বাংলা নিউজ > ময়দান > ‘আমরা ভীতুদের মতো খেলেছিলাম, তাই হেরেছি;’ ICC T20 WC-এর ব্যর্থতা নিয়ে মুখ খুললেন রবি শাস্ত্রী
পাকিস্তানের বিরুদ্ধে কি ভয় পেয়েছিল বিরাটের টিম ইন্ডিয়া (ছবি:গেটি ইমেজ)
পাকিস্তানের বিরুদ্ধে কি ভয় পেয়েছিল বিরাটের টিম ইন্ডিয়া (ছবি:গেটি ইমেজ)

‘আমরা ভীতুদের মতো খেলেছিলাম, তাই হেরেছি;’ ICC T20 WC-এর ব্যর্থতা নিয়ে মুখ খুললেন রবি শাস্ত্রী

  • সেই পরাজয়ের বিষয়ে বড় মন্তব্য করেছেন শাস্ত্রী। তিনি বলেন, টিম ইন্ডিয়া সেই টুর্নামেন্টগুলিতে ভীতুর মতো খেলেছিল এবং সেটি তাদের খেলায়ও স্পষ্টভাবে দেখা গিয়েছিল।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিব্রতকর পারফরম্যান্স নিয়ে ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী বড় মন্তব্য করলেন। আমরা ভয় পেয়ে গিয়েছিলাম এবং আমাদের খেলায় সেটা দেখা গিয়েছিল। ২০২১ সালটা ভারতীয় ক্রিকেটের জন্য দুর্দান্ত একটা বছর হতে পারে, কিন্তু এই বছর ভারতীয় দল ২টি আইসিসি শিরোপা জয় থেকে বঞ্চিত হয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হেরেছে, এবং মাত্র চার মাস পর টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেও খালি হাতে ফিরতে হয়েছে। বলা ভালো ভারত আইসিসি ট্রফি জেতার আরও একটি সুযোগ হাতছাড়া করেছিল। 

এই বছরই ভারতীয় দল পাকিস্তানের বিরুদ্ধে তাদের প্রথম ম্যাচ হেরে যায়। তারপরে নিউজিল্যান্ডের কাছে দ্বিতীয় ম্যাচে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয়। রবি শাস্ত্রী, যিনি এই দুটি আইসিসি টুর্নামেন্টে ভারতের প্রধান কোচ ছিলেন, এখন সেই পরাজয়ের বিষয়ে বড় মন্তব্য করেছেন। শাস্ত্রী বলেন, টিম ইন্ডিয়া সেই টুর্নামেন্টগুলিতে ভীতুর মতো খেলেছিল এবং এটি তাদের খেলায়ও স্পষ্টভাবে দেখা গিয়েছিল। 

স্টার স্পোর্টস শোতে শাস্ত্রী বলেন, ‘সেই ম্যাচে পাকিস্তান দুর্দান্ত পারফরম্যান্স করেছিল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে আমরা ভয় পেয়েছিলাম। আমরা ভীতুদের মতো খেলেছিলাম। ম্যাচ চলাকালীন আমাদের খেলায় এটি স্পষ্টভাবে দৃশ্যমান ছিল। যতক্ষণ লড়বেন, হারলে কিছু যায় আসে না, কিন্তু ভয় পেলে আরও বেশি কষ্ট দেয়। সুতরাং আপনি যদি এইরকম একটি টুর্নামেন্টে খুব তাড়াতাড়ি হেরে যান তবে আপনি সমস্যায় পড়বেন।’

প্রাক্তন এই কোচ আরও বলেন, এই ধরনের ফর্ম্যাটে টুর্নামেন্টে ভুলের কোনও সুযোগ নেই। তিনি বলেছিলেন যে ২০১৯ বিশ্বকাপে ব্যবহৃত ফর্ম্যাটটি আরও ব্যবহার করা উচিত। যেখানে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। ভারতীয় দল ২০১৯ সালে গ্রুপ রাউন্ডে শীর্ষে ছিল কিন্তু সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে যায়। ‘এটি (টি-টোয়েন্টি বিশ্বকাপের ফর্ম্যাট) ২০১৯-এর মতো নয়, যেখানে আপনি প্রতিটি প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে পারবেন। আমি মনে করি এই এগিয়ে যাওয়ার পথ। এই ফর্ম্যাটটি সেরা এবং তারপরে এটির প্লে অফও রয়েছে। এই ফর্ম্যাটই বিশ্বকাপের ফল নির্ধারনের জন্য সঠিক পদ্ধতি।’

বন্ধ করুন