বাংলা নিউজ > ময়দান > US Open ফাইনালিস্ট এমা রাডুকানুর সঙ্গে হঠাৎ করেই জুড়ে গেল ভারতের নাম-ব্যাপারটা কী?
সেমিফাইনাল ম্যাচ জিতে উচ্ছ্বসিত এমা রাডুকানু। ছবি- টুইটার (@usopen)।
সেমিফাইনাল ম্যাচ জিতে উচ্ছ্বসিত এমা রাডুকানু। ছবি- টুইটার (@usopen)।

US Open ফাইনালিস্ট এমা রাডুকানুর সঙ্গে হঠাৎ করেই জুড়ে গেল ভারতের নাম-ব্যাপারটা কী?

  • মারিয়া সাকারিকে ৬-১, ৬-৪ ব্যবধানে স্ট্রেট সেটে দুরমুশ করে ফাইনালে নিজের জায়গা পাকা করেন রাডুকানু। 

যুক্তরাষ্ট্র ওপেনে নিজের কেরিয়ারের প্রথম গ্র্যান্ড ফাইনালের টিকিট পাকা করে একাধিক নজির গড়েন ব্রিটিশ টিনএজার এমা রাডুকানু। কোয়ালিফায়ার খেলে প্রথম মহিলা হিসাবে রাডুকানুর এর আগে তেমন কোন চমকপ্রদ সাফল্য নেই। তবে পরোক্ষভাবে হলেও রাডুকানুর সাফল্যের সঙ্গে জুড়ে গেছে ভারতের নাম। কীভাবে

আসলে এর আগে গ্র্যান্ড স্ল্যামে এ বছরের উইম্বলডনের চতুর্থ রাউন্ডে পৌঁছানোই ছিল তাঁর সেরা কৃতিত্ব। তবে মারিয়া সাকারিকে স্ট্রেট সেটে হারিয়ে ফাইনালে পৌঁছে যান রাডুকানু। মাত্র ১৮ বছর বয়সী তরুণীর ছোট্ট কেরিয়ারে তাঁর সেরা সাফল্য বাছতে বলা হলে তিনি পুনে ওপেন খেতাব জয়কেই নিজের সেরা ট্রফির আখ্যান দেন। ২০১৯ সালের ডিসেম্বর মাসে নাইকথা বাইন্সকে ফাইনালে পরাস্ত করে তিনি খেতাবটি জেতেন।

নিজের কেরিয়ারের সেরা কৃতিত্ব সম্পর্কে রাডুকানু বলেন, ‘দু'বছর আগে পুণেতে আমি ২৫ হাজার মার্কিন ডলার জিতি। বলতে গেলে সেটাই এখনও অবধি আমার সবচেয়ে বড় খেতাব। সাফল্যের বিচারে এটা (যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনালে পৌঁছানো) আমার সবচেয়ে বড় কৃতিত্ব। তবে আমি ভবিষ্যত নিয়ে খুব বেশি চিন্তাভাবনা করতে চাই না।’ রাডুকানু এখনও অবধি যুক্তরাষ্ট্র ওপেনে একটিও সেট খোয়াননি। তাঁর অসাধারণ পারফরম্যান্সে দর্শক থেকে বিশেষজ্ঞ সকলেই মুগ্ধ।

শনিবার (ভারতীয় সময় অনুযায়ী রবিবার) অল টিনএজার ফাইনালে রাডুকানু মুখোমুখি হবেন কানাডার লেইলা ফার্নান্ডেজের। দুই তরুণীর লড়াইয়ে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ কোন টেনিস তারকা পান, এখন সেটাই দেখার।

বন্ধ করুন