বাংলা নিউজ > ময়দান > I League: ফর্ম্যাট বদলে নতুন বছরের প্রথম সপ্তাহে শুরু হতে পারে আই লিগ
আই লিগের লোগো।
আই লিগের লোগো।

I League: ফর্ম্যাট বদলে নতুন বছরের প্রথম সপ্তাহে শুরু হতে পারে আই লিগ

  • কলকাতা থেকে একমাত্র দল হিসেবে আই লিগে প্রতিনিধিত্ব করবে মহামেডান স্পোর্টিং।

লকডাউনের পর দ্বিতীয় ডিভিশন আই লিগ দিয়ে ভারতের মাটিতে ফিরেছে প্রতিযোগিতামূলক ফুটবল। ভাইরাস সংক্রমণের আশঙ্কা উড়িয়ে কলকাতায় সফলভাবে আয়োজিত হয়েছে টুর্নামেন্ট। মহামারির মাঝেও এমন নির্বিঘ্নে আই লিগ কোয়ালিফায়ার আয়োজনের জন্য ফেডারেশনের প্রশংসাও পেয়েছে IFA। এবার বাংলার ফুটবল সংস্থার সামনে আরও বড় চ্যালেঞ্জ অপেক্ষা করে রয়েছে।

AIFF-এর তরফে আগেই ঘোষণা করা হয়েছে যে, আসন্ন মরশুমের আই লিগও অনুষ্ঠিত হবে কলকাতায়। এবার টুর্নামেন্টের সম্ভাব্য দিনক্ষণ নিয়েও ইঙ্গিল মিলল সর্বভারতীয় ফুটবল সংস্থার তরফে।

সরকারিভাবে ঘোষণা করা না হলেও শোনা যাচ্ছে আসন্ন মরশুমে আই লিগ শুরু হবে নতুন বছরের প্রথম সপ্তাহে। পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে আলোচনার পরেই ৭ জানুয়ারি থেকে আই লিগ শুরুর ইঙ্গিত দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে স্থির ছিল যে বড়দিনের পরেই শুরু হয়ে যাবে আই লিগ। পরিবর্তিত পরিস্থিতিতে তা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় কিছুদিনের জন্য।

শুধু দিনক্ষণই নয়, মহামারির কথা মাথায় রেখে লিগের ফর্ম্যাটেও বদল আসতে চলেছে। হোম-অ্যাওয়ে ভিত্তিক লিগের বদলে এবার টুর্নামেন্টকে দু'টি ভাগে বিভক্ত করে হতে পারে। প্রথম পর্বে ১১টি দল একে অপরের বিরুদ্ধে একবার করে মাঠে নামবে। দ্বিতীয় পর্বে লিগের প্রথম পাঁচটি দল চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে নিজেদের মধ্যে একবার করে খেলতে নামবে।

বাকি ৬টি দল অবনমন বাঁচানের লড়াই চালাবে নিজেদের মধ্যে। সবমিলিয়ে এবার আই লিগে ৮০টি ম্যাচ খেলা হবে। কলকাতা থেকে আই লিগে প্রতিনিধিত্ব করবে মহামেডান স্পোর্টিং।

বন্ধ করুন