বাংলা নিউজ > ময়দান > অফ স্টাম্পের বাইরের বলে বারবার ফাঁসছেন কোহলি, সচিনের স্মৃতি উস্কে সমাধানের পথ বাতলালেন প্রাক্তনী
সচিন তেন্ডুলকর ও বিরাট কোহলি। ছবি- গেটি ইমেজেস।
সচিন তেন্ডুলকর ও বিরাট কোহলি। ছবি- গেটি ইমেজেস।

অফ স্টাম্পের বাইরের বলে বারবার ফাঁসছেন কোহলি, সচিনের স্মৃতি উস্কে সমাধানের পথ বাতলালেন প্রাক্তনী

  • প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম টেস্টে দুই ইনিংসেই অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা মেরে আউট হন কোহলি।

দুই বছরের অধিক সময় ধরে নেই কোনো আন্তর্জাতিক শতরান, শুরুটা ভাল করেও বারবার অফ স্টাম্পের বাইরের খোঁচা দিয়ে আউট হচ্ছেন কোহলি। টেস্ট অধিনায়ক বিরাট কোহলি একের পর এক রেকর্ড গড়লেও ব্যাটার কোহলির ফর্ম নিয়ে ধীরে ধীরে উদ্বেগ বাড়ছে। এরই মধ্যে কোহলির সমস্যা সমাধানের কথা বলার সময় সচিন তেন্ডুলকরের এক পুরনো ইনিংসের স্মৃতি উস্কে দিলেন আকাশ চোপড়া।

২০০৪ সালে অস্ট্রলিয়া সফরে সিডনি টেস্টের আগে কোহলির মতো সচিনও বারবার অফ স্টাম্পের বাইরের বলে আউট হচ্ছিলেন। তারপর ‘ক্রিকেটের ভগবান’ সিডনিতে এক অবিস্মরণীয় ইনিংস খেলে সব বিতর্ককে একেবারে মাঠের বাইরে পাঠান। ২৪১ রানের এক ঐতিহাসিক ইনিংসে সচিন গোটা সময় একটিও কভার ড্রাইভ খেলা বা অফ স্টাম্পের বাইরের বলে মারতে যাওয়ার চেষ্টাও করেননি। কোহলিও কি একই পন্থা অবলম্বন করে ফর্মে ফিরতে পারবেন।

সচিনের সেই ইনিংস একেবারে কাছে থেকে চাক্ষুষ করা তৎকালীন ভারতীয় ওপেনার আকাশ চোপড়া Byju's Cricket Live Show-এ জানান কোহলি সেই পথ অবলম্বন করবে বলে তাঁর মনে হয় না। তবে নিঃসন্দেহে আরেকটু ধৈর্য্য ধরে খেলা উচিত ক্যাপ্টেনের। আকাশ বলেন, ‘কোহলির আরকটু ধৈর্য্য দেখানো উচিত। ২০০৪ সালে সিডনি টেস্টের কথা মনে পড়ে যেখানে সচিন বারবার ড্রাইভ মারতে গিয়ে আউট হওয়ায়, ওই ইনিংসে একটাও কভার ড্রাইভ মারেননি। আমি বলছি না কোহলিরও একই পথ অবলম্বন করা উচিত, কারণ সচিনের কাছে ওর থেকে অনেক বেশি শট ছিল। তবে এই সমস্যা দূর করার এটাই রাস্তা।’

কিন্তু কোহলিরও যে খুব বেশি দুর্বলতা নেই সেকথাও পরিষ্কার বলে দেন আকাশ। ‘আমার মনে হয় না কোহলির বাউন্সার খেলায় খুব বেশি কোনো সমস্যা আছে বলে। ওকে শুধু নিজের অফ স্টাম্পটা কোথায়, সেইদিকে খেয়াল রেখে বাউন্সকে ভরসা করে আরও বেশি পরিমাণে বল ছাড়তে হবে। বলের লাইন মিস করলেও এইসব পিচে এতটাই বল পড়ার পর লাফায় যে প্রায় বোল্ড হওয়ার সম্ভবনা নেই।’ দাবি ভারতীয় প্রাক্তনীর। পয়া জোহানেসবার্গে পিঠে খিঁচ লাগায় খেলা হয়নি, কেপ টাউনে কিন্তু নতুন বছরের শুরুটা দুরন্তভাবে করতে বদ্ধপরিকর হবেন কোহলি।

বন্ধ করুন