বেশি থাকার জন্য তাঁকে এখন দীর্ঘ-দূরত্বের দৌড়ে অংশগ্রহণের ছাড়পত্র দেওয়া হয়েছে।

বন্ধ করুন