বাংলা নিউজ > ময়দান > Vijay Hazare Trophy: ১১ নম্বর দল হিসেবে বিজয় হাজারের খেতাব হিমাচলের, দেখুন কারা কতবার ট্রফি জিতেছে
বিজয় হাজারে চ্যাম্পিয়ন হিমাচল। ছবি- বিসিসিআই।
বিজয় হাজারে চ্যাম্পিয়ন হিমাচল। ছবি- বিসিসিআই।

Vijay Hazare Trophy: ১১ নম্বর দল হিসেবে বিজয় হাজারের খেতাব হিমাচলের, দেখুন কারা কতবার ট্রফি জিতেছে

  • প্রথমবার ফাইনালে উঠেই বাজিমাত হিমাচলপ্রদেশের। দেখে নিন বিজয় হাজারে ট্রফির ইতিহাসে সবথেকে সফল দল কারা।

১৯৯৩-৯৪ সাল থেকে ২০০১-০২ মরশুম পর্যন্ত জাতীয় ওয়ান ডে টুর্নামেন্ট অনুষ্ঠিত হতো আন্তঃজোনাল টুর্নামেন্ট হিসেবে। কোনও সার্বিক চ্যাম্পিয়ন নির্ধারিত হতো না। ২০০২-০৩ মরশুম থেকে বিজয় হাজারে ট্রফি নতুন রূপে আত্মপ্রকাশ করে। যদিও ২০০২-০৩ ও ২০০৩-০৪ মরশুমে প্রতিটি জোনের টপ টিমগুলিকে নিয়ে আয়োজিত হয় ফাইনাল রাউন্ড রবিন লিগ। ২০০৪-০৫ মরশুম থেকে বর্তমান প্লে-অফ ফর্ম্যাটে আত্মপ্রকাশ করে বিজয় হাজারে ট্রফি।

মোট ২০টি মরশুমে জাতীয় ওয়ান ডে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল নির্ধারিত হয়। ২০০২-০৩ সালে প্রথমবার বিজয় হাজারে চ্যাম্পিয়ন হয় তামিলনাড়ু। তারাই টুর্নামেন্টের সব থেকে সফল দল। মোট পাঁচবার তারা বিজয় হাজারে ট্রফিতে চ্যাম্পিয়ন হয়। যদিও ২০০৪-০৫ মরশুমে তামিলনাড়ু যুগ্মচ্যাম্পিয়ন হয় উত্তরপ্রদেশের সঙ্গে। মুম্বই ও কর্নাটক মোট চার বার করে বিজয় হাজারের খেতাব জেতে।

এবছর তালিমনাড়ুকে হারিয়ে হিমাচলপ্রদেশ প্রথমবার জাতীয় ওয়ান ডে টুর্নামেন্টের খেতাব ঘরে তোলে। তারা এই প্রথমবার ফাইনালে ওঠে। উল্লেখযোগ্য বিষয় হল, এটিই হিমাচলের প্রথম কোনও জাতীয় খেতাব। এর আগে কখনও রঞ্জি ট্রফি বা সৈয়দ মুস্তাক আলি ট্রফিও জেতেনি তারা। সার্বিকভাবে ১১তম (যুগ্মচ্যাম্পিয়নের ক্ষেত্রে দু'টি দলকে আলাদাভাবে বিচার করে) দল হিসেবে বিজায় হাজারের ট্রফি ঘরে তোলে হিমাচল। এই অবস্থায় দেখে নেওয়া যাক এখনও পর্যন্ত বিজয় হাজারে ট্রফির খেতাব ঘরে তুলেছে কোন কোন দল।

বিজয় হাজারে ট্রফি চ্যাম্পিয়নরা:-
১. তামিলনাড়ু: ৫ বার (২০০২-০৩, ২০০৪-০৫*, ২০০৮-০৯, ২০০৯-১০, ২০১৬-১৭)
২. মুম্বই: ৪ বার (২০০৩-০৪, ২০০৬-০৭, ২০১৮-১৯, ২০২০-২১)
৩. কর্নাটক: ৪ বার (২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৭-১৮, ২০১৯-২০)
৪. উত্তরপ্রদেশ: ১ বার (২০০০৪-০৫*)
৫. রেলওয়েজ: ১ বার (২০০৫-০৬)
৬. সৌরাষ্ট্র: ১ বার (২০০৭-০৮)
৭. ঝাড়খণ্ড: ১ বার (২০১০-১১)
৮. বাংলা: ১ বার (২০১১-১২)
৯. দিল্লি: ১ বার (২০১২-১৩)
১০. গুজরাত: ১ বার (২০১৫-১৬)
১১. হিমাচলপ্রদেশ: ১ বার (২০২১-২২)

বন্ধ করুন