বাংলা নিউজ > ময়দান > Wimbledon 2023: ৩৫তম গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠে ইতিহাস লিখে ফেললেন জোকার, এখন ফেডেক্সকে ছোঁয়ার অপেক্ষা

Wimbledon 2023: ৩৫তম গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠে ইতিহাস লিখে ফেললেন জোকার, এখন ফেডেক্সকে ছোঁয়ার অপেক্ষা

নোভক জোকোভিচ।

এই নিয়ে জোকোভিচ রেকর্ড ৩৫তম গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন। তিনি ছাপিয়ে গেলেন যুক্তরাষ্ট্রের ক্রিস এভার্টকে। এভার্ট ৩৪টি গ্র্যান্ড স্লামে ফাইনাল খেলেছেন। ফাইনালে উঠেই ইতিহাস লিখলেন জোকার। এখন ফেডেরারকে ছোঁয়ার অপেক্ষা।

রজার ফেডেরারের রেকর্ড ছোঁয়ার অপেক্ষা! আর এক ধাপ দূরে দাঁড়িয়ে নোভক জোকোভিচ। ঘাসের কোর্টে ফেডেক্সের নজির স্পর্শ করে তিনি শ্রেষ্ঠত্বের মহাকাব্যে বলিষ্ঠ অক্ষরে নিজের নাম লিখে ফেলবেন। ইতিমধ্যে রাফায়েল নাদালকে ছাপিয়ে সর্বোচ্চ (২৩টি) গ্র্যান্ড স্লাম জয়ের নজির গড়ে ফেলেছেন। এবার উইম্বলডন চ্যাম্পিয়ন হলে তিনি ফেডেক্সের ৮বার এই ট্রফি চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ডকেও স্পর্শ করবেন। সেই সঙ্গে ২৪তম গ্র্যান্ডস্লাম জিতে ইতিহাস গড়বেন জোকার।

শুক্রবার কার্যত একপেশে লড়াইয়ে অষ্টম বাছাই ইয়ানিক সিনারকে উড়িয়ে উইম্বলডনের ফাইনালে পৌঁছে গেলেন জোকোভিচ। শুক্রবার সেন্টার কোর্টে সেমিফাইনালে ম্য়াচে সিনারকে ৬-৩, ৬-৪, ৭-৬ গেমে হারিয়ে ফাইনালে ওঠেন জোকোর। এই নিয়ে ঘাসের কোর্টে টানা ৩৪টি ম্যাচ জিতলেন সার্বিয়ার তারকা। পাশাপাশি ৩৬ বছরের তারকা এই নিয়ে রেকর্ড ৩৫তম গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন। তিনি ছাপিয়ে গেলেন যুক্তরাষ্ট্রের ক্রিস এভার্টকে। এভার্ট ৩৪টি গ্র্যান্ড স্লামে ফাইনাল খেলেছেন।

বয়স বাড়লেও খিদেটা এতটুকু কমেনি জোকোভিচের। উউম্বলডনের প্রথম রাউন্ড থেকে যদি দেখা যায়, তবে জোকোভিচের পরিসংখ্যান কিন্তু বেশ চমকপ্রদ। ফাইনাল পর্যন্ত ২০২৩ উইম্বলডন সফরে মাত্র দু’টি সেট খুইয়েছেন জোকার। শুক্রবার গুরুত্বপূর্ণ সেমিফাইনাল ম্যাচে সিনারের মতো তরুণ উঠতি প্রতিভাকে যে একপেশে ভাবে স্ট্রেট সেটে হারিয়ে ফাইনালে উঠবেন জোকোভিচ, সেটা অনেকেই হয়তো ভাবেননি। কিন্তু জোকারের সামনে এদিন যেন গুটিয়ে গেলেন সিনার। সে ভাবে প্রতিরোধই গড়ে তুলতে পারেননি। শেষ সেটে কিছুটা লড়াই করেছিলেন। কিন্তু প্রথম দু'টি সেট তো হাসতে হাসতে জিতলেন জোকোভিচ।

প্রথম সেটে সিনারকে ৬–৩ গেমে উড়িয়ে দেন সার্বিয়ার তারকা। প্রথম সেটের প্রথম গেমেই জোকোভিচের সার্ভিস ব্রেক করতে পারতেন সিনার। ০-৩০ পিছিয়ে থাকা অবস্থাতেও ঘুরে দাঁড়িয়েছিলেন সিনার। দু’টি ব্রেক পয়েন্ট পেয়েছিলেন। কোনওটিই কাজে লাগাতে পারেননি। এর পর আর সুযোগ দেননি জোকার। প্রথম গেম জিতে নেন তিনি। পরের গেমে জোকারই সার্ভিস ব্রেক করেন সিনারের। এর পর আর কেউ কারও সার্ভিস ব্রেক করতে পারেনি। যে যাঁর সার্ভিস ধরে রাখায় প্রথম সেট পকেটে পোড়ে জোকোভিচ।

দ্বিতীয় সেটে আবার নাটকীয় মোড় দেখা যায়। প্রথম দু'টি গেমে যে যাঁর সার্ভিস ধরে রাখে। কিন্তু তৃতীয় গেমে সিনারের ভুলের সুযোগ নিয়েই তাঁর সার্ভিস ব্রেক করেন জোকার। প্রথম দু'বার সিনার ব্রেক পয়েন্ট বাঁচালেও, তৃতীয় বার আর পারেননি। কিন্তু চতুর্থ গেমে হঠাৎই জোকোভিচের বিরুদ্ধে আম্পায়ার খেলায় বিঘ্ন ঘটানোর অভিযোগ আনেন। যার ফলে তাঁকে সতর্ক করার পাশাপাশি সিনারকে এক পয়েন্ট দিয়ে দেন। এই নিয়ে আম্পায়ারের সঙ্গে ঝামেলা শুরু হয় জোকোভিচের। কিন্তু এত কিছুর পরেও চতুর্থ গেম জিতে ৩-১ এগিয়ে যান জোকোভিচ। পরে সেটটি তিনি ৬-৪ জিতে নেন।

হারের মুখে দাঁড়িয়ে তৃতীয় সেটে কিছুটা লড়াইয়ে ফেরেন সিনার। যে কারণে এই সেটটি টাইব্রেকার পর্যন্ত গড়ায়। এই সেটে একটা সময়ে ফল ছিল ৫-৪। আর সিনার এগিয়ে গিয়েছিলেন ৪০-৩০-এ। সেখান থেকে সেট জিততে পারেননি তিনি। আটকাতে পারেননি হার। বরং দু'টি সেট পয়েন্ট বাঁচিয়ে দেন জোকোভিচ। শেষ পর্যন্ত টাইব্রেকারে জয় তুলে নিয়ে শেষ হাসি হাসেন সার্বিয়ার তারকাই। এবার ফাইনাল জিতলে উইম্বলডন জয়ের হ্যাটট্রিক করে ফেলবেন জোকোভিচ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

Non Fiction TRP: নন ফিকশনের কামাল! সারেগামাপা না দিদি নম্বর ১, কে থাকল এগিয়ে তাপপ্রবাহ চললেও বৃষ্টি নামবে জেলায়-জেলায়, ৫০ কিমিতে ঝড়, কোথায় দাপট বেশি থাকবে? ‘মোদী চুপ কেন? দেশ জানতে চায়’, কাশ্মীরে জঙ্গি হামলা নিয়ে তোপ রাহুলের ওড়িশার নতুন মন্ত্রিসভায় বড় চমক! কৃষকও আছেন, শিক্ষাবিদও আছেন ফ্ল্যাটে বন্ধুদের ডেকে মদের আসর বসিয়েছিলেন যুবক, বাবা - মা এসে দেখলেন… ভারতীয় নারীরা পুরুষদের অর্ধেকেরও কম আয় করেন, বাড়ছে লিঙ্গবৈষম্য ভাঙার কাজ শুরু, দেড় মাসেই ইতিহাস হবে ভারত-পাক ম্যাচ উপহার দেওয়া নাসাউ স্টেডিয়াম দুর্ভোগের শেষ নেই, টিকে থাকার লড়াই চালাচ্ছেন ৮৬ শতাংশ ভারতীয় কর্মচারীই 'স্মার্ট পঞ্চায়েত ২.০', হোয়াটসঅ্যাপ চ্যাটবট মিলবে ট্রেড লাইসেন্স, জমি-বাড়ির নথি মদন তামাং খুনের মামলায় বিমল গুরুংয়ের নাম যুক্ত করতে নির্দেশ দিল হাইকোর্ট

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.