বাড়ি > ময়দান > ৮৩-র বিশ্বকাপ জয়ের টার্নিং পয়েন্ট টেলিভিশনের পর্দায় সরাসরি দেখা যায়নি ভারতে
রিচার্ডসের ক্যাচ ধরছেন কপিল। ছবি- টুইটার।
রিচার্ডসের ক্যাচ ধরছেন কপিল। ছবি- টুইটার।

৮৩-র বিশ্বকাপ জয়ের টার্নিং পয়েন্ট টেলিভিশনের পর্দায় সরাসরি দেখা যায়নি ভারতে

  • বিশ্বকাপ ফাইনালে মদন লালের বলে ভিভ রিচার্ডসের দুরন্ত ক্যাচ ধরেন কপিল।

৮৩-র বিশ্বকাপে জিম্বাবোয়ের বিরুদ্ধে কপিল দেবের ১৭৫ রানের অতিমানবিক ইনিংসের কথা ভারতীয় ক্রিকেটপ্রেমীরা সকলেই জানেন। তবে পুরনো রেকর্ডিং দেখে ভারত অধিনায়কের এমন অসাধারণ ইনিংস উপভোগ করার উপায় নেই ক্রিকেটপ্রেমীদের কাছে। কেননা বিবিসির ক্যামেরাম্যানরা ধর্মঘটে সামিল হওয়ায় সেই ম্যাচের কোনও ভিডিও রেকর্ডিং নেই। 

সেবার বিশ্বকাপ ফাইনালের আরও একটি বিশেষ মুহূর্তের সাক্ষী থাকতে পারেননি ভারতীয়রা। যদিও পরে তার রেকর্ডিং খুঁজে পেতে বিশেষ অসুবিধা হয় না।

ভারতের প্রথমবার বিশ্বকাপ জয়ের টার্নিং পয়েন্ট ছিল সেটাই। ভয়ঙ্কর ভিভ রিচার্ডসের আউট হওয়ার মুহূর্ত। বিশ্বকাপ ফাইনালে সবাই যখন রানের খোঁজে হন্যে, তখন রিচার্ডস ২৭ বলে ৭টি বাউন্ডারির সাহায্যে ৩৩ রান করে ফেলেন। নিজের ইনিংসের ২৮ নম্বর বলটিকে তিনি হাওয়ায় ভাসিয়ে গ্যালারিতে ফেলার চেষ্টা করেন। তবে ব্যর্থ হন।

মদন লালের বলে পুল শট খেলেন রিচার্ডস। বলের পিছনে ধাওয়া করে কপিল দেব অসাধারণ ক্যাচ ধরেন। কপিলের ক্যাচ ধরার মুহূর্ত কোটি কোটি ক্রিকেটপ্রেমীদের উদ্বেলিত করে। তবে সেই সময় ভারতে ম্যাচ দেখতে বসা একজন মানুষও সাক্ষী থাকতে পারেননি এমন অনবদ্য মুহূর্তের। কেননা, কপিল বল তালুবন্দি করার মুহূর্তে দূরদর্শন সিগন্যাল হারিয়ে বসে। ফলে ভারতে টেলিভিশনের পর্দায় রিচার্ডসের আউট হওয়ার মুহূর্ত সরাসরি দেখা যায়নি।

বন্ধ করুন