বাংলা নিউজ > ময়দান > US Open: ইতিহাস গড়ার থেকে এক ধাপ দূরে জকোভিচ, সামনে মেদভেদেভ
জেরেভকে হারিয়ে স্বস্তি জোকভিচের। ছবি- টুইটার (@usopen)।
জেরেভকে হারিয়ে স্বস্তি জোকভিচের। ছবি- টুইটার (@usopen)।

US Open: ইতিহাস গড়ার থেকে এক ধাপ দূরে জকোভিচ, সামনে মেদভেদেভ

  • ২০১৩ সালের পর থেকে প্রথমবার যুক্তরাষ্ট্র ওপেনে পঞ্চম সেটে খেলতে বাধ্য হন ‘জোকার’।

ইতিহাস গড়ার লক্ষ্য নিয়েই এবার ফ্লাশিং মিডোয় নেমেছিলেন বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস তারকা নোভাক জকোভিচ। সেমিফাইনালে পাঁচ সেটের এক ঐতিহাসিক লড়াইয়ের পর আলেকজান্ডার জেরেভকে পরাস্ত করে ফাইনালে নিজের জায়গা পাকা করলেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ।

এবারের যুক্তরাষ্ট্র ওপেনের ধারা বজায় রেখেই ম্যাচের প্রথম সেটে ফের হারেন ‘জোকার’। তবে পরপর দুই সেট জিতে অন্যান্যবারের মতো কামব্যাকের ইঙ্গিত দিলেও জেরেভ চতুর্থ সেট জেতায় ২০১৩ সালের পর থেকে প্রথমবার যুক্তরাষ্ট্র ওপেনে পঞ্চম সেটে খেলতে বাধ্য হন জোকার। অবশেষে অভিজ্ঞতা ও ক্লাসে বাজিমাত করে একচ্ছত্রভাবে সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম (বর্তমানে নাদাল ও ফেডেরারের সঙ্গে যুগ্মভাবে ২০টি স্ল্যাম জিতেছেন জকোভিচ) জয়ের অনন্য নজির গড়া থেকে আর মাত্র এক ধাপ দূরে জকোভিচ। 

জেরেভের বিরুদ্ধে ম্যাচের ফলাফল ৪-৬, ৬-২,৬-৪, ৪-৬, ৬-২। ফাইনালে আর্থার অ্যাশে জকোভিচ মুখোমুখি হবেন বিশ্বের দুই নম্বর টেনিস তারকা, রাশিয়ার দানিল মেদভেদেভর। স্বপ্নের দৌড়ের পর অবশেষে সেমিতে মেদভেদেভের কাছে পরাস্ত হন কানাডিয়ান তরুণ ফিলিক্স অজার-অ্যালিয়াসিম।

স্ট্রেট সেটে দুই ঘন্টার একটু বেশি সময়ে ৬-৪, ৭-৫, ৬-২ ব্যবধানে বিশ্বের ১২ নম্বর টেনিস তারকাকে হারান মেদভেদেভ। ম্যাচে মোট ২২ টি এস মারা মেদভেদেভ শুরু থেকেই নিজের দাপট দেখান। তবে প্রথম সেটে অ্যালিয়াসিমের সার্ভ ব্রেক করলেও দ্বিতীয় সেটে ২০১৯ সালের যুক্তরাষ্ট্র ওপেন ফাইনালিস্ট নিজেই ব্রেকে পিছিয়ে পড়েন। তবে দুইবার সুযোগ হাতছাড়া করার পর ফের অ্যালিয়াসিমের সার্ভ ব্রেক করে দ্বিতীয় সেট জেতেন মেদভেদেভ।

ম্যাচ শেষে মেদভেদেভ ও অ্যালিয়াসিম। ছবি- টুইটার (@usopen)।
ম্যাচ শেষে মেদভেদেভ ও অ্যালিয়াসিম। ছবি- টুইটার (@usopen)।

তৃতীয় সেটে কানাডিয়ান প্রতিপক্ষকে আর ম্যাচে ফেরত আসার সুযোগ দেননি দ্বিতীয় বাছাই। প্রথমবার গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালে খেলা অ্যালিয়াসিম মোট ১০টি ডাবল ফল্ট করে ম্যাচে নিজেই নিজের সমস্যা বাড়ান। তবে ফাইনালে নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের খোঁজে এ বছরের অস্ট্রেলিয়ান ওপেন ফাইনালের পুনরাবৃত্তির ম্যাচে আরও অনেক কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে মেদভেদেভকে।

বন্ধ করুন