বাংলা নিউজ > ময়দান > কোহলিকে অপমান পাক প্রাক্তনীর, ভারতীয় তারকাকে বললেন ‘নেহাত সাধারণ এশিয়ার প্লেয়ার’
বিরাট কোহলি।
বিরাট কোহলি।

কোহলিকে অপমান পাক প্রাক্তনীর, ভারতীয় তারকাকে বললেন ‘নেহাত সাধারণ এশিয়ার প্লেয়ার’

  • লিডসে ভারতের দ্বিতীয় ইনিংসে অর্ধশতরান করেছেন বিরাট। কিন্তু সেটা করতে ৮টি ইনিংস নিয়ে নিয়েছেন ভারত অধিনায়ক। তা ছাড়াও দেড় বছরেরও বেশি সময় পার হয়ে গিয়েছে, কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করতে পারেননি। তিন টেস্টে কোহলি মাত্র ১২৪ রান করেছেন। গড় ২৪.৮০।

 ইংল্যান্ডে গিয়ে সামান্য কিছু রান পেলেও একেবারেই নিজের ছন্দে নেই বিরাট কোহলি। তাঁর পারফরম্যান্স নিয়ে সমালোচনার ঝড় বয়ে চলেছে। যদিও লিডসে ভারতের দ্বিতীয় ইনিংসে অর্ধশতরান করেছেন বিরাট। কিন্তু সেটা করতে ৮টি ইনিংস নিয়ে নিয়েছেন ভারত অধিনায়ক। তা ছাড়াও দেড় বছরেরও বেশি সময় পার হয়ে গিয়েছে, কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করতে পারেননি।

তিন টেস্টে কোহলি মাত্র ১২৪ রান করেছেন। গড় ২৪.৮০। কোহলি কেন বড় রান করতে পারছেন না, এই নিয়ে ক্রিকেট বিশেষজ্ঞরা নিজেদের মতামত দিয়ে চলেছেন। সম্প্রতি পাকিস্তানের প্রাক্তন বোলার আকিব জাভেদ কোহলির টেকনিক নিয়েই প্রশ্ন তুলেছেন। তিনি মনে করেন, এশিয়ার প্লেয়াররা যেমন ইংল্যান্ডে গিয়ে রান করতে পারেন না। কোহলির ক্ষেত্রেও একই জিনিস ঘটছে।

একটি ইউটিউব চ্যানেলে সাক্ষাৎকার দেওয়ার সময়ে প্রাক্তন বোলার বলেছেন, ‘কোহলি হল একেবারে সাধারণ এশিয়ান প্লেয়ার। ও অস্ট্রেলিয়ায় সফল হতে পারবে। কিন্তু ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার মতো জায়গায় বা যে জায়গায় বল সুইং করে অথবা সিম করে, ওর খেলতে সমস্যা হয়। আউটসুইংয়ের বিরুদ্ধে ওর সমস্যা হয় বলে সেই বল খেলতে গিয়ে ও আউট হয়ে যায়।’

এ দিকে ভারতের বিরুদ্ধে জো রুট রয়েছেন স্বপ্নের ফর্মে। ৩টি টেস্টে মোট ৫০৭ রান করে ফেলেছেন। পাশাপাশি তিনি ২০২১ সালে টেস্টে ক্রিকেটে সর্বোচ্চ রান করে ফেলেছেন। তাঁর সংগ্রহ ১৩৯৮ রান। এই দুই ক্রিকেটারের তুলনা করতে গিয়ে আকিব জাভেদ বলেছেন, ‘এই কঠিন পরিবেশ পরিস্থিতিতেও জো রুটের টেকনিক দুরন্ত। কোনও ফাঁকফোকর নেই। যে কারণে তিনি কোহলির চেয়ে সেফ জোনে রয়েছেন। কারণ ও জানে বলটা ঠিক কোন সময়ে খেলতে হবে।’

বন্ধ করুন